শচীনের রেকর্ড ভেঙে দ্রুততম এগারোহাজার রানের মেইলস্টোন স্পর্শ বিরাট কোহলির

“বিরাট দ্য মাইলস্টোন ম্যান” . . . এই কথাটাই এখন ক্রিকেট মহলের চারিদিকে ঘােরাফেরা করছে।

Written by SNS Manchester | June 17, 2019 2:10 pm

বিরাট কোহলি (Photo: Surjeet Yadav/IANS)

“বিরাট দ্য মাইলস্টোন ম্যান” . . . এই কথাটাই এখন ক্রিকেট মহলের চারিদিকে ঘােরাফেরা করছে। সাতান্ন রানের প্রয়ােজন ছিল সবথেকে কম ইনিংসে দ্রুততম এগারাে হাজার রানের মাইলস্টোন স্পর্শ করার জন্য।

তবে, নিউজিল্যান্ডের বিরুদ্ধে রাউন্ড রনি লিগের খেলাটা যদি বৃষ্টির জন্য বিঘ্নিত না হত তা হলে সেদিনই বিরাট কোহলি এই মাইলস্টোন স্পর্শ করে ফেলত। কিন্তু, বৃষ্টিতে ম্যাচ পরিত্যক্ত হয়ে যাওয়ায় ভারতীয় অধিনায়ককে অপেক্ষা করতে হয়েছিল। আর চিরপ্রতিদ্বন্দ্বী দল পাকিস্তানের বিরুদ্ধেই রবিবার প্রয়ােজনীয় সাতান্ন করে বিশ্ব ক্রিকেটে দ্রুততম এগারাে হাজার রানের মাইলস্টোন স্পর্শ করলেন একদিনের ক্রিকেটে। ভেঙে দিলেন শচীন তেন্ডুলকরের রেকর্ড।

বিসিসিআইয়ের পক্ষ থেকে টুইট করে বিরাট কোহলিকে শুভেচ্ছা জানানাে হয়েছে। টুইটারে লেখা থাকে, ‘মাইলস্টোন ম্যান বিরাটকে অনেক অনেক শুভেচ্ছা এগারাে হাজার রানের মাইলস্টোন স্পর্শ করার জন্য’।

২৩০ টি ম্যাচ খেলে ২২২ টি ইনিংসে বিরাট এই নজির গড়ে দেখালেন। এর আগে শচীন তেন্ডুলকর ২৮৪ ম্যাচে ২৭৬ টি ইনিংস খেলে এলিট ক্লাবে নিজের জায়গা করে নিয়েছিলেন। তৃতীয় ভারতীয় ব্যাটসম্যান এবং বিশ্বের মধ্যে অষ্টম ব্যাটসম্যান হিসাবে এগারাে হাজারের ক্লাবে পৌঁছালেন বিরাট।

এক নজরে দ্রততম এগারাে হাজারী ক্লাবের সদস্যরা

  • বিরাট কোহলি (ভারত) ২২২ টি ইনিংস।
  • শচীন তেন্ডুলকর (ভারত) ২৭৬ টি ইনিংস।
  • রিকি পন্টিং (অস্ট্রেলিয়া) ২৮৬ টি ইনিংস।
  • সৌরভ গাঙ্গুলি (ভারত) ২৮৮ টি ইনিংস।
  • জ্যাক কালিস (দক্ষিণ আফ্রিকা) ২৯৩ টি ইনিংস।