করোনার সংকটের আবহে বিশ্বজুড়ে ৬০ লক্ষ নার্সের ঘাটতি : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

করোনার থাবায় সঙ্কটে স্বাস্থ্যব্যবস্থা, আর এরই মধ্যে বিশ্বব্যাপী প্রায় ৬০ লক্ষ নার্সের ঘাটতি রয়েছে বলে মঙ্গলবার একটি বিবৃতিতে জানায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

Written by SNS Geneva | April 9, 2020 12:40 pm

বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। (Photo: IANS)

করোনা’র থাবায় সঙ্কটে স্বাস্থ্যব্যবস্থা, আর এরই মধ্যে বিশ্বব্যাপী প্রায় ৬০ লক্ষ নার্সের ঘাটতি রয়েছে বলে মঙ্গলবার একটি বিবৃতিতে জানায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ইতিমধ্যে ইউরোপ, আমরিকা সহ একাধিক জায়গায় ভয়াবহ আকার ধারণ করেছে করোনা।

সম্মিলিত জাতিপুঞ্জ, নার্সিং নাও ও ইন্টারন্যাশনাল কাউন্সিল অফ নার্সের্স (আইসিএন)-এর সহযোগিতায় রিপোর্ট প্রকাশ করে যেখানে জানা যায় যে বিশ্বের মোট স্বাস্থ্যকর্মীদের অর্ধেকই নার্স। বিশ্ব স্বাস্থ্য সংস্থার অধিকর্তা টেডরস অ্যাডহাম ঘেব্রেইসাস জানিয়েছেন, করোনা মোকাবিলায় একদম সামনে থাকা নার্সদের সমস্তরকম সহযোগিতা করবে হু।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মঙ্গলবারের রিপোর্ট অনুযায়ী, বিশ্বে বর্তমানে প্রায় ২৮ মিলিয়ন নার্স কর্মরত যা ২০১৮-এর থেকে প্রায় ৪.৭ মিলিয়ন বেশি, যদিও এখনও নার্সদের সংখ্যায় প্রায় ৫.৯ মিলিয়ন ঘাটতি রয়ে গেছে। এমন ঘাটতি আফ্রিকা, দক্ষিণ-পূর্ব এশিয়া, আরব এবং দক্ষিণ আমেরিকার গরিব অঞ্চলে সর্বাধিক।

হু বিশ্বের সকল দেশের কাছে নার্সের ঘাটতি পূরণ করার জন্য সহযোগিতা চেয়েছে। রিপোর্টের সহ-অধিকর্তা মেরি ওয়াটকিন্স জানিয়েছেন যে বহু নার্স ইতিমধ্যে আক্রান্ত এবং অনেকে আতঙ্কিত হয়ে কর্মস্থানে যাচ্ছেন না, ফলে বাড়ছে ঘাটতি।

রিপোর্ট অনুযায়ী জানা গেছে যে, ইতালিতে ২৩ জন এবং সারা বিশ্বে ইতিমধ্যে প্রায় ১০০ জন স্বাস্থ্যকর্মী মারা গেছেন। ইতালিতে স্বাস্থ্যকর্মীদের প্রায় ৯ শতাংশ ও স্পেনে প্রায় ১৪ শতাংশ আক্রান্ত করোনায়। স্বাস্থ্যকর্মীদের আক্রান্ত হওয়ার কারণ হিসেবে বিভিন্ন বয়সের স্বাস্থ্যদপ্তরের গাফিলতিকে দায়ী করা হচ্ছে। সময় মত পর্যাপ্ত সংখ্যায় স্বাস্থ্যকর্মী নিযুক্ত না করার অভিযোগ বিশ্বে অর্থনৈতিকভাবে শক্তিশালী দেশগুলির বিরুদ্ধে। জানা যাচ্ছে, বিশ্বের ৮০ শতাংশ নার্স মাত্র ৫০ শতাংশ রোগীর সেবায় নিযুক্ত।

আইসিএনের প্রধান অধিকর্তা হোওয়ার্ড ক্যাটন জানিয়েছে, বিশ্বজুড়ে ক্রমবর্ধমান নার্সের চাহিদা বাড়ছে এবং এক্ষেত্রে বিশ্বের তাবড় তাবড় দেশগুলি নির্ভরশীল ভারত ও ফিলিপাইন্সের উপর। ফলত অন্যান্য দেশকে স্বাস্থ্যকর্মী প্রদান করে সাহায্য করতে গিয়ে ভেঙে পড়তে পারে ভারতের স্বাস্থ্যব্যবস্থা।

মেরি ওয়াটকিন্সের মতে, নার্স হওয়ার ক্ষেত্রে মহিলাদের আধিক্য বেশি, কিন্তু ঘাটতি সামাল দিতে পুরুষ স্বাস্থ্যকর্মীদেরও নার্স হিসেবে দায়িত্ব পালনে এগিয়ে আসতে হবে।