বিরাট কোহলি শততম ম্যাচ খেলতে নামছেন মোহালিতে, শ্রীলঙ্কার ক্রিকেটারদের ভারত সফর শুরু ২৪ ফেব্রুয়ারি থেকে

শ্রীলঙ্কার বিরুদ্ধে শর্ট ফরম্যাটের সিরিজ দিয়ে হোম সিরিজ শুরু হওয়াতে ভারতীয় ক্রিকেটাররাই বাড়তি সুবিধা পাবে তা নিশ্চিতভাবে বলে দেওয়া যায়।

Written by SNS Mumbai | February 16, 2022 10:24 pm

বিরাট কোহলি (Photo: SNS)

বিরাট কোহলি নিজের টেস্ট কেরিয়ারে শততম টেস্ট ম্যাচ খেলতে নামছেন মোহালিতে। এই ম্যাচটির দিকে সকলের নজর ছিল। তবে আসন্ন শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্ট সিরিজেই তিনি একশোতম ম্যাচ খেলতে নামছেন তবে বেঙ্গালুরুর চিন্নাস্বামী স্টেডিয়ামে বিরাট একশোতম টেস্ট ম্যাচ খেলতে নামবেন সেটাই সকলে আশা করেছিলেন।

এবং বিসিসিআই এরকম একটা পরিকল্পনা ছিল কয়েকদিন আগে কিন্তু মঙ্গলবার পুরো ব্যাপারটা সকলের সামনে চলে এল যখন বিসিসিআইয়ের পক্ষ থেকে জানানো হয়েছে ভারতীয় দল ঘরের মাঠে শ্রীলঙ্কার বিরুদ্ধে ২৪ ফেব্রুয়ারি থেকে খেলতে নামবে।

তবে লঙ্কার ক্রিকেটাররা ভারত সফর শুরু করবে টি-টোয়েন্টি সিরিজে অংশ নিয়ে। বলে রাখা ভালো, বিরাট কোহলি তাঁর টেস্ট কেরিয়ারে শততম টেস্ট ম্যাচ খেলতে নামবেন মোহালিতে ৪-৮ মার্চ।

দ্বিতীয় অনুষ্ঠিত হবে বেঙ্গালুরুতে ১২-১৬ ফেব্রুয়ারি। সেটা বিরাট কোহলির টেস্ট কেরিয়ারে ১০১ তম ম্যাচ হবে। আর বেঙ্গালুরুর চিন্নাস্বামী স্টেডিয়ামে দিন-রাতের টেস্ট ম্যাচ অনুষ্ঠিত হবে।

এদিকে, বুধবার থেকে শুরু হচ্ছে কলকাতার ইডেন উদ্যানে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচ। এর আগেই মঙ্গলবার বিসিসিআইয়ের পক্ষ থেকে জানানো হল শ্রীলঙ্কার বিরুদ্ধে ঘরের মাঠে ভারত ২৪ ফেব্রুয়ারি থেকে সিরিজে অংশগ্রহণ করবে।

শ্রীলঙ্কা দল প্রথম টি-টোয়েন্টি ম্যাচ খেলতে নামবে লখনউতে ২৪ ফেব্রুয়ারি। এরপর দুই দল পাহাড়ের উদ্দেশ্যে উড়ে যাবে। কারণ দ্বিতীয় ও তৃতীয় ম্যাচটি অনুষ্ঠিত হবে ধরমশালায় ২৬ ও ২৭ ফেব্রুয়ারি তবে সিরিজের ক্রীড়াসূচি আপাতত পরিষ্কারভাবে জানানো হয়ে গিয়েছে।

এবং তা ঠিকও হয়ে গিয়েছে। কিন্তু এখন দেখার বিষয়, ভারতীয় দল কার নেতৃত্বে খেলতে নামবে টেস্ট সিরিজে। কারণ দক্ষিণ আফ্রিকার মাটিতে টেস্ট সিরিজে পরাজিত হওয়ার পর অধিনায়কের পদ থেকে সরে দাঁড়িয়েছিলেন বিরাট কোহলি।

তারপর বিসিসিআইয়ের পক্ষ থেকে এখনও ভারতীয় দলের টেস্ট অধিনায়কের নাম ঘোষণা করেনি। এখন দেখার বিষয়, বিরাট কোহলি তাঁর নিজের শততম টেস্ট কার নেতৃত্বে খেলতে নামেন। আশা করা হচ্ছে।

ক্রীড়াবিশেজ্ঞরা মনে করছেন এই সময় ভারতীয় ক্রিকেটাররা টি-টোয়েন্টি ম্যাচের সিরিজের জন্য ব্যক্ত। আর শ্রীলঙ্কার বিরুদ্ধে শর্ট ফরম্যাটের সিরিজ দিয়ে হোম সিরিজ শুরু হওয়াতে ভারতীয় ক্রিকেটাররাই বাড়তি সুবিধা পাবে তা নিশ্চিতভাবে বলে দেওয়া যায়।

তবে এই সময়ে অস্ট্রেলিয়ার মাটিতে শ্রীলঙ্কার ক্রিকেটাররাও টি-টোয়েন্টি সিরিজে অংশ নিয়েছেন। কিন্তু সেখানে তারা নিজেদের দাপট দেখাতে পারছেন না।