করােনার দ্বিতীয় ঢেউ সামাল দিতে ফ্রান্সে কড়া কারফিউ, লঙ্ঘনে অর্থদণ্ড

করােনা ভাইরাসের সংক্রমণ দ্রুত হারে বাড়তে থাকায় ফ্রান্সে কারফিউ জারি করলেন প্রেসিডেন্ট এমানুয়ের ম্যাক্রন।

Written by SNS Paris | October 16, 2020 4:57 pm

টেলিভিশন সাক্ষাৎকারে কারফিউ ঘােষণা করছেন ফরাসি প্রেসিডেন্ট এমানুয়ের ম্যাক্রন। (Photo: IANS)

করােনা ভাইরাসের সংক্রমণ দ্রুত হারে বাড়তে থাকায় ফ্রান্সে কারফিউ জারি করলেন প্রেসিডেন্ট এমানুয়ের ম্যাক্রন। ফরাসি প্রেসিডেন্টের ঘােষণা অনুযায়ী প্যারিস ছাড়াও আরও আটটি শহরে রাতের বেলা কারফিউ জারি থাকবে। সিদ্ধান্ত অনুযায়ী প্রতিদিন রাত ন’টা থেকে পরদিন সকাল ছ’টা পর্যন্ত কারফিউ বলবৎ থাকবে। সামনের শনিবার থেকে শুরু হরে কারফিউ। কমপক্ষে চার সপ্তাহ এভাবেই চলবে।

টেলিভিশন সাক্ষাৎকারে কারফিউ ঘােষণা করে ফরাসি প্রেসিডেন্ট বলেন, প্রত্যেককে কঠোরভাবে এই নির্দেশ মেনে চলতে হবে। রাত ন’টা থেকে ভাের ছ’টা পর্যন্ত কেউই বাড়ির বাইরে বের হতে পারবেন না। শুধু কারফিউ নয়, সেই সঙ্গে জরুরি অবস্থাও ঘােষণা করেছেন ম্যাক্রন।

ইওরােপজুড়ে করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউ আঘাত হেনেছে। ইতালি থেকে ফ্রান্স, স্পেন থেকে নেদারল্যান্ড- সর্বত্র এক চিত্র। ফ্রান্সে গত ২৪ ঘণ্টায় ২২৯৫১টি পজিটিভ কেস ধরা পড়েছে।

করােনার এই দ্বিতীয় সুনামির মােকাবিলায় ইওরােপের দেশগুলি নতুন করে বিধিনিষেধ আরােপ করতে শুরু করেছে। নেদারল্যান্ডে আংশিক লকডাউন হচ্ছে। ক্যাফে থেকে রেস্তরাঁ ১০টার আগেই সব বন্ধ হয়ে যাচ্ছে। কোভিড নতুন করে মাথাচাড়া দেওয়ায় স্পেনের উত্তর পূর্বাঞ্চল কাতালােনিয়ায় আগামী ১৫ দিনের জন্য পানশালা, রেস্তরাঁ বন্ধ করে দেওয়া হয়েছে।

সংক্রমণ বাড়ায় চেক প্রজাতন্ত্রে ফের স্কুল কলেজ বন্ধ করে দেওয়া হয়েছে। বন্ধ সেখানকার পানশালাগুলিও। একটানা দু’সপ্তাহ ধরে ইওরােপের দেশগুলিতে সর্বোচ্চ হারে সংক্রমণ হচ্ছে। গােটা ইওরােপেই সংক্রমণের হার বাড়ছে। 

প্রেসিডেন্ট ম্যাক্রন বলেন, করােনা ভাইরাসের এই ঢেউ সম্পূর্ণ আলাদা। কারম নির্দিষ্ট গণ্ডির মধ্যে সংক্রমণ সীমাবদ্ধ নেই। দেশের প্রতিটি কোণায় সংক্রমণ ছড়িয়েছে। প্যারিস ছাড়াও রাতে কারফিউ থাকবে মার্সেই, লিয়ঁ, লিলি, সেন্ট এটিন, রুউন, গ্রেনােবল এবং মন্টপিলিয়ারে। ফরাসি প্রেসিডেন্টের ইঙ্গিত প্রয়ােজনে কারফিউ’র মেয়াদ ৬ সপ্তাহ পর্যন্ত বাড়তে পারে।