লস্করের বিদেশি জঙ্গি সংগঠনের তকমা বজায় রাখলাে আমেরিকা 

ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স (এফএটিএফ)-এর ধূসর তালিকা থেকে বের হতে মরিয়া পাকিতান। এর মধ্যেই ফের বড়সড় ধাক্কা খেল ইসলামাবাদ।

Written by SNS Washington | January 17, 2021 3:15 pm

মাসুদ আজহার (File Photo: AFP)

ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স (এফএটিএফ)-এর ধূসর তালিকা থেকে বের হতে মরিয়া পাকিতান। এর মধ্যেই ফের বড়সড় ধাক্কা খেল ইসলামাবাদ। লস্কর-এ-তৈবার ওপর বিদেশী জঙ্গি গােষ্ঠী তথা এফটিও তকমা বজায় রাখলাে আমেরিকা। 

মােট আটটি সংগঠনের ওপর থেকে এই তকমা তুলতে রাজি হয়নি আমেরিকা। যার মধ্যে রয়েছে পাকিস্তানের আরও একটি জঙ্গি সংগঠন- লস্কর-ই-ঝাংভি। ফলে আগামী মাসে এফএএফটির বৈঠকের আগে আরও চাপ বাড়লাে পাকিস্তানের ইমরান খান সরকারের ওপরে। 

২০০১ সালের ডিসেম্বরে প্রথমবার লস্কর-এ-তৈবাকে প্রথম বিদেশী জঙ্গি সংগঠন হিসাবে তালিকাভুক্ত করেছিল আমেরিকা। দু’দশক হয়ে গেলেও এখনও সে তকমা ঘােচাতে পারেনি লস্কর। যা এই মুহূর্তে পাকিস্তানের গলায় নতুন কাটা হয়ে বিধছে। কেননা এই মুহূর্তে ইমরান খান সরকার তাকিয়ে আছে এফএএফটি বৈঠকের দিকে। বৈঠকের আগেই এই খবর স্বস্তিতে রাখছে না পাকিস্তানকে। 

প্রসঙ্গত ২০১৮ সালের জুন মাসে ধূসর তালিকাভুক্ত করা হয় ইমরান খানের দেশকে। আগামী বৈঠকেও পর্যালােচনা করা হবে পাকিস্তানের পরিস্থিতি। ধূসর তালিকার ছায়া থেকে বের হতে গেলে সন্ত্রাসবাদীদের বিরুদ্ধে যে কঠোর পদক্ষেপ নিতেই হবে সেটা পরিষ্কার বুঝতে পেরেছে পাকিস্তান। 

সম্প্রতি জাকিউর রহমান লাকভিকে পাঁচ বছরের জন্য জেলে পাঠিয়েছে পাকিস্তানের আদালত। পাশাপাশি মাসুদ আজহারের বিরুদ্ধে জারি হয়েছে গ্রেফতারি পরােয়ানা। দুই কুখ্যাত জঙ্গি নেতার বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিয়ে নিজেদের ভাবমূর্তি উজ্জ্বল করতে চেয়েছে পাকিস্তান। এর পেছনে কতটা সদিচ্ছা রয়েছে আর কতটা কৌশল তা নিয়ে সন্দেহ রয়েছে ওয়াকিবহাল মহলে। তাদের বিরুদ্ধে আক্রমণ জারি রেখেছে ভারতও।