চাপের মধ্যে থেকেই আজ ধোনির চেন্নাই সুপার কিংসকে আটকানোর জন্য প্রস্তুত নাইট অধিনায়ক দীনেশ কার্তিক

বুধবার একটা কঠিন ম্যাচে ধােনির চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে খেলতে নেমেই কিছু একটা করে দেখাতে হবে। তবে কাজটা অনেকটাই কঠিন হবে

Written by SNS Dubai | October 7, 2020 2:24 am

কলকাতা নাইট রাইডার্সের প্রধান কোচ জ্যাক ক্যালিস সহকারী কোচ সাইমন ক্যাটিচ এবং দলের অধিনায়ক দিনেশ কার্তিক ও মহেন্দ্র সিং ধোনি (Photo: IANS)

চাপের মধ্যে থেকেই আজ মাঠে নামছে কলকাতা নাইট রাইডার্সের অধিনায়ক দীনেশ কার্তিক। তবে চাপটা এমন সময়েই পেয়েছেন আর তাকে যেভাবে চাপের মধ্যে রাখা হয়েছে সেখানে বুধবার একটা কঠিন ম্যাচে ধােনির চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে খেলতে নেমেই কিছু একটা করে দেখাতে হবে। তবে কাজটা অনেকটাই কঠিন হবে।

কারণ, ধােনির নেতৃত্বে চেন্নাই শুরুটা ভালাে করলেও, বাকি কয়েকটি ম্যাচে হেরে কিছুটা কোণঠাসা হয়ে গেলেও, গত ম্যাচে দারুণভাবে কামব্যাক করে চেন্নাই দল আবারও জয়ের ধারার মধ্যে ফিরে এসেছে। তাই ধােনি চাইবেন তাঁর দলকে আবারও একটা জয় উপহার এনে দিয়ে পয়েন্ট টেবলে নিজেদের আধিপত্যটা বজায় রাখতে।কারণ কোনও বার দেখা যায়নি পয়েন্ট টেবলে ধােনির চেন্নাই সুপার কিংসকে পাঁচ নম্বরে নেমে যেতে হয়েছে।কিন্তু ধােনিরা এবার পাঁচ নম্বরে নেমে গিয়েছে প্রতিযােগিতার শুরুতেই টানা হারের ফলে।

তাই একটা জয়ের ফলে মানসিক দিক দিয়ে চাঙ্গা হয়ে উঠেছে চেন্নাই সুপার কিংস সেখানে তাদের আটকানােটা কলকাতা নাইট রাইডার্সের কাছে আজ কঠিন হয়ে যাবে সেটা নিশ্চিত ভাবে বলে দেওয়া যায়। আর এই রকম একটা কঠিন ম্যাচেই দীনেশ কার্তিককে নিজেকে প্রমাণ করতে হবে। শুধু ব্যাটিং দিয়ে নয়, নিজের অধিনায়কত্ব দিয়ে। কারণ কার্তিকের অধিনায়কত্ব নিয়ে প্রশ্ন উঠেছে।

তার পরিবর্তে বিশ্বকাপ জয়ী দলের অধিনায়ক ইওন মর্গানকে অধিনায়ক করার কথা এখনই উঠে গিয়েছে নাইট শিবিরে। সেখানে চাপের মধ্যে থাকা দীনেশ কার্তিক রানও পাচ্ছেন না ব্যাট হাতে। তাই তিনি দু দিকের চাপটা সামলে কতটা নিজেকে মেলে ধরতে পারেন সেটাই দেখার বিষয়।

কলকাতা নাইট রাইডার্স শারজায় দুশাে রান। তুললেও, ম্যাচে জয় তুলে নিতে পারেনি। কিন্তু সেই ম্যাচে হার স্বীকার করলেও রাহুল ত্রিপাঠির মতন তারকা ব্যাটসম্যানের উদ্ভব হয়েছে। সেদিন তাকে ঠিকভাবে ব্যবহার করতে না পারলেও, বুধবার চেন্নাইয়ের বিরুদ্ধে রাহুলকে কোন জায়গায় ব্যবহার করে সেটাই দেখার বিষয়।

পাশাপাশি সুনীল নারিনের ওপেনিং নিয়ে একটা 1 প্রশ্ন উঠেছে। কিন্তু দলের মেন্টর ডেভিড হাসির বিশ্বাস সুনীল নারিনকে নিয়ে। কারণ তিনি মনে করেন সুনীল নারিন এমন একজন ক্রিকেটার তিনি সঠিক সময়ে কাজের কাজটা করে দেখিয়ে নিজেকে মেলে ধরবেন। হাসি বলেছিলেন , ‘ আমাদের দলের সেরা ওপেনার হচ্ছে সুনীল নারিন। আমরা ওঁকে দিয়েই ওপেনিংটা করাতে চাই। আমরা কি বােকা নাকি যে ওঁকে ওপেনিং থেকে সরিয়ে দেব। যদি আমরা বােকা হই তাহলেই এই কাজটা করব। আমরা গত কয়েকটা মরশুম দেখেছি ওপেনিংয়ে নেমে নারিন আমাদের কীভাবে দলকে শুরু করে দিয়েছে। সেখানে ও যদি কয়েকটা ম্যাচে রান না পায় তারজন্য ওঁকে সরিয়ে দিতে হবে সেই জায়গা থেকে সেই মতে আমি বিশ্বাসী নই। পাশাপাশি দলে একাধিক তরুণ প্রতিভাশালী ক্রিকেটাররা রয়েছে। তারা তাদের নিজেদের সেরা খেলাটা মেলে ধরছে। আর হ্যাঁ কার্তিক নিজেকে ঠিক মতন মেলে ধরতে পারছে না। তবে ও একজন তারকা ব্যাটসম্যান ঠিক কাম ব্যাক করবে এবং সকলকে যোগ্য জবাব দেবে সেটা আমি এখন থেকেই বিশ্বাসের সঙ্গে বলে দিতে পারি।আর হ্যাঁ একজন খেলোয়াড়ের ওপর সবসময় আস্থা রাখা উচিত। সে যদি রান্না পায় তাকে মানসিক দিক দিয়ে আমাদের চাঙ্গা করা উচিত। কিন্তু আমরা তার সমালোচনা করছি এটা ঠিক নয়।’

এখন দেখার বিষয় সুনীল নারিন নিজেকে কতটা ভালো করে মেলে ধরতে পারেন। এবং কাজের কাজটা করে দেখিয়ে হাসির আত্মবিশ্বাস জয় করতে পারেন। এছাড়া দলে আর কোনো বিশেষ পরিবর্তন আনা যে হবে না তা আগাম বলা যায়।

অন্যদিকে চেন্নাই সুপার কিংস দলের ওপেনার মুরলী বিজয় কে বসিয়ে শেন ওয়াটসন এবং ফ্যাপ দ্যু প্লেসিসকে ওপেনিংয়ে আনা হয়। আর প্রথম ম্যাচেই সাফল্য পেয়ে দশ উইকেটে জয় এনে দেয়।
তাই এই দুই ব্যাটসম্যান যদি আজকেও ফরমের মধ্যে থাকে তাহলে নাইটদের চিন্তার মধ্যে পড়তে হবে তা আগাম বলা যায়। এছাড়া চেন্নাই সুপার কিংস দলে আর বিশেষ কোনো পরিবর্তন আনা হবে না, কারণ ধোনি যে উইনি়ং কম্বিনেশন না ভেঙ্গেই মাঠে দল নামবেন তা আগাম বলা যায়।