শুধু আমার ভাইয়ের সঙ্গে বন্ধুত্ব করলেই হবে না, ট্রাম্পকে সতর্ক করলেন কিমের বোন

বিশ্ব জুড়ে করোনাভাইরাস মহামারীর মধ্যেই শনিবার দুটি স্বল্পপাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে উত্তর কোরিয়া।

Written by SNS New Delhi | March 23, 2020 2:57 pm

মার্কিন প্রেসিডেন্ট ডােনাল্ড জি ট্রাম্প এবং উত্তর কোরিয়ার শাসক কিম জং উন (File Photo: Xinhua/NEWSIS/IANS)

বিশ্ব জুড়ে করোনাভাইরাস মহামারীর মধ্যেই শনিবার দুটি স্বল্পপাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে উত্তর কোরিয়া। রবিবারই সেদেশের একনায়ক কিম জং উনকে চিঠি দিয়েছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তাতে বলা হয়েছে, দুই দেশের বন্ধুত্ব আরও মজবুত করতে চায় আমেরিকা। 

সেই চিঠির কথা শুনে একনায়কের বোন কিম ইয়ো জং বললেন, আমার ভাইয়ের সঙ্গে ভাল সম্পর্ক থাকলেই দুই দেশের বন্ধুত্ব দৃঢ় হবে না। নিরস্ত্রীকরণ নিয়ে উত্তর কোরিয়ার সঙ্গে আমেরিকার আলোচনা বন্ধ হয়ে আছে বহুদিন। 

উত্তর কোরিয়ার রাজনীতিতে একনায়কের বোন যথেষ্ট ক্ষমতাশালী বলে পরিচিত। সেদেশের সেন্ট্রাল নিউজ এজেন্সিতে একনায়কের বোনের বিবৃতি প্রকাশ করা হয়েছে। তাতে বলা হয়েছে, চিঠিতে ট্রাম্প লিখেছেন, দুই দেশের সম্পর্ক দৃঢ়তর করার জন্য তিনি বিশেষ পরিকল্পনা করেছে। তিনি উত্তর কোরিয়ার সঙ্গে যৌথভাবে মহামারী প্রতিরোধের কাজ করতে চান। 

মার্কিন প্রশাসনের এক উচ্চপদস্থ কর্তাও স্বীকার করেছেন, ট্রাম্প চিঠি দিয়েছেন কিমকে। আমেরিকা চায়, কোভিড় ১৯ মহামারী প্রতিরোধে সব দেশের নেতাকে শামিল করতে। সেজন্যই কিমের সঙ্গে যোগযোগ করা হয়েছে। 

কিমের বোন বলছেন, ওই চিঠি থেকে প্রমাণিত হয়, তাঁর ভাইয়ের সঙ্গে মার্কিন প্রেসিডেন্টের ব্যক্তিগত সম্পর্ক খুবই ভাল। কিন্তু তার মানে এই নয় যে, দুই দেশের সম্পর্কও একইরকম ভাল। পরে কিম ইয়ো জং বলেন, আমরা আশা করব, এখন যেমন দুই দেশের নেতার মধ্যে সুসম্পর্ক আছে, আগামী দিনে দুই দেশের মধ্যেও একই রকম ভাল সম্পর্ক গড়ে উঠবে। 

পরে তিনি বলেন, বাস্তবে কবে উত্তর কোরিয়া ও আমেরিকার মধ্যে বন্ধুত্বের সম্পর্ক গড়ে উঠবে, তা একমাত্র সময়ই বলতে পারে। 

এখনও উত্তর কোরিয়ার বিরুদ্ধে একাধিক নিষেধাজ্ঞা জারি রেখেছে রাষ্ট্রপুঞ্জ ও আমেরিকা। গত বছর হ্যানয়ে কিম ও ট্রাম্প বৈঠকে বসেন। কিন্তু আলোচনা মাঝপথে থামিয়ে দেওয়া হয়। পর্যবেক্ষকদের ধারণা, তারপর থেকে উত্তর কোরিয়া ফের তাদের গণ বিধ্বংসী অস্ত্রগুলির উন্নতিসাধন করে চলেছে।