জল্পনার অবসান, করোনা ত্রাসে এক বছরের জন্য পিছিয়ে গেল টোকিও অলিম্পিক

বিশ্বজুড়ে এই মুহূর্তে করোনাভাইরাস মহামারীর আকার নিয়েছে। জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে আগেই জানিয়েছিলেন, টোকিও অলিম্পিক পিছিয়ে যাওয়া এখন সময়ের অপেক্ষা।

Written by SNS Tokyo | March 25, 2020 8:22 pm

টোকিও অলিম্পিক। (Photo by CHARLY TRIBALLEAU / AFP)

আন্দাজ যেমনটা করা হচ্ছিল, হল ঠিক তাই। পিছিয়ে যাচ্ছে টোকিও অলিম্পিক । মঙ্গলবার জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে এবং ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটির প্রধান থমাস ব্যাচ দুজনে মিলেই সিদ্ধান্তে সম্মতি জানিয়েছেন। 

মিটিং শেষে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের কথায়, ‘প্রেসিডেন্ট ব্যাচের কাছে আমি অলিম্পিক ১ বছরের জন্য পিছিয়ে দেওয়ার অনুরোধ করেছিলাম। আর ব্যাচ সেই সিদ্ধান্তে ১০০ শতাংশ সম্মতি জানিয়েছে।’ 

বিশ্বজুড়ে এই মুহূর্তে করোনাভাইরাস মহামারীর আকার নিয়েছে। জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে আগেই জানিয়েছিলেন, টোকিও অলিম্পিক পিছিয়ে যাওয়া এখন সময়ের অপেক্ষা। জুলাই থেকে টোকিওতে অলিম্পিক শুরু হওয়ার কথা ছিল। 

করোনার কারণে কানাডার অলিম্পিক ও প্যারা অলিম্পিক কমিটি আগে ভাগেই সিদ্ধান্ত নিয়েছিল যে, অলিম্পিক নির্ধারিত সময়ে হলে তারা দল পাঠাবে না। তাদের নিজেদের সাধারণ মানুষ ও অ্যাথলিটদের স্বাস্থ্যের কথা ভেবে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল বলে জানানো হয়। অন্য দিকে অস্ট্রেলিয়ার অলিম্পিক কমিটির তরফে ইয়ান চেস্টারম্যান জানিয়েছে জুলাই মাসে যে এই টুর্নামেন্ট হচ্ছে না তা নিশ্চিত। জাপানের অলিম্পিকের আধিকারিকরাও জানিয়েছে জুলাই মাসে টুর্নামেন্ট আযাজনের জন্য তারা সেভাবে প্রস্তুতি সারছেন। পুরো বিষয়টাই এখন ঘোর গোলযোগের মধ্যে।

জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে আগেই জানিয়েছিলেন যে, অ্যাথলিটদের জীবন তাঁদের কাছে সব থেকে গুরুত্বের। তাই এই গেমস পিছেতেই হবে বলে তিনি কিছুটা পরিষ্কারই করে দিয়েছিলেন। যদিও বিতর্ক উসকেই তিনি আরও মন্তব্য করেছিলে, ‘বাতিল করে দেওয়াটা আসলে কোনও সমাধান নয়। এভাবে গেমস বাতিল করে দেওয়া হলে কোনও সমস্যার সমাধান হবে না।

জুলাই থেকে অগস্ট পর্যন্ত টোকিয়োতে বসার কথা ছিল অলিম্পিকের আসর। করোনা বিশ্বজুড়ে মহামারী ঘোষণা হওয়ার পরও অলিম্পিক অভিযান থমকাবে না বলে জোর দিয়ে জানিয়েছিলেন আয়োজকরা। তবে এবার তারাই অলিম্পিক গেমস স্থগিত রাখার পরিকল্পনা শুরু করে দিয়েছে বলে খবর। 

অন্যদিকে বর্ষিয়ান আধিকারিক পাউন্ড জানিয়েছিলেন, ‘আমার যা মনে হয় যে কর্তৃপক্ষ অলিম্পিক বাতিল করতে চায় না। তবে তারা জুলাইয়ে অলিম্পিক শুরু করতে পারবে বলে মনে করছে না। কাজেই আমরা স্থগিত করার কথাই ভাবছি। যা পরিস্থিতি, তাতে মনে হচ্ছে না আগামী জুলাইয়ের মধ্যে সবকিছু থেমে যাবে।’ 

তবে এত বিতর্কের পর শেষমেশ সমাধান হল সমস্যার আপাতত এক বছরের জন্য পিছিয়ে যাচ্ছে টোকিও অলিম্পিক ।