আটান্ন ইনিংস কম খেলে শচীনের রেকর্ড ভাঙলেন বিরাট

একদিনের ক্রিকেটে দ্রুততম ব্যাটসম্যানে বারাে হাজার রানে পৌছে ছিলেন শচীন।৩০৯তম ম্যাচে তিনশােতম ইনিংসে বারাে হাজার রানে পৌঁছেছিলেন।ঐ রেকর্ড ভাঙার সামনে বিরাট।

Written by SNS Oval | December 3, 2020 12:54 pm

বিরাট কোহলি (ছবি: Surjeet Yadav/IANS)

রবিবার সিডনিতে শচীন তেন্ডুলকরের রেকর্ড ভেঙে আন্তর্জাতিক ক্রিকেটে দ্রুততম ব্যাটসম্যান হিসাবে পৌঁছেছিলেন বাইশ হাজার রানে। বুধবার ক্যানবেরায় অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজে তৃতীয় একদিনের ম্যাচেও আরাে একটি শচীনের রেকর্ড ভেঙে দিলেন বিরাট কোহলি।

একদিনের ক্রিকেটে দ্রুততম ব্যাটসম্যান হিসাবে বারাে হাজার রানে পৌছে ছিলেন শচীন। ৩০৯ তম ম্যাচে তিনশােতম ইনিংসে তিনি বারাে হাজার রানে পৌঁছেছিলেন। সেই রেকর্ড ভাঙার সামনে বিরাট। কিন্তু ২৫১ টি ম্যাচে ২৪২ টি ইনিংসে তার রান এখন ১২,০৪০। কোহলি বুধবার ৬৩ রান করেন।

আর এই ম্যাচেই মাত্র তেইশ রানের প্রয়ােজন ছিল দ্রুততম বারাে হাজার রানে পােছানাের জন্য, সেটা তিনি করে দেখালেন এবং নয়া রেকর্ডও গড়লেন। রবিবার সিডনিতে সিরিজের দ্বিতীয় একদিনের ম্যাচে দ্রুততম ব্যাটসম্যান হিসাবে বাইশ হাজার রান পূর্ণ করেছিলেন। প্রয়ােজনীয় তেইশ রান করে বুধবার বারাে হাজার রানে পৌঁছে যান ভারতীয় অধিনায়ক। আর এই কাজটা করে দেখিয়ে আবারও একটি শচীনের রেকর্ড ভেঙে নিজের রেকর্ডের মুকুটে আরাে একটি পালক লাগিয়ে ফেললেন। এবং আন্তর্জাতিক ক্রিকেটে বারাে হাজার রানে পৌছানাের তালিকায় তিনি ষষ্ঠ ব্যাটসম্যান হিসাবে নিজের নাম লিখিয়ে ফেললেন।

পাশাপাশি এই তালিকায় যেসব তারকা ব্যাটসম্যানরা রয়েছেন তাদের সবাইকে পিছনে ফেলে বিরাট কোহলি সকলের থেকে কম ইনিংস খেলে বারাে হাজার রান করে প্রথমস্থানে উঠে এলেন। এই তালিকায় বিরাট দ্বিতীয় ভারতীয় ব্যাটসম্যান হিসাবে নিজের নাম লেখালেন। ভারতীয় দুই ব্যাটসম্যান ছাড়া এই তালিকায় রয়েছেন রিকি পন্টিং (৩১৪ ইনিংস), কুমার সাঙ্গাকারা (৩৩৬ ইনিংসে), সনৎ জয়সূর্য (৩৭৯ ইনিংসে) এবং মাহেলা জয়বর্ধনে ৩৯৯ ইনিংস খেলে।