মোদির আমন্ত্রণে শীঘ্রই ভারতে আসার আশ্বাস বরিস জনসনের

গ্লাসগোয় জলবায়ু শীর্ষ সম্মেলনে যোগ দিয়েছেন নরেন্দ্র মোদি। তিনি দেখা করেন ব্রিটিশ বরিস জনসনের সঙ্গেও। তাঁকে ভারতে আসার আমন্ত্রণ জানিয়েছেন মোদি।

Written by SNS London | November 8, 2021 7:45 pm

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন (File Photo: IANS)

গ্লাসগোয় জলবায়ু শীর্ষ সম্মেলনে যোগ দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখানেই তিনি দেখা করেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের সঙ্গেও। তাঁকে ভারতে আসার আমন্ত্রণ জানিয়েছেন মোদি। বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলা মঙ্গলবার এপ্রসঙ্গে জানিয়েছেন, প্রধানমন্ত্রীর আমন্ত্রণে সাড়া দিয়েছেন বরিস জনসন।

যত তাড়াতাড়ি সম্ভব তিনি ভারতে আসছেন। শ্রিংলা জানাচ্ছেন, মোদির আমন্ত্রণ গ্রহণ করে বরিস জনসন জানিয়েছেন, পরিস্থিতি খানিক শুধরালেই তিনি এদেশে আসার পরিকল্পনা করবেন। প্রসঙ্গত, এবছরের শুরুতেই ভারতে আসার কথা ছিল জনসনের।

সাধারণতন্ত্র দিবসের প্রধান অতিথি হিসেবে আমন্ত্রিত ছিলেন তিনি। কিন্তু কোভিড পরিস্থিতির জেরে অনুষ্ঠানে যোগ দিতে পারেননি। সেই সময়ে ভারতে সংক্রমণ অনেকটাই নিয়ন্ত্রণে থাকলেও ব্রিটেনে দাপাচ্ছিল কোভিড-১৯। পরে ঠিক হয়, এপ্রিলে ভারতে আসবেন ব্রিটিশ প্রধানমন্ত্রী।

কিন্তু ওই সময় থেকেই করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়েছিল ভারতে। পরিস্থিতির দিকে তাকিয়ে বাতিল হয় সেই সফরও। প্রথমে ঠিক হয়েছিল সফর কাটছাঁট হবে। পরে তা পুরোপুরি বাতিল করে দেয় ব্রিটেন প্রশাসন।

এদিকে করোনা টিকা কোভিশিল্ডকে মান্যতা দিতে না চাওয়ায় ব্রিটেনের সঙ্গে ভারতের কূটনৈতিক সম্পর্কে টানাপোড়েন দেখা দিয়েছিল সম্প্রতি। ব্রিটেনের তরফে জানিয়ে দেওয়া হয়েছিল ভারত থেকে সেদেশে যাওয়া যে ব্যক্তিরা কোভিশিল্ড টিকা নিয়েছেন, তাঁদের বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে থাকতে হবে।

অন্যথায় তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। তবে গ্লাসগোয় দুই রাষ্ট্রপ্রধানকে হাসিমুখেই দেখা গিয়েছে। এমনকী উদ্বাধনী অনুষ্ঠানে যেভাবে মোদিকে মঞ্চে ডেকে চমক দিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী, তাও তাৎপর্যপূর্ণ বলে মনে করছে ওয়াকিবহাল মহল। এই পরিস্থিতিতে মোদির আমন্ত্রণে জনসনের সাড়া দেওয়া থেকে নতুন করে সম্পর্কের উন্নতির ইঙ্গিতই মিলছে।