ভারতের সঙ্গে সুসম্পর্ক চাই, ১৮০ ডিগ্রি ঘুরে মন্তব্য পাক মন্ত্রী ফওয়াদ চৌধুরী

ইমরান খানের মন্ত্রিসভার সদস্য ফওয়াদ চৌধুরী সদর্পে ঘােষণা করেছেন। পুলওয়ামায়া আত্মঘাতী হামলায় ৪০ জন সিআরপিএফ জওয়ানের মৃত্যুর ঘটনায় তাদেরই হাত রয়েছে।

Written by SNS Islamabad | October 31, 2020 2:12 am

ফওয়াদ চৌধরী। (ছবি: টুইটার | @fawadchaudhry)

পুলওয়ামায় সিআরপিএফ কনভয়ে জঙ্গি হামলার দায় বৃহস্পতিবারই স্বীকার করে নিয়েছে পাকিস্তান। পাকিস্তানের ইমরান খানের মন্ত্রিসভার সদস্য ফওয়াদ চৌধরী সদর্পে ঘােষণা করেছেন। পুলওয়ামায়া আত্মঘাতী হামলায় ৪০ জন সিআরপিএফ জওয়ানের মৃত্যুর ঘটনায় তাদেরই হাত রয়েছে। পাকিস্তানের জাতীয় সংসদে মন্ত্রী ও তার দল পিটিআইপি-কে কৃতিত্ব দিয়ে বলেন, পুলওয়ামার সাফল্য একটা বড় কাজ। আমরা ভারতের ভিতরে ঢুকে মেরেছি। এটা ইমরান খান সরকারের কৃতিত্ব।

এই বক্তব্যের পরে নানা মহলের চাপের মুখে পড়ে এবার ড্যামেজ কন্ট্রোলের চেষ্টায় ইমরান খানের দেশ। ওই পাক মন্ত্রীই এবার একশাে আশি ডিগ্রি ঘুরে গিয়ে বললেন, পাকিস্তান সন্ত্রাসে মদত দেয় না তারা ভারতের সঙ্গে ভালাে সম্পর্ক চায়।

সম্পূর্ণ উল্টো অবস্থান নিয়ে ফওয়াদ বলেন, আমার বক্তব্য খুবই স্পষ্ট। আমি অপারেশন সুইফট রিসর্টের কথা বলেছি। ভারত পাকিস্তানের বালাকোটে ঢােকার সাহস দেখানাের পরে আমরা এই অভিযান শুরু করেছিলাম। পুলওয়ামার অভিযানের পরে পাকিস্তান সেই ব্যবস্থা নিয়েছিল। আমি সেই কথা বলেছি। তার কথায়, আমরা সন্ত্রাসবাদকে নিন্দা করি। নিরাপরাধ লোকদের মেরে আমরা সাহস দেখাতে চাই না।

উল্লেখ্য পাকিস্তানের এক সাংসদ গত বুধবার তাদের সংসদে দাবি করেন, ভারতের হামলার ভয়েই ইমরান খান সরকার তড়িঘড়ি আটক ভারতীয় বায়ুসেনার পাইলট অভিনন্দন বর্তমানকে মুক্তি দিয়ে দিয়েছিল। বালাকোট হামলার পরপরই ভারত ও পাকিস্তানের পাইলটদের লড়াইয়ের সময় বিমান ভেঙে পাকিস্তান সেনার হাতে ধরা পড়েছিলেন অভিনন্দন বর্তমান। জাতীয় সংসদ  পাকিস্তান মুসলিম লিগ (নওয়াজ) নেতা আয়াজ সাদিক বলেন, অভিনন্দন বর্তমান হওয়ার পর পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি একটি গুরুত্বপূর্ণ বৈঠকে বলেছিলেন, অভিনন্দনকে মুক্তি না দিলে ভারত পাকিস্তানের ওপর শীঘ্রই আক্রমণ করবে। শুধু তাই নয়, অভিনন্দনকে না ছাড়লে ওই দিন রাত ন’টার মধ্যে ভারত আক্রমণ শুরু করবে। পিএম.এ ( এন ) নেতা সাদিককে উদ্ধৃত করে এমন খবরই প্রকাশ্যে আসে।

পুলওয়ামার সন্ত্রাসবাদী হামলার জবাবে গত বছরের ২৬ ফেব্রুয়ারি বালাকোটের পাক ঘাঁটিতে হামলা চালিয়েছিল ভারত। ১ মার্চ অভিনন্দনকে ছেড়ে দিয়েছিল পাকিস্তান। এরপর জইশ এ মহম্মদ দায় স্বীকার করার পরে ও ইমরান খান পুলওয়ামা কাণ্ড এবং পাকিস্তানে জঙ্গি দুইটির অস্তিত্ব অস্বীকার করেছিলেন। বরং তিনি বলেছিলেন পুলওয়ামা কাণ্ড ভারতের অভ্যন্তরীণ শক্তির কাজ।