আচমকা ভারত সফর বাতিল বাংলাদেশের বিদেশ ও স্বরাষ্ট্রমন্ত্রীর

হঠাৎই ভারত সফর বাতিল করে দিলেন বাংলাদেশের বিদেশমন্ত্রী আবদুল মােমেন। খবরে প্রকাশ, সফর বাতিল করেছেন বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রীও।

Written by SNS New Delhi | December 13, 2019 1:07 pm

বাংলাদেশের বিদেশমন্ত্রী আবদুল মােমেন। (File Photo: IANS)

হঠাৎই ভারত সফর বাতিল করে দিলেন বাংলাদেশের বিদেশমন্ত্রী আবদুল মােমেন। খবরে প্রকাশ, সফর বাতিল করেছেন বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রীও। বৃহস্পতিবারই তিনদিনের সফরে দিল্লি আসার কথা ছিল বাংলাদেশের বিদেশমন্ত্রীর। কিন্তু শেষ মুহুর্তে জানা গেল সেটা বাতিল করা হয়েছে।

কী কারণে ভারত সফর বাতিল করলেন বাংলাদেশের বিদেশমন্ত্রী? এই নিয়ে অবশ্য মােমেন জানিয়েছেন, দিল্লি সফর বাতিল করতে বাধ্য হয়েছি কারণ আমাকে দেশে বুদ্ধিজীবী দিবস এবং বিজয় দিবসে অংশগ্রহণ করতে হবে কারণ এই মুহুর্তে আমার প্রতিমন্ত্রী মাদ্রিদে এবং আমার দফতরের সচিব হেগ শহরে রয়েছেন।

কিন্তু কুটনৈতিক মহলের একাংশ মােমেনের এই বক্তব্য মানতে নারাজ। তাঁরা মনে করছে রাজ্যসভায় নাগরিকত্ব সংশােধনী বিল নিয়ে আলােচনার সময় বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তানে সংখ্যালঘু নির্যাতনের কথা বলেছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ওইদিনই মােমেন তাঁর প্রতিক্রিয়ায় বলেছিলেন, এই অভিযােগ সত্য নয়। বিভিন্ন ধর্মের বহু মানুষ আমাদের দেশের জন্য গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়ে থাকেন। আমরা কখনও কাউকে ধর্মের ভিত্তিতে দেখি না।

মােমেন এও বলেছিলেন, যে ভারত এক ঐতিহাসিক কারণে ধর্মনিরপেক্ষ দেশ। তারা ধর্মীয় সহিষ্ণুতায় বিশ্বাসী। তাই আমাদের বিশ্বাস ভারত নিজের দেশে এমন কিছু করবে না যাতে অহেতুক আশঙ্কা তৈরি হয়। বাংলাদেশের বিদেশমন্ত্রীর পর শােনা গেছে বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজজামান খানও তাঁর ভারত সফর বাতিল করেছেন। মেঘালয়ের মুখ্যমন্ত্রীর আমন্ত্রণে বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রীর শুক্রবার ভারতে আসার কথা ছিল। কিন্তু সেই সফরও বাতিল হয়েছে বলে জানা গেছে।