অবৈধ আর্থিক লেনদেনে গঠিত আইডিটিপিতে বাংলাদেশর সঙ্গে যুক্ত হতে চায় ভারত

অবৈধ আর্থিক লেনদেন রুখতে গঠিত হ‌ওয়া ইন্টার-অপারেবল ডিজিটাল ট্রানজেকশন প্ল্যাটফর্ম বা আইডিটিপি’তে বাংলাদেশের সঙ্গে যুক্ত হতে চায় ভারত।

Written by SNS Kolkata | June 13, 2022 10:46 pm

অবৈধ আর্থিক লেনদেন রুখতে গঠিত হ‌ওয়া ইন্টার-অপারেবল ডিজিটাল ট্রানজেকশন প্ল্যাটফর্ম বা আইডিটিপি’তে বাংলাদেশের সঙ্গে যুক্ত হতে চায় ভারত।

সোমবার ঢাকার আগারগাঁওয়ে আইসিটি টাওয়ারে বাংলাদেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সঙ্গে এক সাক্ষাতে এই আগ্রহের কথা জানান সে দেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার বিক্রম কুমার দুরাইস্বামী।

আইসিটির পক্ষ থেকে জানানো হয়েছে, ভারতের দ্বিপাক্ষীক লেনদেনের প্রস্তাবটি এর মধ্যেই দেশের পরিকল্পনা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

বাংলাদেশ-ভারত ডিজিটাল এডুটেইনমেন্ট সেন্টার স্থাপনের পাশাপাশি সাইবার সুরক্ষাতেও একসঙ্গে কাজ করবে ভারত ও বাংলাদেশ।

ভারতের আর্থিক সহায়তায় ১২টি জেলায় আইটি ও হাইটেক পার্ক স্থাপনে উদ্যোগ নিয়েছে বাংলাদেশ সরকার। এছাড়া দেশের ৬৪টি জেলায় বাংলাদেশ-ভারত এডুটেইনমেন্ট সেন্টার স্থাপন এবং স্টার্টআপ এক্সচেঞ্জ প্রোগ্রাম চালুর উদ্যোগ নেওয়া হয়েছে।

এদিন বাংলাদেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক ভবিষ্যতে দুই দেশের আইসিটি খাতে জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময় আরও বাড়বে বলে আশা প্রকাশ করেন।

অন্যদিকে ভারতীয় রাষ্ট্রদূত বিক্রম কুমার দুরাইস্বামী বলেন, বাংলাদেশের সঙ্গে স্টার্টআপ, সাইবার সুরক্ষা এবং আইডিটিপির মতো ভবিষ্যৎমুখী প্রযুক্তি এবং বাণিজ্যিকভাবে সফল সমাধান নিয়ে ভারত একসঙ্গে কাজ করতে চায়। 

হাইটেক পার্ক পরিচালক বিকর্ণকুমার ঘোষ ছাড়াও সোমবার বৈঠকে উপস্থিত ছিলেন আইসিটি বিভাগের জ্যেষ্ঠ সচিব এন এম জিয়াউল আলম সহ আইসিটি বিভাগ ও হাইটেক পার্কের সংশ্লিষ্ট কর্মকর্তারা।