অজি সফরে পঞ্চম পেস বোলার হিসাবে অন্তর্ভুক্তিতে লড়াইটা সিরাজ ও শার্দুলের মধ্যে

অস্ট্রেলিয়া সফরে ভারতীয় দলে পঞ্চম পেস বােলার হিসাবে কাকে নিযুক্ত করা হবে এটা নিয়ে যেমন কথাবার্তা চলছে।দুই বােলারের মধ্যে একটা লড়াই যে চলবে তা বলা যায়।

Written by SNS Delhi | October 21, 2020 2:56 pm

অধিনায়ক রোহিত শর্মার সাথে আলোচনায় ব্যাস্ত কোচ রবি শাস্ত্রী। (Photo: Surjeet Yadav/IANS)

হায়দরাবাদের মহম্মদ সিরাজ নাকি মুম্বইয়ের শার্দুল ঠাকুর। আসন্ন অস্ট্রেলিয়া সফরে ভারতীয় দলে পঞ্চম পেস বােলার হিসাবে কাকে নিযুক্ত করা হবে এটা নিয়ে যেমন কথাবার্তা চলছে। তাই উল্লেখিত দুই বােলারের মধ্যে একটা লড়াই যে চলবে তা আগাম বলা যায়। এই লড়াইটা সম্ভবত না হওয়ারই কথা ছিল।

কিন্তু এই লড়াইটা এখন হচ্ছে দুটি কারণে, সেটা হল ইশান্ত শর্মা ও ভুবনেশ্বর কুমারের চোটের জন্য। দুই ভারতীয় পেস বােলার চলতি আইপিএল প্রতিযােগিতা থেকে ছিটকে গিয়েছেন চোটের জন্য। এবং তারা কবে পুরােপুরি ফিট হয়ে মাঠে ফিরতে পারবেন সেটার নিশ্চয়তা কেউই এখন দিতে পারছেন না। তাই পঞ্চম পেস বোলার হিসাবে জাতীয় দলে ডাক পাওয়ার অপেক্ষায়। সিরাজ ও শার্দুলের মধ্যে একটা লড়াই হবে তা আগাম বলে দেওয়া যায়।

হাতে গােনা কয়েকটা দিন পরই অস্ট্রেলিয়া সফরের উদ্দেশ্যে রওনা দেবে ভারতীয় দল। কারণ করোনা বিধি মেনে সেখানে গিয়ে কোয়ারেন্টাইনে থাকতে হবে তাই এই মাসের শেষদিকেই ভারতীয় দলের কোচ রবি শাস্ত্রী, ভরত অরুণ, বিনােদ রাঠোর, চেতেশ্বর পূজারা ও হনুমা বিহারীরা দুবাইতে পেীছে যাবেন সেখান থেকেই ক্যাঙারুদের দেশে রওনা দেবে ভারতীয় ক্রিকেটাররা সেটা খুব সম্ভবত বলে দেওয়া যায়। আর কয়েকদিনের মধ্যেই ভারতীয় নির্বাচকরা দল ঘােষণা করবেন অস্ট্রেলিয়া সফরের জন্য সেটা বলাই বাহুল্য। সেখান থেকে এখনই দলে কারা জায়গা পাবেন বা পেতে পারেন সেটা নিয়ে একটা কথাবার্তা শুরু হয়ে গিয়েছে ক্রীড়াবিশেষজ্ঞদের অন্দরমহলে। তিনটি ফরম্যাটের মধ্যে ভারতীয় দলে পেস বােলারদের মধ্যে চারজন বােলার হচ্ছেন নবদীপ সাইনি, মহম্মদ সামি, জসপ্রীত বুমরা এবং উমেশ যাদব। তাই এখন খোঁজ চলছে পঞ্চম বােলারের।

তবে, ভারতীয় ‘এ’ দলের হয়ে এবং রঞ্জি ট্রফিতে সিরাজ অসাধারণ বােলিং পরফরমেন্স করে দেখিয়েছেন সেখানে পাঁচদিনের ক্রিকেটের ম্যাটে তাকে দলভুক্ত করা হলেও হতে পারে। সাদা বলের ক্রিকেটে না হলেও, লাল বলের ক্রিকেট শার্দুল ঠাকুরই নির্বাচকদের প্রথম পছন্দের তালিকায় থাকবেন তা বলা যায়। তবে , শার্দুল ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে জাতীয় দলের হয়ে টেস্ট ম্যাচে অভিষেক  করলেও, প্রথম ওভার বল করতে গিয়েই চোট পেয়ে তাকে মাঠ ছাড়তে হয়েছিল। এদিকে আবার শিবম মাভি নামটাও উঠে আসছে। কারণ আইপিএলের আসরে শিবম মাভি তার পেস বােলিং পারফরমেন্স দেখিয়ে বেশ নজর কেড়েছেন। তবে, সাদা বলের ক্রিকেটে বুমরা, সামি, সাইনিদের পাশে দীপক চাহারের নামটা মনে রাখতে হবে। দীপক চাহার চোটের জন্য মাঠের বাইরে চলে গেলেও, তিনি আবার চোট সারিয়ে কামব্যাক করেছেন। তাই দীপক চাহার সাদা বলের ক্রিকেটে খেলবেন তা নিশ্চিতভাবে বলে দেওয়া যায়।

মহেন্দ্র সিং ধােনির অবসর নেওয়ার পর নির্বাচকদের কাছে প্রথম পছন্দ লােকেশ রাহুল। সেখানে ঋষভ পন্থকে দলভুক্ত করা হলেও, টি-টোয়েন্টি ক্রিকেটের জন্য কি সঞ্জু স্যামসনকে নিযুক্ত করা হবে সেটা নিয়ে একটা দ্বিমত রয়ে গেছে। এছাড়া ব্যাটসম্যানদের তালিকায় খুব সম্ভবত রোহিত শর্মা, মায়াঙ্ক আগরওয়াল, পৃথ্বি শ, শুভমন গিল, শিখর ধাওয়ানরা থাকছেন। এছাড়া বিরাট কোহলি, শ্রেয়স আইয়র, মণীষ পান্ডে এবং হার্দিক পান্ডিয়া তাে রয়েছেন। তবে এদের মধ্যে থেকে তিনটি সিরিজের জন্য খেলােয়াড় বাছাই করে নেওয়া হবে তা বলাই যায়। আর পাঁচদিনের ক্রিকেটের জন্য অজিঙ্কা রাহানে, হনুমা বিহারী ও চেতেশ্বর পূজারা তাে থাকছেই। হার্দিক পান্ডিয়ার সঙ্গে দ্বিতীয় অলরাউন্ডার হিসাবে জায়গা পেতে পারেন টি-টোয়েন্টি ফর্মাটে শিবম দুবে। এছাড়া স্পিনারদের তালিকায় ওয়াশিংটন সুন্দর ( টি-টোয়েন্টি সিরিজের জন্য ), রবিচন্দ্রন অশ্বিন, চাহাল, কুলদীপ যাদব এবং রবীন্দ্র জাদেজারা থাকছেন।

তিনটি ফরম্যাটের জন্য একটি দল বাছাই করা হয়েছে সেখানে কারা কারা জায়গা পেতে পারেন তাঁদের নামের তালিকাটি হল । বিরাট কোহলি ( অধিনায়ক ), রােহিত শর্মা ( সাদা বলের ক্রিকেটে সহ-অধিনায়ক ), অজিঙ্কা রাহানে ( টেস্ট ক্রিকেটে , সহ- অধিনায়ক ), চেতেশ্বর পূজারা, হনুমা বিহারী, লােকেশ রাহুল ( উইকেটরক্ষক ), শিখর ধাওয়ান, পৃথি শ, মায়াঙ্ক আগরওয়াল, শুভমন গিল, মণীষ পান্ডে, শ্রেয়স আইয়র, হার্দিক পান্ডিয়া, কষভ পন্থ ( উইকেটরক্ষক ), সঞ্জু স্যামসন ( উইকেটরক্ষক ), ঋদ্ধিমান সাহা ( উইকেটরক্ষক ), রবীন্দ্র জাদেজা, রবিচন্দন অশ্বিন, যজুভেন্দ্র চাহাল, ওয়াশিংটন সুন্দর, কুলদীপ যাদব, জসপ্রীত বুমরা, মহম্মদ সামি, উমেশ যাদব, নবদীপ সাইনি, দীপক চাহার, শার্দুল ঠাকুর, অক্ষর প্যাটেল এবং মহম্মদ সিরাজ।