বিশ্বকাপ কোয়ালিফাইং মাচ, উরুগুয়েকে হারিয়ে লাতিন আমেরিকা গ্রুপে শীর্ষস্থান ধরে রাখল ব্রাজিল

বিশ্বকাপ প্রতিযােগিতার কোয়ালিফাইং ম্যাচে জয় তুলে নিল বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল। লাতিন আমেরিকা গ্রুপে উরুগুয়েকে ( ০-২ ) গােলে হারিয়ে।

Written by SNS November 19, 2020 4:50 pm

ব্রাজিল (ছবি: SNS)

যেটা নিয়ে ভয় ছিল সেটার ছিটেফোটাটুকু দেখা গেল না। দাপটের সঙ্গেই কাতার ২০২২ বিশ্বকাপ প্রতিযােগিতার কোয়ালিফাইং ম্যাচে জয় তুলে নিল বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল। লাতিন আমেরিকা গ্রুপে উরুগুয়েকে ( ০-২ ) গােলে হারিয়ে। জয়ের ধারা বজায় রেখে গ্রুপে শীর্ষস্থান ধরে রাখল ব্রাজিল।

বলে রাখা ভালাে, অতীতের রেকর্ড বজায় রাখল ব্রাজিল কোয়ালিফায়ারে একশাে শতাংশ ম্যাচে জয় তুলে নেওয়ার ক্ষেত্রে। নেইমার ছাড়া অনেক তারকা ফুটবলারের অনুপস্থিতিতে কিছুটা চাপের মধ্যে ছিলেন ব্রাজিলের কোচ তিতে।

কারণ গত ম্যাচে ভেনেজুয়ালার বিরুদ্ধে কঠিনভাবে ম্যাচে জয় তুলে নেওয়ার জন্য। অন্যদিকে উরুগুয়ে দাপটের সঙ্গে জয় তুলে নিয়ে ছিল। তাই পরবর্তী খেলায় উরুগুয়ের সঙ্গে ভাঙা দল নিয়ে ব্রাজিল কি করে জয় তুলে নেবে সেটা নিয়ে অনেকেই আশঙ্কার মধ্যে ছিল। কিন্তু কোনও প্রভাব পড়ল না খেলার মধ্যে ।

এদিকে ব্রাজিলের বিরুদ্ধে খেলতে নামার আগে করােনায় আক্রান্ত হন লুই সুয়ারেজ। তাই তিনি মাঠে নামতে পারেননি। এরফলে এডিনসন কাভানির উপর বাড়তি দায়িত্ব পড়ে যায় দলকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রে। কিন্তু তিনি সেই কাজটা একা করতে পারলেন না।

কারণ, একার উপর চাপটা বহন করার মতন অক্ষমতা তার মধ্যে দেখা গেল না। এবং তিনি একাত্তর মিনিটে লাল কার্ড দেখে মাঠ ছাড়লেন। যেখানে তার দরকার ছিল দলের প্রয়ােজনে সেখানে তিনি সেই কাজের কাজটা করতে পারলেন না।

খেলা শুরু থেকেই একটা চাপা উত্তেজনার মধ্যে দিয়ে খেলা চলছিল সেখান থেকে কীভাবে কোন দল গােল করে খেলায় প্রথম এগিয়ে যেতে পারে সেটা দেখার জন্য সকলেই উৎসুক ছিলেন। কিন্তু খেলার প্রথম তিরিশ মিনিট কোনও দলই গােল করতে পারেনি।

খেলার চৌত্রিশ মিনিটের মাথায় জেসাসের বাড়ানাে পাস থেকে কল আর্থার উরুগুয়ের- গােলের জালে বল জড়িয়ে দিয়ে গুরুত্বপূর্ণ খেলায় ব্রাজিলকে এক গােলে এগিয়ে দেন। এক গােলে এগিয়ে যাওয়ার পর প্রথমার্ধের পয়তাল্লিশ মিনিটে আবারও গােল পেয়ে যায় ব্রাজিল। এবারে ব্রাজিলের গােলদাতা রিচালিসন। স্যান্টোসের বাড়ানাে শট থেকে সুন্দর হেড করে উরুগুয়ের গােলের জালে বল জড়িয়ে দেন রিচালিসন। এবং প্রথমার্ধেই ব্রাজিল এগিয়ে যায় (০২) গোলে।

দু’গােলে পিছিয়ে থাকার চাপা ভালােভাবে পারছিল‌ না উরুগুয়ের খেলােয়াড়রা। সেখানে সেই চাপ সামলাতে না পেরে উরুগুয়ের ফুটবলাররা কিছুটা হাত চালিয়ে এবং রাফ টাফ খেলে খেলার গতিকে বাড়ানাের চেষ্টা করছিল।

তবে বেশি মাথা গরম করে ফেলেছিলেন এডিনসন কাভানি। সেখানে তিনি আর নিজের মাথা ঠান্ডা রাখতে পারেননি। একে গােল করার মতন পরিস্থিতি তৈরি করতে পারছেন না এবং গোলও পাচ্ছেন না। সেখানে ভুলভাল ফাউল করে বসছিলেন মাঝে মধ্যেই। আর একাত্তর মিনিটে বাজে ট্রাক করে মাঠ ছাড়তে হয় তাকে লালকার্ড দেখে।

খেলার ফলাফলে শেষপর্যন্ত আর কোনও পরিবর্তন হয়নি। রেফারি খেলায় অতিরিক্ত সময় দিলেও, উরুগুয়ের ফুটবলাররা খেলায় ব্যবধান কমাতে পারেননি। এই জয়ের ফলে বিশ্বকাপ কোয়ালিফায়ারে জয়ের ধারা বজায় রাখল ব্রাজিল এবং সংগ্রহ চার ম্যাচে বারাে পয়েন্ট। এবং ব্রাজিলের কাছে আটকে দিয়ে পঞ্চম স্থানে জায়গা ধরে রাখতে হল উরুগুয়েকে ছয় পয়েন্ট নিয়ে।