রোহিতের অনুপস্থিতি অস্ট্রেলিয়া সফরে সাদা বলে ক্রিকেটে ভারতকে ভোগাতে পারে, মনে করছেন ক্রীড়াবিশেষজ্ঞরা

অস্ট্রেলিয়া সফরে রােহিত শর্মাকে সীমিত ও শর্ট ফরম্যাটের এবং একটি টেস্ট ম্যাচে তাঁকে বিশ্রাম দেওয়া হয়েছে। এবং বাকি তিনটি সিরিজে তাকে দলে নেওয়া হয়েছে।

Written by SNS Mumbai | November 24, 2020 3:04 pm

রোহিত শর্মা (Photo: IANS)

ব্যক্তিগত মতামত তাে থাকতেই পারে। সেখানে সবাই নানান ধরনের কথাবার্তা বলবেই। কিন্তু পারফরমেন্সের বিচারের দিক দিয়ে সবদিকটা লক্ষ্য করতে হবে।

হ্যামস্ট্রিংয়ে চোটের অস্ট্রেলিয়া সিরিজে রােহিত শর্মাকে সীমিত ও শর্ট ফরম্যাটের এবং একটি টেস্ট ম্যাচে তাঁকে বিশ্রাম দেওয়া হয়েছে। এবং বাকি তিনটি সিরিজে তাকে দলে নেওয়া হয়েছে। হ্যামস্ট্রিয়ের চোটের জন্য আইপিএলে কিছু ম্যাচ খেলতে পারেননি রােহিত শর্মা। সেখানে তাকে বাদের তালিকায় রাখা হয়েছিল। তারপর ফিট হওয়ার পর তিনি আবারও মাঠে ফিরেছিলেন।

আপাতত তিনি জাতীয় ক্রিকেট অ্যাকাদেমিতে নিজেকে ফিট করছেন এবং ব্যাট হাতে নেটেও নেমে পড়েছেন প্রস্তুতির জন্য। বিসিসিআইয়ের সভাপতি সৌরভ গাঙ্গুলি আগেই বলে দিয়েছিলেন রােহিত পুরােপুরি সুস্থ হয়ে গেলেই তাঁকে অস্ট্রেলিয়া সফরে পাঠিয়ে দেওয়া হবে সেখানে রােহিত আপাতত ফিট হয়ে ওঠার পথে।

এদিকে রবিবার ভারতীয় দলের কোচ রবি শাস্ত্রী বলছেন, আগেই অস্ট্রেলিয়া সফরে চলে আসতে হবে। আর বেশি দেরি করলে হবে । না। সেখানে গিয়ে এখন থেকে প্রস্তুতি শুরু করে দিতে হবে । তবে রােহিতের চোট নিয়ে এবং না খেলা নিয়ে বিভিন্ন লােক বিভিন্ন মতামত পােষণ করছেন। এবং সমালােচনার মধ্যেও ছিলেন রােহিত শর্মা বেশি কিছুদিন ধরে।

সৌরভ গাঙ্গুলিও কয়েকদিন আগেই রােহিতের চোট নিয়ে মন্তব্য, করেছিলেন।

তবে শনিবার দিন রােহিত নিজের চোট নিয়েও কথাবার্তা বলেছিলেন দীর্ঘদিন ধরে তাঁকে নিয়ে যে সমালােচনা চলছিল তার জবাবও তিনি দেন। হ্যামস্ট্রিংয়ে চোটের জন্য আইপিএলের কিছু ম্যাচে জায়গা পাননি। তবে তার বিশ্রমের প্রয়ােজন ছিল কিন্তু তিনি বিশ্রাম না নিয়েই বিসিসিআইয়ের সভাপতি সৌরভ গাঙ্গুলির কথা উপেক্ষা করে মুম্বইয়ের জার্সি গায়ে মাঠে নেমে পড়েছিলেন এবং ম্যাচের পর বলেছিলেন তিনি পুরােপুরি সুস্থ রয়েছেন বলে মাঠে নেমেছেন। কার কথা বলা হচ্ছে সেটা সকলেই বুঝে গিয়েছেন। তিনি হলেন রােহিত শর্মা।

কিন্তু তার চোটের জন্য তাকে অস্ট্রেলিয়া সফরে দলে রাখা হয়নি। পরে তিনি সুস্থ হয়ে উঠছেন বলে একদিনের ও টি-টোয়েন্টি সিরিজে বিশ্রামে রেখে তাকে তিনটি টেস্ট সিরিজে জায়গা করে দেওয়া হয়েছে। আপাতত রােহিত শর্মা এখানকার জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে রয়েছেন। এখানে রয়েছেন ইশান্ত শর্মাও। তিনি চোট পেয়েছিলেন। তিনিও আস্তে আস্তে সুস্থ হয়ে ওঠার পথে।

রােহিতের চোট নিয়ে অনেকে অনেক কথা বলছিলেন। এবারে নিজের মুখ খুললেন রােহিত। তিনি বলেন, হ্যামস্ট্রিংয়ের চোট নিয়ে এতাে হইচই কেন হচ্ছে আমি সেটা বুঝেই উঠতে পারছি না। আমি এই ব্যাপারটায় পুরােপুরি হতবাক হয়ে গেছি। জানি না ঠিক কি হচ্ছে। লােকজন কী নিয়ে কথা বলছে তাও বুঝতে পারছি না।

তবে আমি পরিষ্কার বলতে চাই যে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বাের্ড ও মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে নিয়মিত যােগাযােগ রেখেছি এই ব্যাপারে। আমি মুম্বইয়ের ম্যানেজমেন্টকে বলেছিলাম যে মাঠে নামতে পারব।

কারণ এটা সংক্ষিপ্ততম ফরম্যাট। তাই পরিস্থিতি সামলাতে পারব সহজেই। একবার মনস্থির করে নেওয়ার পর কী করতে হবে শুধু সে দিকেই ফোকাস করেছি। হ্যামস্ট্রিংয়ের চোট এখন পুরােপুরি ঠিক আছে। সেটা নিয়ে কোনও চিন্তা ভাবনা করার কোনও কারণ নেই আমি আস্তে আস্তে সুস্থ হয়ে ওঠার পথে সেটা আমি সবাইকে জোর গলায় বলে দিতে চাই। আর পাঁচদিনের ফরম্যাটে খেলতে নামার আগে এখন আমি মানসিক দিক প্রস্তুত হতে শুরু করে দিয়েছি।

এদিকে অনেক ক্রীড়াবিশেষজ্ঞরা বলাবলি করছেন দেখুন রােহিত শর্মার ভারতীয় দলে থাকাটা একটা বিরাট শূন্যস্থানের তৈরি করবে। কারণ সাদা বলের ক্রিকেটে রােহিত একজন অসামান্য ক্রিকেটার সেখানে তাকে বাদ দিয়ে শিখর ধাওয়ানের সঙ্গী হতে পারে মায়াঙ্ক আগরওয়াল বা শুভমান গিল।

কিন্তু অস্ট্রেলিয়ার মাটিতে গুরুত্বপূর্ণ সিরিজে রােহিতের অনুপস্থিতিটা একটা বিরাট শূন্যস্থান। কারণ শেষ কয়েক বছর ধরে রােহিত যেভাবে জাতীয় দলের জার্সি গায়ে নিজের সেরা খেলাটা মেলে ধরে আসছে সেখানে তাকে বাদ দিয়ে ভাবাই যায় না।

তাই অস্ট্রেলিয়ার কাছে রােহিতের অনুপস্থিতি একটা আলাদা প্লাস পয়েন্ট হতে পারে সিরিজে। সেখানে ভারতীয় দলের কাছে এই শূন্যস্থানটা পূরণ করার জন্য যাদের বাছা হয়েছে তারা কতটা নিজেদের সেরা খেলাটা মেলে ধরে কাজের কাজটা করে দেখাতে পারে সেটাই দেখার বিষয়।