নিজেদের কেরিয়ারে সেরা র‍্যাঙ্কিংয়ে পৌঁছালেন সামি ও মায়াঙ্ক আগরওয়াল

ভারতের ফাস্ট বােলার মহম্মদ সামি ও ওপেনার মায়াঙ্ক আগওয়াল রবিবার আইসিসির সর্বশেষ টেস্ট র‍্যাঙ্কিংয়ে নিজেদের কেরিয়ারের সর্বোত্তম স্থানে পৌঁছালেন।

Written by SNS Dubai | November 18, 2019 4:18 pm

মহম্মদ সামি ও মায়াঙ্ক আগওয়াল (Photo: IANS & AFP)

ভারতের ফাস্ট বােলার মহম্মদ সামি ও ওপেনার মায়াঙ্ক আগওয়াল রবিবার আইসিসির সর্বশেষ টেস্ট র‍্যাঙ্কিংয়ে নিজেদের কেরিয়ারের সর্বোত্তম স্থানে পৌঁছালেন। সামি আট ধাপ উঠে সপ্তম স্থানে এসেছেন। তার রেটিং পয়েন্ট ৭৯০। ভারতীয়দের মধ্যে তৃতীয় একমাত্র কপিলদেবের ৮৭৭ এবং যশপ্রীত বুমরার ৮৩২। সামির চেয়ে বেশি রেটিং পয়েন্টের নজির হয়ে গেছে।

ইন্দোরে বাংলাদেশের বিরুদ্ধে সামি ৫৮ রানে সাত উইকেট নেন। এদিকে ইন্দোরে দ্বিশতরান করা মায়াঙ্ক আগরওয়াল এগারাে তম স্থানে চলে এলেন। ইন্দোরে তার ২৪৩ রানের ইনিংসটির জন্য। নিজের কেরিয়ারের প্রথম আটটি টেস্টে ৮৫৮ রান করার জন্য মায়াঙ্ক আগরওয়ালের রেটিং পয়েন্ট এখন ৬৯১।

ক্রিকেটের ইতিহাসে মাত্র সাতজন ব্যাটসম্যান তাদের কেরিয়ারের প্রথম আটটি টেস্টে আগরওয়ালের চেয়ে বেশি রান করেছেন। এরা হলেন ডন ব্র্যাডম্যান (১২১০), এভারটন উইকস (৯৬৮), সুনীল গাভাস্কার (৯৩৮), মার্ক টেলর (৯০৬), জর্জ হেডলি (৯০৪), ফ্র্যাঙ্ক ওরেল (৮৯০) এবং হাবার্ট সাটক্লিফ (৮৭২)।

ভারতের পক্ষে আরও উল্লেখযােগ্য প্রাপ্তি হল অল রাউন্ডার রবীন্দ্র জাদেজা চারধাপ উঠে ব্যাটসম্যানদের মধ্যে ৩৫ তম স্থানে এলেন। বােলার ইশান্ত শর্মা ও উমেশ যাদব এক ধাপ করে উঠে যথাক্রমে কুড়ি ও বাইশ তম স্থানে এসেছেন। ভারতের রবিচন্দ্রন অশ্বিনই প্রথম দশজনের মধ্যে আছেন। তবে অল রাউন্ডারদের তালিকায় তিনি আবার চতুর্থ স্থানে ফিরে গেলেন।

এদিকে মােট তিনশ পয়েন্ট পেয়ে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে শীর্ষ স্থানেই রয়ে গেল ভারত। বাংলাদেশের বিরুদ্ধে দুটি টেস্টে জিতলে ভারত আরও ১২০ পয়েন্ট পাবে। এই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ লিগে প্রথম দুটি দল ফাইনাল খেলবে ২০২১ সালের জুন মাসে ইংল্যান্ডে এবং চ্যাম্পিয়ন দলকে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়ন ঘােষণা করা হবে।