এক নজরে সিডনি টেস্ট

সিডনি ক্রিকেট গ্রাউন্ড ভারতের জন্য তেমন সুখদায়ক স্টেডিয়াম নয় ।কারণ এখানে ভারতীয় দল বারােটি টেস্ট ম্যাচ খেলেছে এবং একটি ম্যাচে জয় পেয়েছে।

Written by SNS Sydney | January 7, 2021 2:11 pm

অজিঙ্কা রাহানে (ছবি: SNS Web)

মেলবাের্নে দুরন্ত আট উইকেটে জয় তুলে নিয়ে আজ থেকে শুরু হওয়া টেস্ট ম্যাচে জয় তুলে নিয়ে সিরিজে ( ২-১ ) ম্যাচের ব্যবধানে এগিয়ে যাওয়ার জন্য মুখিয়ে রয়েছে ভারতীয় ক্রিকেটাররা। তবে সিডনি ক্রিকেট গ্রাউন্ড ভারতের জন্য তেমন সুখদায়ক স্টেডিয়াম নয় সেটা আগাম বলে দেওয়া যায়।

কারণ এখানে ভারতীয় দল বারােটি টেস্ট ম্যাচ খেলেছে এবং একটি ম্যাচে জয় পেয়েছে। তাও সেটা ১৯৭৮ সালে বিষেণ সিং বেদীর হাত ধরে। তারপরে আর কোনও জয় তুলে নিতে পারেনি। পাঁচটি ম্যাচে হেরেছে ভারত এবং ছয়টি ম্যাচ অমীমাংসিতভাবে শেষ হয়েছে। এখন ২০২১ সালে ভারত কি এই চরিত্রে বদল আনতে পারবে নতুন তারকাদের নিয়ে সেটাই দেখার বিষয়।

১. চেতেশ্বর পূজার ৯৭ রানের প্রয়ােজন টেস্ট ক্রিকেটে ছয় হাজার পূরণ করার জন্য। পূজারা ২০১০ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অভিষেক টেস্ট ম্যাচ খেলেছিলেন।

২. পূজারা আর মাত্র ২১৫ রান পিছিয়ে রয়েছে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট ম্যাচে এক হাজার রান করা থেকে।

৩. ভারতীয় অধিনায়ক অজিঙ্কা রাহানে পর পর চারটি ম্যাচে টেস্ট জয়ের থেকে ধােনির থেকে পিছিয়ে মাত্র একটি ম্যাচে। যদি আজ থেকে শুরু হওয়া ম্যাচে জয় তুলে নিতে পারে তাহলে রাহানে পিছনে ফেলে দেলে ধােনিকে। এবং ভারতীয় অধিনায়ক হিসাবে নয়া নজির গড়বেন।

৪. রাহানের প্রয়ােজন আর ২০৩ রানের, তাহলে তিনি অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট ম্যাচে হাজার রান পূরণ করতে পারবেন।

. এছাড়া রাহানের বিদেশের মাটিতে তিন হাজার পূরণ করতে প্রয়ােজন আর ১০৯ রানের।

৬. রােহিত শর্মা আর ১৮৪ রান করতে পারলেই বিদেশের মাটিতে এক হাজার পূরণ করতে পারবেন।