বঙ্গবন্ধুর ৪ খুনির মুক্তিযুদ্ধের খেতাব বাতিলের সিদ্ধান্ত 

বঙ্গবন্ধুর খুনিদের মুক্তিযুদ্ধের খেতাব বাতিলের নীতিগত সিদ্ধান্ত হয়েছে। যাচাই-বাছাইয়ের পর খেতাব বাতিলের নীতিগত সিদ্ধান্ত নিয়েছে সরকার।

Written by Basudeb Dhar Dhaka | June 3, 2021 12:32 pm

শেখ মুজিবর রহমান (Photo: SNS)

বঙ্গবন্ধুর ৪ খুনি শরিফুল হক ডালিম, মােসলেম উদ্দিন, রাশেদ চৌধুরী ও এবিএমএইচ নূর চৌধুরীর মুক্তিযােদ্ধা হিসেবে পাওয়া বীরত্বের খেতাব, পদ ও সনদ বাতিলের সিদ্ধান্ত চূড়ান্ত হয়েছে বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আকম মােজাম্মেল হক। 

বুধবার সচিবালয়ে আইনশৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে যােগদানের আগে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি একথা জানান। তিনি বলেন, বঙ্গবন্ধুর খুনিদের মুক্তিযুদ্ধের খেতাব বাতিলের নীতিগত সিদ্ধান্ত হয়েছে। যাচাই-বাছাইয়ের পর খেতাব বাতিলের নীতিগত সিদ্ধান্ত নিয়েছে সরকার। শিগগিরই গেজেট জারি করা হবে। 

১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করা হয়। বঙ্গবন্ধুর খুনিদের মধ্যে ফাসির দণ্ডপ্রাপ্ত মােসলেহ উদ্দিনসহ পাঁচজন পালিয়ে আছেন, যাদের মধ্যে চারজন মুক্তিযােদ্ধা হিসেবে বীরত্বের খেতাব পেয়েছিলেন। শরিফুল হক ডালিম, নুর চৌধুরী, রাশেদ চৌধুরী ও মােসলেহ উদ্দিন খান স্বাধীনতার মহান স্থপতি হত্যা মামলায় দেশের সর্বোচ্চ আদালত কর্তৃক মৃত্যুদণ্ডপ্রাপ্ত পলাতক আসামি। 

তাদের মৃত্যুদণ্ডের রায় ঘােষণা করা হলেও রাষ্ট্র মুক্তিযােদ্ধা হিসেবে তাদের মর্যাদা বাতিল করেনি। গত বছরের ১৫ ডিসেম্বর পলাতক এই চার খুনির বীরত্বের খেতাব স্থগিতের নির্দেশ দেন হাইকোর্ট। সেই সঙ্গে এ চারজনের খেতাব বাতিলে সরকারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘােষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি হয়। 

পরে চলতি বছরের ১০ জানুয়ারি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের খুনি সেনাবাহিনীর বরখাস্ত রিসালদার মােসলেহ উদ্দিন খান ওরফে মােসলেম উদ্দিন খান সহ ৫২ জন মুক্তিযােদ্ধার সনদ বাতিল করে প্রজ্ঞাপন জারি করে সরকার।