বিরাটদের জন্য সুখবর আনল ভারতীয় ক্রিকেট বোর্ড

করোনাকালে ক্রিকেটারদের স্বাস্থ্যের কথা ভেবে কঠোর নিয়মকানুনের ব্যবস্থা করা হয়েছে। তাদের প্রতিটাসময়ই কঠিন জৈব সুরক্ষা বলয়ের মধ্যে কাটাতে হয়েছে।

Written by SNS Delhi | February 28, 2022 11:37 pm

অনুশীলনে ভারতীয় দল (Photo: Surjeet Yadav/IANS)

করোনাকালে ক্রিকেটারদের স্বাস্থ্যের কথা ভেবে তাঁদের জন্য কঠোর নিয়মকানুনের ব্যবস্থা করা হয়েছে। তাদের প্রতিটাসময়ই কঠিন জৈব সুরক্ষা বলয়ের মধ্যে কাটাতে হয়েছে।

বিদেশ সফরে যাওয়ার আগে নিজেদের দেশে তো সেখানে গিয়েও সুরক্ষা বলয়ের মধ্যে সময় কাটানোর পর হোটেলবন্দী হয়ে থাকা এবং প্র্যাকটিস করা এবং ম্যাচ খেলা ছাড়া আর কোনও রেহাই ছিল না।

তবে এবারে ভারতীয় ক্রিকেট ক্রিকেটারদের কিছুটা স্বস্তি দিল বিসিসিআই। ভারতীয় বোর্ডের তরফ থেকে নতুন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। টি-টোয়েন্টি সিরিজে যেসব ভারতীয় ক্রিকেটারদের বিশ্রামে পাঠানো হয়েছে।

তারা এবারে দলের সঙ্গে যোগ দেবেন টেস্ট সিরিজে অংশ নেওয়ার জন্য তাদের মধ্যে রয়েছেন বিরাট কোহলি, ঋষভ পন্থ, শুভমান গিল, কেএস ভরত, জয়ন্ত যাব, সৌরভ কুমার, উমেশ যাদব।

এই সব ক্রিকেটারদের আর নিভৃতবাসে থাকতে হবে না, এঁরা প্রত্যেকেই সরাসরি দলের সঙ্গে যোগ দিতে পারবেন। ভারতীয় ক্রিকেট বোর্ডের তরফ থেকে জানানো হয়েছে, ভারতীয় দলের সঙ্গে যাঁরা মোহালিতে যোগ দেবেন তাঁদের বিচ্ছিন্নবাসে থাকতে হবে না।

কিন্তু প্রতিদিন করোনা পরীক্ষা হবে তাঁদের। মাঠে গিয়ে অনুশীলন করতে পারবেন ক্রিকেটারদের চারদিন আলাদা রাখার কোনও অর্থ হয় না। দরকার হলে কাউকে পাঁচদিনের জন্য বিচ্ছিন্নবাসে পাঠানো যেতে পারে।

কঠোর বিচ্ছিন্নবাস ক্রিকেটারদের মানসিক দিক দিয়ে দূর্বল করে দিচ্ছে। এবং এটা তাদের সকলে। ঘন খেলার ওপর প্রভাব ফেলতে পারে।