কৃত্রিম হিরের দ্যুতিতে মুগ্ধ মার্কিন ফার্স্ট লেডি, উপহার দিলেন মোদি 

Written by SNS June 22, 2023 7:42 pm

মার্কিন ফার্স্ট লেডিকে একটি সাড়ে সাত ক্যারেটের শ্যামল সবুজ হিরে উপহার দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তবে এই হিরে প্রাকৃতিক নয়, কৃত্রিম পদ্ধতিতে তৈরী। কিন্তু দ্যুতিতে প্রাকৃতিক হিরের সঙ্গে এর কোনোই তফাৎ নেই।  সৌর শক্তি ও বায়ু শক্তিকে ব্যবহার করে বিশেষ পদ্ধতিতে তৈরি এই হিরে। তিন দিনের সফরে বৃহস্পতিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ওয়াশিংটনে পৌঁছেছেন। তাঁকে স্বাগত জানান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ফার্স্ট লেডি জিল বাইডেন।

সাধারণত রাষ্ট্রনেতাদের সাক্ষাতে উপহার আদানপ্রদানের রেওয়াজ বহুদিনের প্রথা বা রীতি। দ্বিপাক্ষিক কূটনৈতিক সম্পর্কের উষ্ণতা গাঢ়  করে তোলার বার্তা দিতে উভয় পক্ষই উপহার সামগ্রী দিয়ে থাকেন। তবে জিল বাইডেনকে দেওয়া প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উপহার বিশেষ নজর কেড়েছে ।

শুধু হীরেই নয়, হিরের আধারটিও বিশেষ ভাবে নজর কেড়ে নিয়েছে। পেপার ম্যাশ দিয়ে তৈরি করা কাশ্মীরি নকশার বাক্সে হীরেটি উপহার দিয়েছেন প্রধানমন্ত্রী। এই বাক্সকে বলা হয় কার-এ-কালামদানি। বাক্সের উপর নকশার কারুকাজ ফুটিয়ে তোলেন দক্ষ শিল্পীরা ।

শুধু তাই নয়, বৃহস্পতিবার হোয়াইট হাউসে ভারতের তরফ থেকে উপহারের তালিকায়  ছিল, কলকাতার স্বর্ণকারদের তৈরি রুপোর গণেশ এবং প্রদীপ। জয়পুরের শিল্পীদের তৈরি করা সুদৃশ্য চন্দনকাঠের বাক্সে ছিল যজুর্বেদের বৈখনস গৃহসূত্রম। বইটি ১৯৩৭ সালে আইরিশ কবি উইলিয়ম বাটলর ইয়টসের অনুবাদ করা ‘টেন প্রিন্সিপলস্‌ অফ উপনিষদ’-এর প্রথম সংস্করণ।

ভারতের কারুশিল্পের খ্যাতি পৃথিবী জোড়া । তাই ভারতের প্রধান মন্ত্রীর এই উপহার জিল বাইডেনকে মুগ্ধ করেছে তা বলাই বাহুল্য।