আমেরিকায় অবৈধভাবে বসবাস করছেন ৭২ শতাংশ ভারতীয়!

তৃতীয় বিশ্বের দেশের মতাে অনুপ্রবেশের সমস্যা ভােগাচ্ছে পৃথিবীর সবথেকে উন্নতশীল দেশ আমেরিকাকে।

Written by SNS Washington | June 19, 2019 3:44 pm

প্রতীকী ছবি (Photo: iStock)

তৃতীয় বিশ্বের দেশের মতাে অনুপ্রবেশের সমস্যা ভােগাচ্ছে পৃথিবীর সবথেকে উন্নতশীল দেশ আমেরিকাকে। মার্কিন যুক্তরাষ্ট্রে গত ৭ বছরে অবৈধভাবে অনুপ্রবেশ করা ভারতীয়দের সংখ্যা চোখে পড়ার মতাে বলে একটি রিপাের্টে প্রকাশ পেয়েছে।

রিপাের্ট অনুযায়ী, ২০১০ সাল থেকে ২০১৭ সালের মধ্যে ভারতীয় অনুপ্রবেশকারীর সংখ্যা ৩৮ শতাংশ বেড়েছে। সাউথ এশিয়ার অ্যাডভােকেসি সংস্থার করা সমীক্ষা সেই তথ্য দিচ্ছে। আমেরিকার ভারতীয় বংশােদ্ভূতদের সংখ্যা বেড়েছে ৩৮ শতাংশ। অবৈধ অনুপ্রবেশকারী ভারতীয় মিলিয়ে সেই হার দাঁড়িয়েছে ৭২ শতাংশে। এই সমস্ত বসবাসকারীদের কাছে সেদেশে থাকার মতাে প্রয়ােজনীয় নথি নেই। এই সংখ্যাটাও নেহাত কম নয়। প্রায় ৬ লাখ ৩০ হাজার ভারতীয় এভাবে বসবাস করছেন মার্কিন যুক্তরাষ্ট্র। 

এই অনুপ্রবেশকারীদের মধ্যে আড়াই লক্ষ ভারতীয়ের ভিসার মেয়াদ ফুরিয়েছে ২০১৬ সালেই। তারপরেও সেদেশে নিশ্চিন্তে রয়েছে তারা। তবে শুধু ভারতীয় নয়, এভাবেই অবৈধ ভাবে রয়ে গিয়েছে অনেক নেপালি। ২০১০ সাল থেকেই সেই সংখ্যাটা বেড়ে হয়েছে ২০৬ শতাংশ। ভূটানিদের সংখ্যা বেড়েছে ৩৮ শতাংশ, পাকিস্তানি অনুপ্রবেশকারীদের হার ৩৩ শতাংশ, বাংলাদেশি রয়েছেন ২৬ শতাংশ ও শ্রীলঙ্কার বাসিন্দারা রয়েছে ১৫ শতাংশ হারে। রিপাের্ট বলছে অবৈধভাবে বাংলাদেশি বসবাসকারীর সংখ্যা বেশি নিউ ইয়র্কে। সেখানে প্রায় ১৯ হাজার বাংলাদেশি নথি ছাড়া বসবাস করেন। মিশিগানে বাস করেন ৪ হাজার বাংলাদেশি। ভার্জিনিয়ায় বসবাস করেন ৩০০০ জন ও ক্যালিফোর্নিয়ায় রয়েছেন ২০০০ জন।