শ্রীলঙ্কায় চিনের নতুন বন্দর ভারতের উদ্বেগ বাড়াচ্ছে 

শ্রীলঙ্কায় নতুন বন্দর প্রকল্প হাতে নিয়েছে চিন। এই নতুন বন্দর ভারতের মাথাব্যথার কারণ হতে পারে বলে মনে করছে ভারতীয় নৌবাহিনীর উপপ্রধান।

Written by SNS New Delhi | June 20, 2021 1:25 pm

প্রতীকী ছবি (Photo: iStock)

শ্রীলঙ্কায় নতুন বন্দর প্রকল্প হাতে নিয়েছে চিন। এই নতুন বন্দর ভারতের মাথাব্যথার কারণ হতে পারে বলে মনে করছে ভারতীয় নৌবাহিনীর উপপ্রধান। সংবাদসংস্থা এএনআইকে দেওয়া এক সাক্ষাতকারে নৌবাহিনীর ভাইস চিফ ভাইস অ্যাডমিরাল জি. অশােককুমার জানান, ভারতের নৌবাহিনী দেশের সমুদ্রসীমানা সুরক্ষিত রাখার জন্য খুব ভালােভাবে প্রস্তুত। তবে, কেউ আমাদের অবাক করে দেবে বলে আমার মনে হয় না। 

সেই সঙ্গে তিনি আরও জানান, শ্রীলঙ্কায় চিনের কর্মকাণ্ডের উপর অবশ্য নজরদারি বাড়ানাে হয়েছে। শ্রীলঙ্কায় চিনের বন্দর তৈরি ভারতের জন্য হুমকি কিনা তা বিশ্লেষণ করা খুব কঠিন। তবে এই অঞ্চলের বাইরে থাকা কোনও দেশ যখন অন্য কোনও দেশে কদর তৈরিতে আগ্রহ দেখায় তখন সেটা নিঃসন্দেহে ভাবার বিষয়। তখন ভাবতে হয় তারা কি আমাদের হুমকি দিতে পারে। উত্তর যদি হয় পারে তাহলে আমাদের বিষয়টা নজর রাখতেই হয়। শ্রীলঙ্কার কলম্বাের কাছে একটা বন্দরনগরী তৈরি করছে চিন। এর আগেও আরও একটি বন্দরের উপর বেজিংয়ের নিয়ন্ত্রণ রয়েছে।

তবে কি সমুদ্র পথে চিনারা ভারতকে চমকে দিতে পারে। এর উত্তরে ভাইস অ্যাডমিরাল জানান, আমরা এক দশক আগে যা ছিলাম তার চেয়ে এখন আরও বেশি শক্তিশালী এবং অনেক বেশি প্রস্তুতি রয়েছে আমাদের। সমুদ্রে আমাদের চমকে দেওয়ার সম্ভানা এখন অনেক কম।