মাঝ আকাশে বিমানের দরজা খুলে গিয়ে দুর্ঘটনা, যাত্রী সুরক্ষার স্বার্থে বসিয়ে দেওয়া হল ৬৫টি বিমান 

Written by SNS January 6, 2024 8:00 pm
 ওয়াশিংটন , ৬ জানুয়ারি – মাঝ আকাশে বিমান দুর্ঘটনা। ১৭ হাজার ফুট উচ্চতায় আচমকাই খুলে গেল বিমানের দরজা।  হু হু করে হাওয়া ঢুকতে শুরু করে বিমানে, আতঙ্কিত হয়ে পড়েন যাত্রীরা।  কোনওমতে বিমানটিকে জরুরি অবতরণ করানো হয়।এই ঘটনার পর যাত্রীদের ক্ষোভের মুখে পড়তে হয় আলাস্কা এয়ারলাইন্সকে। নিরাপত্তা নিয়ে প্রশ্ন ওঠে। তারই ফলশ্রুতি হিসেবে দ্রুত পদক্ষেপ করে বিমান সংস্থা। ফ্লাইটরাডার ২৪-এর তথ্য অনুযায়ী, আলাস্কা এয়ারলাইন্সের ১৪৫টি বোয়িং ৭৩৭ বিমান রয়েছে। যে বিমানটি  শুক্রবার  দুর্ঘটনার কবলে পড়ে সেই বিমানটিও বোয়িং ৭৩৭-৯ মডেলের। ফলে বোয়িংয়ের নিরাপত্তা নিয়ে আবার প্রশ্ন উঠতে শুরু করেছে। এই মডেলের বিমানগুলি আপাতত পরিষেবার কাজ থেকে সরিয়ে রাখার সিদ্ধান্ত নিয়েছে আলাস্কা এয়ারলাইন্স।

বিমান সংস্থার সিইও, বেন মিনিকুচি যাত্রী এবং বিমানকর্মীদের নিরাপত্তা নিয়ে উদ্বেগপ্রকাশ করেছেন। তিনি বলেন, “১২৮২ বিমানে যে ঘটনাটি ঘটেছে, সেই ঘটনা এবং যাত্রীদের সুরক্ষার বিষয়টি মাথায় রেখে সতর্কতামূলক পদক্ষেপ হিসাবে সাময়িক ভাবে ৬৫টি বোয়িং ৭৩৭-৯ বিমান বসিয়ে দেওয়া হচ্ছে।” প্রতিটি বিমান ভাল ভাবে মেরামতি এবং পরীক্ষা করে দেখার পর তার পর আবার পরিষেবা চালু করা হবে।
মিনিকুচি আরও জানান, ন্যাশনাল ট্রান্সপোর্টেশন সেফটি বোর্ড এবং ফেডেরাল অ্যাভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন এই ঘটনার তদন্ত করছে। যে ভাবে বিমানটি দুর্ঘটনার কবলে পড়ে, তার জন্য বিমানটির যাত্রীদের কাছে দুঃখপ্রকাশ করে ক্ষমাও চেয়েছেন বিমান সংস্থার সিইও। শুক্রবার বিমানকর্মী-সহ ১৭৭ জন যাত্রীকে নিয়ে আমেরিকার পোর্টল্যান্ড থেকে উড়েছিল এএস ১২৮২ বিমানটি। সেটি যখন প্রায় ১৭ হাজার ফুট উঁচুতে, আচমকাই একটি দরজা খুলে ছিটকে বেরিয়ে যায়। এই ঘটনায় আতঙ্কিত হয়ে পড়েন যাত্রীরা। যদিও পাইলট বিমানটিকে নিরাপদে পোর্টল্যান্ড বিমানবন্দরে নামিয়ে নিয়ে আসেন। পাইলট আপৎকালীন অবতরণের অনুমতি চান এয়ার ট্র্যাফিক কন্ট্রোলের কাছে। সেই অনুমতি পেয়েই বিমানের মুখ ঘুরিয়ে ১৭৭ যাত্রীর জীবনের ঝুঁকি নিয়ে নিরাপদে বিমানটিকে অবতরণ করান তিনি। বিমানটি রানওয়ের মাটি ছুঁতে প্রাণ ফিরে পান যাত্রীরা।
এই ঘটনার পর আলাস্কা এয়ারলাইন্সের বিরুদ্ধে ক্ষোভ উগরে দেন যাত্রীরা। প্রশ্ন ওঠে যাত্রী নিরাপত্তা নিয়ে। বিষয়টি তদন্ত করার আশ্বাস দিয়েছেন এয়ারলাইন্স কর্তৃপক্ষ। নিজেদের এক্স হ্যান্ডলে আলাস্কা এয়ারলাইন্স লিখেছে, “এএস১২৮২ বিমানটি পোর্টল্যান্ড বিমানবন্দর থেকে ওড়ার কিছু ক্ষণের মধ্যেই  একটি দুর্ঘটনা ঘটে। তবে বিমানটিকে নিরাপদে অবতরণ করানো সম্ভব হয়। যাত্রীরাও সবাই সুরক্ষিত। কী কারণে এমন ঘটনা ঘটল, তা পুঙ্খানুপুঙ্খ ভাবে তদন্ত করে দেখা হবে।”