এবার কোচ জিদান মুখ খুললেন

কোচের পদ থেকে কেন রিয়াল মাদ্রিদ থেকে সরে দাঁড়িয়ে ছিলেন জিনেদিন জিদান। তা নিয়ে বেশ কিছুদিন নীরবতা পালন করেছিলেন।

Written by SNS Madrid | June 1, 2021 5:39 pm

জিনেদিন জিদান (Photo by JAVIER SORIANO / AFP)

কোচের পদ থেকে কেন রিয়াল মাদ্রিদ থেকে সরে দাঁড়িয়ে ছিলেন জিনেদিন জিদান। তা নিয়ে বেশ কিছুদিন নীরবতা পালন করেছিলেন। নীরবতার কারণ নিয়ে নানা প্রশ্ন উঠতে শুরু করেছিল। এবারে নীরবতা ভেঙে সরাসরি আক্রমণ করলেন জিদান ক্লারে প্রেসিডেন্ট ফ্লোরেন্তিনাে পেরেজকে। 

খােলা চিঠিতে জিদান স্পষ্ট জানিয়েছেন, আজ থেকে ২০ বছর আগে রিয়াল মাদ্রিদের সঙ্গে আমার সম্পর্ক। সেদিন থেকে সাদা জার্সিটা আমার শরীরে শােভা পেয়েছে। সবাই আমাকে অনেক ভালােবাসা দিয়েছে। কিন্তু কেন ক্লাবের সঙ্গে বিচ্ছেদ ঘটল তা জানতে চান। অনেকেই। 

জিদানের ব্যাখ্যা, ফুটবল খেলাটা কমবেশি বুঝি। রিয়ালের মতন নামি দলকে কীভাবে সাফল্য দিতে হয় তা আমার জানা আছে। দলকে কোন জায়গায় নিয়ে যেতে হয় সেই জ্ঞানটা উপলব্ধি করছি। যখন দলকে সাফল্যের শিখরে নিয়ে যেতে পারা যায় না অর্থাৎ ট্রফি নেওয়া সম্ভব হয় না, তখন তার দায়িত্ব থেকে সরে আসতে হয়।

কিন্তু একটা ব্যাপার বুঝতে চান না দিনের পর দিন ক্লাবের জন্য পরিশ্রম করা এবং দলের সঙ্গে যুক্ত থাকা ১৫০ জনের বেশি মানুষের সঙ্গে একটা আত্মীয়তা গড়ে ওঠে, সেটাও ভুলে গেলে চলবে না।

আসলে এবারে কোচ জিনেদিন জিদানের সাফল্য নিয়ে নানা প্রশ্ন ওঠে এবং কর্মকর্তাদের সঙ্গে ব্যবধান তৈরি হতে থাকে। তাই অভিমানে কোচ থেকে সরে দাঁড়ান জিদান। জিদান খুব কষ্ট পেয়েছিলেন একটা খবর জানতে পেরে।

একটা ম্যাচ হেরে যাওয়ার পরে তিনি জানতে পারেন পরের ম্যাচ জিততে না পারলে তাকে ছাটাই করা হবে। এই খবর আমাকে শুধু নয়, পুরাে দলকে আহত করে। কেন রিপাের্টারদের কাছে আগাম খবর দেওয়া হয়েছিল? এটা কোনওভাবে মেনে নেওয়া যায় না। এর ফলে দলের মধ্যে বিভ্রান্তি তৈরি হয়েছিল। তারই ফল খেলার মধ্যে স্পষ্ট হয়েছে।