নিউজিল্যান্ড ম্যাচের জন্য বিরাট কোহলি তার ট্যাকটিক্স জানালেন

বৃষ্টির সম্ভাবনা মাথায় নিয়ে বৃহস্পতিবার ভারত ট্রেন্টব্রিজে নিউজিল্যান্ডের বিরুদ্ধে গুরুত্বপূর্ণ ম্যাচটি খেলতে নামবে।

Written by SNS Nottingham | June 13, 2019 2:56 pm

নিউজিল্যান্ডের বিরুদ্ধে ম্যাচের আগে প্রস্তুতি সেরে নিলেন বিরাট কোহলি (Photo: Surjeet Yadav/IANS)

বৃষ্টির সম্ভাবনা মাথায় নিয়ে বৃহস্পতিবার ভারত ট্রেন্টব্রিজে নিউজিল্যান্ডের বিরুদ্ধে গুরুত্বপূর্ণ ম্যাচটি খেলতে নামার আগে ভারত অধিনায়ক বিরাট কোহলি বুধবার খােলাখুলি বলে দিলেন তার কাজটা খুবই সাধারণ। যখন ভারত ফিল্ডিং করে তিনি শুধু বেছে নেন কে বােলিং করবে এরপর এবং তাদের প্রস্তুতির সুযােগ করে দেন।

ভুবনেশ্বর কুমার এবং জসপ্রীত বুমরা বিপক্ষ দলের ওপেনিং ব্যাটসম্যানদের প্যাভিলিয়নে ফেরত পাঠানাের কাজটা ভালই বােঝেন। দুই স্পিনার কুলদীপ যাদব ও যজুভেন্দ্র চাহাল ইনিংসের মাঝখানে বিপক্ষের ব্যাটসম্যানদের হতাশায় ডুবিয়ে দেন। আর অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া ও কেদার যাদব বিপক্ষ ব্যাটসম্যানদের ভূলের সুযােগগুলাে কাজে লাগান। এই ফর্মুলা চলতি ক্রিকেট বিশ্বকাপে এ পর্যন্ত দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভাল কাজ দিয়েছে।

কোহলি বুধবার বলেছেন, কোনও একটা পরিস্থিতিতে নির্দিষ্ট বােলারের হাতে বল তুলে দেবে যে জানি কি করবে হবে। আমাকে সত্যি বলতে কি এই সমস্ত বােলারদের নিয়ে কোনও পরিকল্পনাই করতে হয় না। কারণ তাদের স্কিল এত ভাল এবং নিজেদের খেলায় এতখানি সেরা যে আমার কাজটা প্রায় কিছুই নেই। আমার শুধু একটাই আশা তারা এই মানসিক অবস্থাটা ধরে রাখতে পারবে যাতে আমরা বিশ্বকাপ চ্যাম্পিয়ন হতে পারি।

অস্ট্রেলিয়া যখন ভারতের ৩৫৩ রান তাড়া করতে নেমেছিল মন্থর গতিতে তখন তাদের উদ্দেশ্য ছিল উইকেট ধরা রাখা। কোহলির মতে এটা ছিল অত্যন্ত বাজে একটা সিদ্ধান্ত। তাই ভারতের বােলাররা একমত হয় যে পিচ থেকে বল বাউন্স করানােটাই একমাত্র লক্ষ্য হওয়া উচিত যাতে ব্যাটসম্যানরা ভাল শট নিতে প্রলুব্ধ হয় এবং ভুল করে যার সুযােগ নেওয়া যায়।

কোহলি বিশ্বাস করেন এই ভারতীয় দল যে কোনও রান ডিফেন্ড করার ক্ষমতা রাখে। বৃহস্পতিবার আবহাওয়া যদি খেলার পক্ষে অনুকুল থাকে তবে নিউজিল্যান্ড যে রানই করুক সেটা তাড়া করার পরীক্ষায় ভারতই জিতে যাবে। কোহলি বলেছেন, নিউজিল্যান্ড এ পর্যন্ত শ্রীলঙ্কা, বাংলাদেশ এবং আফগানিস্তান তিনটি দলকেই ২৫০ রানের নিচে বেঁধে রাখার পর রান তাড়া করতে নেমে সহজেই জিতে গেছে।

গতমাসে ওভালে ভারতের বিরুদ্ধে ওয়ার্ম আপ ম্যাচে নিউজিল্যান্ড এই একই কায়দা নিয়েছিল। ভারতের ইনিংস ৪০ ওভারের মধ্যে খতম করে দেওয়ায় নিউজিল্যান্ডের দুই পেসার টেন্ট বােল্ড এবং জিনি নিশান দু’জনে মিলে সাত উইকেট নিয়ে নেয়। তারপর রস টেলর এবং কেন উইলিয়ামসন তেরাে ওভার বাকি থাকতে নিউজিল্যান্ডকে জয় পাইয়ে দিয়েছিলেন। কোহলি স্বীকার করেছেন, যে নিউজিল্যান্ডের সঙ্গে আবার এত তাড়াতাড়ি সত্যিকার লড়াইয়ে মুখােমুখি হওয়ার সুযােগ পেয়ে তিনি খুশি।

আবহাওয়া অনুকুল থাকলে বৃহস্পতিবারের মধ্যে ভারত ২০১৫ বিশ্বকাপে তিনজন সেমি ফাইনালিস্টের সঙ্গে খেলার জন্য প্রস্তুত হবার সুযােগ পাবে মানসিক এবং শারীরিক দুটি দিক থেকেই। কোহলির ধারণা রােহিত শর্মা ও লােকেশ রাহুল যখন ইনিংস শুরু করবেন তার কেমিস্ট্রিটা তারা সহজেই বার করে নিতে পারবেন। রােহিত শর্মা ইতিমধ্যেই তার আস্থার প্রমাণ দিয়েছেন। লােকেশ রাহুলের টেকনিক, কম্পােজার এবং ভয়হীন মনােভাব কোহলিকে বাড়তি আস্থা জোগাচ্ছে।

নিউজিল্যান্ড কিন্তু ঠিক তার উল্টোটা নিয়ে মাথা ঘামাচ্ছে। তারা দেখেছে বিশ্বকাপের প্রথম তিনটি ম্যাচে একই দল খেলিয়ে তারা জয় পেয়েছে। ব্যাটসম্যান হেনরি নিকলস এবং পেস বােলার টিম সাউদি আঘাত থেকে সম্পূর্ণ ফিট হয়ে যাওয়ায় এখন ভারতের বিরুদ্ধে দল গড়তে নিউজিল্যান্ডকে বাছাবাছির পথে যেতে হচ্ছে।