আমেরিকায় কোভিড আক্রান্ত ১০ লক্ষ ছাড়িয়েছে, দেশে ফিরতে নারাজ ভারতে থাকা মার্কিন নাগরিকরা

ভারতে এসে আটকে পড়া মার্কিন নাগরিকরা আর্জি জানিয়েছিলেন তাঁদের দেশে ফিরিয়ে নিয়ে যাওয়া হােক। কিন্তু বর্তমানে নাকি তাঁরা দেশে ফিরতে চাইছেন না।

Written by SNS New York | May 1, 2020 5:00 pm

প্রতিকি ছবি (Photo: AFP)

সপ্তাহ দুয়েক আগেও ছবিটা অন্য রকম ছিল। ভারতে এসে আটকে পড়া মার্কিন নাগরিকরা আর্জি জানিয়েছিলেন তাঁদের দেশে ফিরিয়ে নিয়ে যাওয়া হােক। সেইমতাে বিশেষ বিমানেরও ব্যবস্থা করেছিল আমেরিকা । কিন্তু বর্তমানে নাকি তাঁরা দেশে ফিরতে চাইছেন না। আমেরিকা’য় করােনা সংক্রমণ মহামারীর আকার নেওয়ায় এই মুহুর্তে ভারতেই থেকে যেতে চান তাঁরা। মার্কিন প্রশাসনের প্রিন্সিপ্যাল ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ইয়ান ব্রাউনলি সম্প্রতি এমনটাই জানিয়েছেন।

তাঁর কথায়, ভারত থেকে ফিরে আসার জন্য যাঁরা আর্জি জানিয়েছিলেন, তাঁরা এখন ফোন ধরছেন না। ফলে তাঁদের ফিরিয়ে আনা যাচ্ছে না। এই মুহূর্তে হয়তাে ভারতেই থেকে যেতে চাইছেন তাঁরা।

মঙ্গলবার আমেরিকায় করােনা আক্রান্তের সংখ্যা ১০ লক্ষ ছাড়িয়েছে। মৃতের সংখ্যা ৫৮৩৪৮। অন্যদিকে সরকারি হিসেবে ভারতে কোভিড আক্রান্তের সংখ্যা বুধবার সকাল পর্যন্ত ৩১৩৩২। মৃত্যু হয়েছে ১০০৭ জনের। এই অবস্থায় ভারতে থাকা অনেক বেশি নিরাপদ মনে করছেন মার্কিন নাগরিকরা।

ব্রাউনলি বলেছেন, দু’সপ্তাহ আগে আমরা একের পর এক ফোন পাচ্ছিলাম। ভারত থেকে আমেরিকায় ফেরার আর্জি জানানাে হচ্ছিল। সেই সময় বিমানবন্দরে গিয়ে নাম ডাকলে উত্তর আসত উপস্থিত। যাঁরা তখন আর্জি জানিয়েছিলেন, তাঁরাই এখন ফোন ধরছে না। একটা সিটের জন্য একাধিক জনকে ফোন করতে হচ্ছে। তাঁরা মনস্থির করেছেন, এই পরিস্থিতিতে ভারতেই থাকবেন। দেশে ফিরবেন না।

ইয়ান ব্রাউনলি আরও জানিয়েছেন, গত সপ্তাহে ৪০০০ মার্কিন নাগরিককে ভারত থেকে বিশেষ বিমানে নিয়ে আসা হয়েছে। কিন্তু এখনও প্রায় ৬০০০ নাগরিক ভারতে রয়েছে। কিন্তু তারা দেশে ফিরতে চাইছে না। এমনিতেই লকডাউনের জেরে ভারতে গণ পরিবহন বন্ধ। ফলে মুম্বই, দিল্লির মতাে শহরে আটকে থাকা মার্কিন নাগরিকদের বিশেষ বিমানে ফিরিয়ে নিয়ে যাওয়ার জন্য অনেক ঝক্কি পােয়াতে হচ্ছে আমেরিকাকে। কিন্তু সব আয়ােজন করার পরেও মার্কিন নাগরিকরা ফিরতে চাইছে না দেশে।