ভার্চুয়াল মুদ্রা তৈরিতে নতুন পদক্ষেপ ফেসবুক প্রযুক্তিতে

ক্রিপ্টোকারেন্সি আনবে ফেসবুক। এ সময়ের সবচেয়ে আলােচিত ভার্চুয়াল মুদ্রা ‘ক্রিপ্টোকারেন্সি’। এই ক্রিপ্টোকারেন্সি তৈরিতে ঝাঁপ দিতে যাচ্ছে ফেসবুক।

Written by Suman Malik Kolkata | November 12, 2019 3:27 pm

বিভিন্ন ক্রিপ্টোকারেন্সি বা ভার্চুয়াল মুদ্রা। (Photo: iStock)

ক্রিপ্টোকারেন্সি বা ভার্চুয়াল মুদ্রা আনবে ফেসবুক। এ সময়ের সবচেয়ে আলােচিত ভার্চুয়াল মুদ্রা ‘ক্রিপ্টোকারেন্সি’। এই ক্রিপ্টোকারেন্সি তৈরিতে ঝাঁপ দিতে যাচ্ছে ফেসবুক । প্রযুক্তি দুনিয়ায় হইচই তােলা ভার্চুয়াল মুদ্রা বিটকয়েনের মতাে নিজস্ব মুদ্রা তৈরি করবে ফেসবুক। তবে ফেসবুকের ডিজিটাল পাশ সিস্টেমের এখনও পর্যন্ত কোনও নাম ঠিক হয়নি। হােয়াটসঅ্যাপের মাধ্যমে বন্ধুদের সঙ্গে এই মুদ্রা বিনিময় করা যাবে।

এর আগে এ বছরের প্রথম দিকে ফেসবুক প্রতিষ্ঠাতা জুকেরবার্গ ক্রিপ্টোকারেন্সি নিয়ে তারা আগ্রহের কথা জানিয়েছিলেন। জানা গেছে, ফেসবুকের ক্রিপ্টোকারেন্সির দাম বিটকয়েনের মতাে চালু করার কথা ভাবা হচ্ছে, এর সঙ্গে হােয়াটসঅ্যাপ মানি ট্রান্সফার ও পেমেন্ট সিস্টেম যুক্ত করা হবে। এটা ফেসবুক মার্কেট প্লেসের জন্য দারুণ কাজে আসবে।

ব্লুমবার্গকে ফেসবুকের অভ্যন্তরীণ সূত্র থেকে জানা গেছে, ভারতের বাজারে এই মুদ্রা শুরুতে পরীক্ষা করে দেখবে ফেসবুক। ফেসবুকের একজন মুখপাত্র বলেন, ব্লকটেইন প্রযুক্তির ক্ষমতা পরীক্ষা করে দেখছে ফেসবুক আর এই ক্রেপ্টো প্রযুক্তিতে অনেক ধরনের অ্যাপ্লিকেশন ব্যবহারের সম্ভাবনা খতিয়ে দেখা হচ্ছে। এখনও বিষয়টা উন্নয়নের পর্যায়ে রয়েছে।

প্রযুক্তি প্রতিষ্ঠান সিনপসিমের বিশ্লেষক স্টিভ গিগুয়েরি বলেন, নতুন ও ঝুঁকিপূর্ণ প্রযুক্তি খাতে পা রাখতে যাচ্ছে ফেসবুক। এতে ব্যবহারকারীর ওয়ালেট শনাক্ত করার যে ধারণা, সেটা বেশ ঝুঁকির। এছাড়া ওয়ালেট অ্যাপ্লিকেশন হ্যাকের ঝুঁকিও থাকছে। এই ধরনের গবেষণার ফল আসতে এখনও দেরি আছে। এর আগে ফেসবুককে ব্যক্তিগত তথ্য সংক্রান্ত বিষয়ে পরিষ্কার হতে হবে। তা ছাড়া ফেসবুকের ওপর আস্থা রেখে সাধারণ জনগণ ফেসবুকে টাকা রাখবে না।

এর আগে জুকেরবার্গ বলেছিলেন যে, তিনি পড়াশােনা শুরু করেছে। এ সময়ের সবচেয়ে আলােচিত ‘ক্রিপ্টোকারেন্সি’ নিয়ে তিনি পড়াশােনা করছেন। জুকেরবার্গ নতুন বছরের লক্ষ্য সম্পর্কে বলেন, তিনি এ বছর ক্রিপ্টোকারেন্সি ও বিকেন্দ্রীকরণ প্রযুক্তি নিয়ে পড়াশােনা করার পরিকল্পনা করেছেন। ক্রিপ্টোকারেন্সি ও এনক্রিপশন (সিকিউরিটি সফটওয়্যার) বিষয়ে যত ইতিবাচক ও নেতিবাচক বিষয় আছে, তা সম্পর্কে যথেষ্ট ধ্যানধারণা রাখবেন।