মার্কিন ড্রোন হামলায় খতম আড়াই কোটি ‘দামি মাথা’ আল কায়দা প্রধান জওয়াহিরি

ড্রোন হামলায় নিহত ওয়ার্ল্ড ট্রেড সেন্টার হামলার অন্যতম চক্রী তথা আল কায়দা প্রধান আয়মান আল-জওয়াহিরি। এমনটাই ঘোষণা করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

Written by SNS Washington | August 2, 2022 5:49 pm

তাঁর মাথার দাম ধরা হয়েছিল আড়াই কোটি ডলার। সেই আড়াই কোটির মাথাকেই নিকেশ করল মার্কিন সেনা।

ড্রোন হামলায় নিহত ওয়ার্ল্ড ট্রেড সেন্টার হামলার অন্যতম চক্রী তথা আল কায়দা প্রধান আয়মান আল-জওয়াহিরি। সোমবার এমনটাই ঘোষণা করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

জানা গিয়েছে, কাবুলের কাছে আল কায়দার একটি ঘাঁটিতে লুকিয়ে ছিল । সেখানেই ড্রোন হামলায় নিহত হয় সে।

এই বিষয়ে সংবাদমাধ্যমে এক বিবৃতি জারি করে বাইডেন বলেন, ‘আমার নির্দেশে শনিবার কাবুলে একটি ড্রোন হামলা চালানো হয়। ওই হামলায় বিচার হয়েছে এবং জঙ্গি নেতা মারা গিয়েছে।নিহত হয়েছে আল কায়দার আমির (প্রধান) আয়মান আল-জওয়াহিরি।’

জেহাদিদের হুমকি দিয়ে মার্কিন প্রেসিডেন্ট আরও বলেন, ‘ যত সময় লাগুক না কেন, যে বা যারা আমেরিকার মানুষজনকে বিপন্ন করবে, তারা রেহাই পাবে না। ৯/১১ হামলায় জড়িত ছিল ওই জঙ্গি। সে ওসামা বিন লাদেনের দ্বিতীয় সবচেয়ে কাছের মানুষ ছিল।”

বাইডেন প্রশাসনের শীর্ষ আধিকারিকরা জানিয়েছেন, ৩১ জুলাই কাবুলের একটি বাড়িতে ড্রোন হামলা চালিয়েছ জওয়াহিরিকে খতম করা হয়েছে।

ওই জঙ্গিনেতাকে হত্যা করতে আফগানিস্তানের মাটিতে মার্কিন সেনার জওয়ানরা পা দেননি।

তাদের মতে, ২০২০ সালে দোহাতে আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার নিয়ে তালিবানের সঙ্গে আমেরিকার যে চুক্তি সই হয়েছিল, কাবুলে আল-জওয়াহিরির উপস্থিতি স্পষ্টতই সেই চুক্তি লঙ্ঘন করেছে।

৩১ অগস্ট ২০২১-এ আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের পর জঙ্গি নিকেশ করতে এই প্রথম আকাশ পথে অভিযান চালালো আমেরিকা।

উল্লেখ্য, পেশায় চিকিৎসক জওয়াহিরি লাদেনের হত্যার প্রতিশোধ নিতে পশ্চিমী দেশে হামলা চালানোর পরিকল্পনা করেন তিনি। আর এরপরই তার খোঁজ পেতে তার মাথার দাম আড়াই কোটি ডলার ঘোষণা করে মার্কিন প্রশাসন।