বিরাটবাহিনী ২২ মে ইংল্যান্ড রওনা দিচ্ছে

আগামী ৩০ মে থেকে ইংল্যান্ড ও ওয়েলসে বসতে চলেছে বিশ্বকাপ ক্রিকেটের আসর। বিশ্বকাপ জয়ের স্বপ্ন পূরণ করতে ভারতীয় ক্রিকেট দল ইংল্যান্ডে রওনা দিচ্ছে ২২ মে।

Written by SNS New Delhi | May 17, 2019 6:57 pm

ভারতীয় ক্রিকেট দল (Photo: Twitter@BCCI)

আগামী ৩০ মে থেকে ইংল্যান্ড ও ওয়েলসে বসতে চলেছে বিশ্বকাপ ক্রিকেটের আসর। এবছর বিশ্বকাপ জেতার জন্যে মরিয়া ভারতের বিরাট বাহিনী। শুধু তাই নয়, তিন তিনবার বিশ্বকাপ জয়ের স্বপ্ন দেখতে শুরু করে দিয়েছে ভারতীয় ক্রিকেটাররা। দারুণ ছন্দে রয়েছে দল। আর স্বপ্ন পূরণ করতে ভারতীয় ক্রিকেট দল ইংল্যান্ডে রওনা দিচ্ছে ২২ মে।

আসলে সেখানকার পরিবেশ এবং আবহাওয়ার সঙ্গে খেলােয়াড়দের পরিচয় হয়ে যায় তার জন্যেই একটু আগেই ভারতীয় দল রওনা দিচ্ছে। অবশ্য সেখানে দু’টি প্রস্তুতি ম্যাচ খেলবে ভারত। ওই প্রস্তুতি ম্যাচের মধ্যে দিয়ে বিরাট বাহিনী তাদের অবস্থান যাচাই করে নিতে চাইবে ধারাবাহিকভাবে ভারতীয় দল এখন বেশ ভাল জায়গায় রয়েছে।

শুধু তাই নয়, আইপিএল ক্রিকেটে খেলে গেছেন বেশ কয়েকজন ক্রিকেটার। তারাও ওই অভিজ্ঞতা দারুণভাবে কাজে লাগাবে বলে মনে করা হচ্ছে। অধিনায়ক বিরাট কোহলি সব খেলােয়াড়দের উৎসাহিত করেছেন ৩০ মে ক্যানিংটন ওভালে ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার ম্যাচের মধ্যে দিয়ে এবারে বিশ্বকাপ শুরু হবে।

ভারতের প্রথম ম্যাচ ৫ জুন। বিরাট বাহিনী খেলবে দক্ষিণ আফ্রিকার সঙ্গে। ভারতীয় দল গঠন নিয়ে বেশ জলঘােলা হয়েছে। বিশেষ করে দটি নির্বাচন নিয়ে সমালােচনার ঝড় বয়ে যায়। কেন রায়াডুর বদলে বিজয় শঙ্করকে নেওয়া হয়েছে। আর ঋষভ পন্থের বদলে দীনেশ কার্তিকে নেওয়ার কারণ কি? তাই নির্বাচন নিয়ে প্রচুর আলােচনা এবং বিতর্ক তৈরি হয়েছে।

নির্বাচকমণ্ডলীরা মনে করছেন চার নম্বর জায়গাটা ধরে রাখতে পারেন বিজয় শঙ্কর। তার ব্যাটিং, বােলিং ও ফিল্ডিং কাজে লাগবে ভারতীয় দলের পারফর্মান্সে। সেই কারণেই তার প্রতি আস্থা রেখেছেন নির্বাচকরা। আর অন্যদিকে দীনেশ কার্তিকের অভিজ্ঞতা কাজে লাগবে দলের।

এবারের দলে বেশ কয়েকজন সম্ভাবনাময় ক্রিকেটার জায়গা পেয়েছেন। পেস বােলিং-এ ভারতীয় দল মহঃ শামির উপরে নির্ভর করতে পারেন। আবার তুরুপের তাস হতে পারে জসপ্রীত বুমরা। ভুবনেশ্বর কুমারের উপরেও ভরসা রয়েছে। কুলদীপ যাদব, যুজুবেন্দ্র চাহাল ও জাদেজার উপরে অনেককিছুই নির্ভর করবে।

৫ জুন সাউথ হাম্পটনে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ভারত খেলার পরে ওভালে খেলবে অস্ট্রেলিয়ার সঙ্গে। তার পরের ম্যাচ ভারতের সঙ্গে নিউজিল্যান্ডের আর ১৬ জুন পাকিস্তানের সঙ্গে মুখােমুখি হবে ভারত।