আজ জুভেন্তাসের ভাগ্য গড়ে দিতে পারেন রোনাল্ডো একাই

অ্যাজাক্স আমস্টারডামের বিরুদ্ধে বুধবার চ্যাম্পিয়নস লিগ ফুটবলে কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে আঘাতের পর আবার মাঠে ফিরে আসা ক্রিশ্চিয়ানাে রােনাল্ডােকে প্রথম একাদশে রাখা হয়েছে।

Written by SNS April 10, 2019 11:19 am

ক্রিশ্চিয়ানো রোনাল্ডো (Photo: Xinhua/Alberto Lingria)

আমস্টারডাম – অ্যাজাক্স আমস্টারডামের বিরুদ্ধে বুধবার চ্যাম্পিয়নস লিগ ফুটবলে কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে আঘাতের পর আবার মাঠে ফিরে আসা ক্রিশ্চিয়ানাে রােনাল্ডােকে প্রথম একাদশে রাখা হয়েছে। ইতালির ফুটবল লিগ সিরিয়ে ‘এ’-তে রােনাল্ডাে গত কয়েকটি ম্যাচ না খেললেও অষ্টমবার লিগ খেতাব জয় থেকে জুভেন্তাস মাত্র এক পয়েন্ট দুরে। চ্যাম্পিয়নস লিগ ফুটবলের প্রি কোয়ার্টার ফাইনালে প্রথম লেগে অ্যাটলেটিকো মাদ্রিদের কাছে ২-০ গােলে হেরে যাওয়া জুভেন্তাস দ্বিতীয় লেগে ক্রিশ্চিয়ানাে রােনাল্ডাের দুর্দান্ত হ্যাটট্রিকের সুবাদে মাদ্রিদকে টপকে কোয়ার্টার ফাইনালে উঠে আসে। ম্যাসিমিলানাে অ্যালেগ্রি তার চ্যাম্পিয়নস লিগের দলে একুশ জনের মধ্যে রােনাল্ডােকে রেখেছে। জোহান ক্রুইফ এরিনাতে বুধবার অবশ্য রােনাল্ডাের জুভেন্তাসকে অন্তত ২-১ গােলে জিতবে বলে ভবিষ্যৎবাণী করা হয়েছে। দুটি দলেরই কেউ সাসপেন্ড নেই। এমনকি কোনও ফুটবলার হলুদ কার্ড দেখে মাঠ থেকে বহিস্কৃত হওয়ার ঝুঁকির সামনেও নেই ।

জুভেন্তাসের কোচ অ্যালেগ্রি বলেছেন, বুধবার রােনাল্ডাে খেলবেন এটা তিনি একশাে ভাগ নিশ্চিত কারণ রােনাল্ডাে এখন পুরােদস্তুর ফিট। পর্তুগালের হয়ে ইউরাে ২০২০ কোয়ালিফায়ারে খেলার সময় রােনাল্ডাে পায়ের কাপ মাসেলে আঘাত পান। ৩৪ বছর বয়সী রােনাল্ডাে জুভেন্তাসের অনুশীলনে যােগ দেওয়ার পর কোচ অ্যালেগ্রি জানিয়েছেন, রােনাল্ডো যে খেলবে এটা তারই খুব ভাল সঙ্কেত। একইসঙ্গে ব্রাজিলের উইংগার ডগলাস কোস্ট দলে ফিরছেন। কিন্তু অ্যালেগ্রির দুশ্চিন্তা যেখানে তা হল অধিনায়ক জর্জিও চেল্লিনি, জুয়ান কোয়াডার্ডো এবং গােলরক্ষক ম্যাট্টিয়া পেরিন বুধবারের ম্যাচে খেলছেন না। অ্যালেগ্রি যে সম্ভাব্য প্রথম একাদশ বেছে নিয়েছেন তাতে রােনাল্ডােকে স্ট্রাইকারে রেখে দুইপাশে মারিও মান্ডজুকিক এবং বারনাডেশ্চিকে রেখেছেন। অন্যদিকে, অ্যাজাক্স আমস্টারডাম বুধবারের ম্যাচে জুভেন্তাসকে চ্যালেঞ্জ জানানাের হুমকি দিলেও জোয়েল ভেন্টম্যানকে সম্ভবত তারা রিজার্ভ বেঞ্চে বসিয়ে রাখবে। কারণ সাসপেন্ড হয়ে থাকা নৌওসের মাজারাউই রাইট ব্যাকে আবার ফিরে এসেছেন বুধবারের ম্যাচে। নেদারল্যান্ডের দল অ্যাজাক্স প্রি কোয়ার্টার ফাইনালে প্রথম লেগে রিয়েল মাদ্রিদের কাছে হেরে গেলেও স্যান্টিয়াগাে বার্নবিউতে দ্বিতীয় লেগের ম্যাচ খেলতে নেমে রিয়েল মাদ্রিদকে ৪-১ গােলে হারিয়ে দেয় যেটাকে চ্যাম্পিয়নস লিগের সাম্প্রতিক ইতিহাসে সবচেয়ে স্মরণীয় ঘুরে দাঁড়ানাে বলে ব্যাখ্যা করা হয়েছে।

তবুও বুধবারের ম্যাচে ভাগ্য গড়ে দিতে পারেন সেই ক্রিশ্চিয়ানাে রােনাল্ডােই। অ্যালেগ্রির দল এই মরশুমে চ্যাম্পিয়নস লিগে অন্তত তিনবার গ্রুপ পর্যায়ের খেলায় অপেক্ষাকৃত তরুণদের দলের কাছে হেরে গেলেও ভাগ্য যে জুভেন্তাসকে ছেড়ে যায়নি তার প্রমাণও বারবার মিলেছে। সুতরাং বুধবারই শেষ চারে যাওয়ার রাস্তা যদি পাকা করে ফেলে জুভেন্তাস তবে আশ্চর্য হওয়ার কিছু নেই।