ইস্টবেঙ্গলের শতবর্ষ অনুষ্ঠান উজ্জ্বল করতে বিশেষ কমিটি

ইস্টবেঙ্গল ক্লাব এবারে শতবর্যে পা দিয়েছে। সারাবছর ধরেই নানা অনুষ্ঠানের মধ্যে দিয়ে শতবর্ষ অনুষ্ঠানের আয়ােজন করা হবে। শতবর্য অনুষ্ঠানের জন্যে একটি বিশেষ কমিটি তৈরি করা হচ্ছে।

Written by SNS New Delhi | April 17, 2019 10:33 am

ইস্টবেঙ্গলের লোগো (Photo: Facebook/Quess East Bengal FC)

ইস্টবেঙ্গলের কোচ আলেজান্দ্রোর ওপরে দারুণভাবে চটে গিয়েছেন সচিব কল্যাণ মজুমদার। তিনি মনে করেন, আই লিগ ফুটবলে তার ভূমিকা নিয়ে অবশ্যই কথা উঠতে পারে। যেভাবে তিনি প্রশিক্ষণ দিয়েছেন সেখানেও কিন্তু প্রশ্ন থেকে যাবে। বছরের পর বছর যে মাঠে অনুশীলন হয়েছে সেই মাঠকে তিনি কিভাবে অচল বলে ব্যাখ্যা করেন। এই মাঠে শুধু অনুশীলন করে নয়, বড় ম্যাচ খেলে অনেক ফুটবলার আন্তর্জাতিক স্তরে নাম লিখিয়ে ফেলেছেন। তাহলে কি বলতে হবে এই মাঠ খেলার উপযােগী নয়। হয়তাে অনেকেই ভাবতে পারেন সময়ের সঙ্গে তাল মিলিয়ে মাঠের চরিত্র বদল হতে পারে। তাই বলে খেলার উপযােগী নয় এটা কোনওভাবেই মেনে নেওয়া সম্ভব নয়। আবার প্রশ্ন উঠেছে যে সমস্ত বিদেশি ফুটবলাররা লাল-হলুদ জার্সি গায়ে গিয়ে ম্যাচ খেলেছেন তাদের যােগ্যতা সম্পর্কেও কথা উঠছে। সেক্ষেত্রে অনেক সময় কোচের পছন্দের মতন তাদের সই করানাে হয়েছিল। তাহলে কেন এই ধরনের কথা উঠবে।

এদিকে, ইস্টবেঙ্গল ক্লাব এবারে শতবর্যে পা দিয়েছে। সারাবছর ধরেই নানা অনুষ্ঠানের মধ্যে দিয়ে শতবর্ষ অনুষ্ঠানের আয়ােজন করা হবে। ভাবা হয়েছে বিদেশি দুই-তিনটি দলকে এনে একটা টুর্নামেন্ট করা যায় কিনা। প্রাক্তন ফুটবলারদের সম্বর্ধনার পাশাপাশি আর্থিক অনুদানের ব্যবস্থা করা হতে পারে। যে সমস্ত ফুটবলাররা ইস্টবেঙ্গলের ঐতিহ্যকে শ্রীবৃদ্ধি করেছেন তাদের জন্যে অন্য ব্যবস্থা করা হবে। মূল অনুষ্ঠানে আমন্ত্রণ জানানাে হবে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে। শতবর্য অনুষ্ঠানের জন্যে একটি বিশেষ কমিটি তৈরি করা হচ্ছে। সেই কমিটির সদস্যরা ভাবনাচিন্তা করবেন শতবর্যের ইস্টবেঙ্গলকে কিভাবে আরও ভাল জায়গায় নিয়ে যাওয়া যায়। প্রকাশিত হবে একটি স্মরণিকা। ওই স্মরণিকায় বিভিন্ন স্তরের খেলােয়াড়দের পাশে বিশিষ্ট লেখকরা কলম ধরবেন।

সারা ভারত ফুটবল ফেডারেশন আয়ােজিত অনুর্ধ্ব ১৫ বছর বয়সী আই লিগ ফুটবলে কলকাতা অঞ্চলের গ্রপ ‘এ’ ম্যাচে ইস্টবেঙ্গল ২-০ গােলে হারিয়ে দিল ডিএমএসসি-কে। ইস্টবেঙ্গলের হয়ে গােল করেছেন ১৯ মিনিটের মাথায় চিরঞ্জিৎ ঘােষ। আর ৮৩ মিনিটের মাথায় অন্য গােলটি করেন অক্ষয় দে। এই মুহূর্তে ছয় ম্যাচ খেলে ১৩ পয়েন্ট সংগ্রহ করে লিগ টেবলে শীর্যে রয়েছে ইস্টবেঙ্গল। এই মরশুমে খেলােয়াড়দের নিয়ে শেষ অনুশীলন হবে বুধবার যুবভারতীয় ক্রীড়াঙ্গনে প্র্যাকটিশ মাঠে। অনুশীলন শুরু হবে সকাল ৯টা থেকে।