বাংলাদেশে করােনায় মৃত্যু ২৫ হাজার ছাড়িয়ে গেল

করােনা ভাইরাস সংক্রমণে সর্বশেষ ২৪ ঘণ্টায় ১২০ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে এই মহামারিতে দেশে সরকারি হিসাবে মৃত্যুর সংখ্যা ২৫ হাজার ছাড়িয়েছে।

Written by বাসুদেব ধর August 21, 2021 8:00 pm

প্রতীকী ছবি (Photo by SAJJAD HUSSAIN / AFP)

করােনা ভাইরাস সংক্রমণে সর্বশেষ ২৪ ঘণ্টায় ১২০ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে এই মহামারিতে দেশে সরকারি হিসাবে মৃত্যুর সংখ্যা ২৫ হাজার ছাড়িয়েছে। এর মধ্যে সর্বশেষ এক হাজার মানুষের মৃত্যু হয়েছে গত ছয় দিনে।

করােনার ডেলটা ধরনের দাপটে মাস দুয়েক ধরে দেশে করােনায় মৃত্যু বেড়েছে। এর মধ্যে টানা ১৯ দিন ২৪ ঘণ্টায় দুই শতাধিক মানুষের মৃত্যু হয়েছে। শুক্রবার বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানাে হয়েছে, গত ২৪ ঘণ্টায় (বৃহস্পতিবার সকাল ৮ টা থেকে আজ শুক্রবার সকাল ৮ টা পর্যন্ত) দেশে করােনা সংক্রমিত রােগী শনাক্ত হয়েছে ৫ হাজার ৯৯৩ জন।

আগের দিন করােনায় ১৫৯ জনের মৃত্যু এবং ৬ হাজার ৫৬৬ জন রােগী শনাক্ত হয়েছিল। সে হিসাবে গত ২৪ ঘণ্টায় করােনায় মৃত্যু ও রােগী শনাক্ত কমেছে। গত ২৪ ঘণ্টায় মােট ৩৪ হাজার ৮৯২ জনের নমুনা পরীক্ষা করা হয়। পরীক্ষার বিপরীতে রােগী শনাক্তের হার দাঁড়িয়েছে ১৭ দশমিক ১৮। আগের দিন শনাক্তের হার ছিল ১৭ দশমিক ৬৪।

এ নিয়ে চার দিন ধরে রােগী শনাক্তের হার ২০ শতাংশের নিচে রয়েছে। সব মিলিয়ে দেশে এখন পর্যন্ত করােনায় সংক্রমিত শনাক্ত রােগীর সংখ্যা। ১৪ লাখ ৫৩ হাজার ২০৩। মােট মৃত্যু হয়েছে ১৫ হাজার জনের।

গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি ৫৭ জনের মৃত্যু হয়েছে ঢাকা বিভাগে। এরপর চট্টগ্রাম বিভাগে ৪৩ জন এবং খুলনা বিভাগে ১৫ জনের মৃত্যু হয়েছে। বাকিরা অন্যান্য বিভাগের। ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করােনাভাইরাসের সংক্রমণ দেখা দেয়।

কয়েক মাসের মধ্যে এ ভাইরাস বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ে। বাংলাদেশে প্রথম করােনার সংক্রমণ শনাক্ত হয় গত বছরের ৮ মার্চ। এরপর বিভিন্ন সময়ে সংক্রমণ কমবেশি হলেও গত জুন থেকে করােনার ডেলটা ধরনের দাপটে দৈনিক সংক্রমণ ও মৃত্যু বেড়েছে।

এর মধ্যে গত জুলাই মাসে দেশে করােনায় মৃত্যু হয়েছে ৬ হাজার ১৮২ জনের। প্রায় দেড় বছর ধরে চলা এ মহামারিতে এর আগে কোনাে মাসে দেশে এত মৃত্যু হয়নি। এর আগে বেশি মৃত্যু হয়েছিল গত এপ্রিলে ২ হাজার ৪০৪ জনের।

বর্তমানে সারা বিশ্বেই করােনার ডেলটা ধরনের দাপট চলছে। এরই মধ্যে বিশ্বের অন্তত ১৪২ টি দেশ ও অঞ্চলে করােনার অতিসংক্রামক এ ধরন ছড়িয়ে পড়েছে। ফলে বিশ্বজুড়েই করােনার সংক্রমণ ও মৃত্যু বেড়েছে।