স্বাধীনতার বিরােধী চিন বাংলাদেশের সঙ্গে সম্পর্ককে নতুন উচ্চতায় নিতে চায়

রােববার দুই দেশের কূটনৈতিক সম্পর্কের ৪৫ তম বার্ষিকীতে বাংলাদেশের রাষ্ট্রপতি আবদুল হামিদের কাছে অভিনন্দন বার্তা পাঠিয়েছেন চিনের রাষ্ট্রপতি শি জিনপিং।

Written by Basudeb Dhar Dhaka | October 5, 2020 7:36 am

চিনের রাষ্ট্রপতি শি জিনপিং। (Photo: IANS)

বাংলাদেশের মুক্তিযুদ্ধের বিরােধিতা এবং অভ্যুদয়ের তিন বছর আট মাসের মাথায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নিহত হওয়ার অব্যবহিত পর চিন বাংলাদেশকে স্বীকৃতি দিয়েছিল। এখন বেজিং বলছে, বাংলাদেশের সঙ্গে সম্পর্ককে নতুন উচ্চতায় নিয়ে যেতে প্রস্তুত চিন। 

রােববার দুই দেশের কূটনৈতিক সম্পর্কের ৪৫ তম বার্ষিকীতে বাংলাদেশের রাষ্ট্রপতি আবদুল হামিদের কাছে অভিনন্দন বার্তা পাঠিয়েছেন চিনের রাষ্ট্রপতি শি জিনপিং। সেখানেই এমন প্রত্যয় ব্যক্ত করেছেন চিনের রাষ্ট্রপতি। 

শি জিনপিং বলেন, বেল্ট এন্ড রােড ইনিশিয়েটিভের অধীনে দুই দেশের মধ্যকার কৌশল ও প্রকল্পগুলােকে যৌথভাবে অনুমােদনের মাধ্যমে আরাে উন্নততর করার জন্য প্রস্তুত তিনি। এ জন্য বাংলাদেশে সহযােগীর সঙ্গে কাজ করতে প্রস্তুতির কথা জানান তিনি, যাতে বাংলাদেশ ও চিনের মধ্যে সহযােগিতার কৌশলগত অংশীদারিত্বকে নতুন উচ্চতায় নিয়ে যাওয়া যায়।

অভিনন্দন বার্তায় শি জিনপিং বলেন, বাংলাদেশ ও চিনের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্কের ইতিহাস দীর্ঘ এবং সময়ের সঙ্গে সঙ্গে তা নতুন অবস্থায় রয়েছে। ৪৫ বছর আগে কূটনৈতিক সম্পর্ক স্থাপিত হওয়ার পর থেকেই দুই দেশ একে অন্যের প্রতি সব সময় শ্রদ্ধা দেখিয়েছে এবং একে অন্যকে সমান হিসেবে দেখেছে। বৃদ্ধি পেয়েছে পারস্পকি রাজনৈতিক আস্থা।

শি জিনপিং আরাে বলেছেন, করােনা ভাইরাসের বৈশ্বিক মহামারির শুরু থেকে বাংলাদেশ এবং চিন একে অপরের সঙ্গে ওতপ্রােতভাবে জড়িত। করােনার বিরুদ্ধে লড়াইয়ে উভয় দেশই একে অপরকে সাহায্য করে করােনা দ্বিপাক্ষিক বন্ধুত্বের নতুন অধ্যায়ের সূচনা করেছে। চিনের প্রধানমন্ত্রী লি কেকিয়াংও কূটনৈতিক সম্পর্কের ৪৫ তম বার্ষিকীতে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন বার্তা পাঠিয়েছে।