ইউরো কাপ নিয়ে উন্মাদনা, চিন্তা বাড়াচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার

এই করােনা অতিমারিকে সরাসরি চ্যালেঞ্জ জানিয়েই ইউরােপের বিভিন্ন দেশে চলছে ফুটবলের মহড়া, তাও আবারও মাঠে দর্শকদের উপস্থিতিতে।

Written by SNS Delhi | July 3, 2021 2:58 pm

প্রতীকী ছবি (File Photo: iStock)

করােনা ভাইরাস থেকে পুরােপুরি মুক্ত পায় নি গোটা বিশ্ব। কিন্তু এই করােনা অতিমারিকে সরাসরি চ্যালেঞ্জ জানিয়েই ইউরােপের বিভিন্ন দেশে চলছে ফুটবলের মহড়া, তাও আবারও মাঠে দর্শকদের উপস্থিতিতে। ইউরাে কাপে মত্ত গােটা ফুটবল বিশ্ব। খেলার আগে ও পরে কোভিড বিধি মানা হলেও আশঙ্কায় রয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

তাদের আশঙ্কা হভরাের জন্য ফের বাড়তে পারে করােনা সংক্রমণ। কম হলেও যেহেতু দর্শকদের মাঠে প্রবেশের অনুমতি রয়েছে। আর এই নিয়েই আশঙ্কায় তারা। কয়েকদিন আগেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা যে অনুমান করেছিল সেটা সত্যি হয়েছিল।

ইতিমধ্যেই পচাশিটি দেশে করােনার ডেল্টা প্রজাতির বিস্তার হয়েছে বলে জানিয়েছিল হু। আর এবার ডেনমার্কে পরিসংখ্যানও উদ্বেগ বড়াল। করােনার বাড়বাড়ন্তের মাঝেই রমরমিয়ে চলছে ইউরাে কাপ। হাঙ্গেরির পুসকাস এরিনা ছাড়া আর অন্য কোনাে স্টেডিয়ামে একশাে শতাংশ দর্শক প্রবেশের অনুমতি নেই।

সূত্রে খবর, বেলজিয়াম বনাম ডেনমার্কের মাঠে উপস্থিত কমপক্ষে তিনজন দর্শকের মধ্যে ডেল্টা প্রজাতির হদিশ মিলেছে। ২ এপ্রিলের পর থেকে ডেনমার্কে মােট ২৪৭ জন করােনায় আক্রান্ত হয়েছেন। সবচেয়ে বেশি উদ্বেগের কারণে যে পরিসংখ্যান হল ওই দিন ম্যাচে প্রায় চার হাজার ব্যক্তি করােনা আক্রান্ত হয়েছিলেন ঐ তিন ব্যক্তির সংস্পর্শে এসে।

সংস্থার কর্তা ক্যাথরিন সুলউড বলেন, করােনা পরিস্থিতির জন্য স্টেডিয়ামে কড়া ব্যবস্থা রয়েছে ঠিকই। খেলােয়াড়রাও জৈব সুরক্ষা লয়ে রয়েছে। তবে তা দিয়ে পরিস্থিতি বিচার করলে ভুল হবে। অধিকাংশ ক্ষেত্রে খেলা দেখতে আসার সময় ভিড়ে ঠাসা যানবাহনে করে আসছেন দর্শকরা। আবার ফিরছেন একইভাবে।

ফলে সংক্রমণের আশঙ্কা বাড়বে বই তাে কমবে না। এছাড়া শুধু মাঠে নয়, মাঠের বাইরে বিভিন্ন জায়গায় খেলা দেখার জন্য ভিড় হচ্ছে। সেখানে দূরত্ববিধি মানা হচ্ছে না। খেলা চলার সময় দর্শকদের মাস্কই পরতে দেখা যাচ্ছে না। এটাও একটা মারাত্মক দিক।

ইউরাে প্রতিযােগিতা শুরু হওয়ার আগে ও প্রতিযােগিতা চলাকালীন মােট দশজন ফুটবলার করােনায় আক্রান্ত হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার আশঙ্কা, এই সংখ্যা আরও বাড়বে। তবে শুধু ফুটবলার নন, ফুটবলপ্রেমিরাও আক্রান্ত হতে পারেন।