রোহিত প্রথম ভারতীয় ব্যাটসম্যান যিনি বিশ্বকাপের আসরে চারটি শতরান করে নজির গড়লেন

ব্যাক টু ব্যাক সেঞ্চুরি…. ইংল্যান্ডের বিরুদ্ধে শতরানটা কাজে না লাগার আফশােসটা মনের মধ্যে গেঁথে রেখে দিয়েছিলেন হিটম্যান।

Written by SNS Bermingham | July 3, 2019 4:33 pm

বাংলাদেশের বিরুদ্ধে শতরান করার পর রোহিত শর্মা (Photo: Paul ELLIS / AFP)

ব্যাক টু ব্যাক সেঞ্চুরি…. ইংল্যান্ডের বিরুদ্ধে শতরানটা কাজে না লাগার আফশােসটা মনের মধ্যে গেঁথে রেখে দিয়েছিলেন হিটম্যান। তাই তাে মঙ্গলবার বাংলাদেশের বিরুদ্ধে খেলতে নেমে সেই রাগটা মাঠের মধ্যে বাংলাদেশী বােলারদের উপর দিয়ে উগরে দিয়ে গেলেন।

তবে, শুরুতে একটাই যা সুযােগ দিয়ে বসেছিলেন নয় রান করে, কিন্তু তামিম ইকবালের ক্যাচ ছাড়াটা যে কত বড় দূর্ভাগ্য ছিল বাংলাদেশের কাছে নিজেদের সেমিফাইনালে যাওয়ার আশা টিকিয়ে রাখার লড়াইতে ডু ডর ডাই খেলায় সেটা খেলা যত সামনের দিকে এগােলাে তখন সেটা তারা ভালােভাবে বুঝতে পারল।

একবার সুযােগ পেয়ে যাওয়ার পর চলল হিটম্যানের একের পর এক বড় বড় হিট যা সবই মাঠের বাইরে চলে গেল। এবং রােহিতের ব্যাটিং সামলাতে পুরােপুরি হিমসিম খেয়ে যেতে হল। ছয়টি চার এবং পাঁচটি ওভার বাউন্ডারি হাঁকিয়ে নব্বই বল খেলে নিজের একদিনের ম্যাচের কেরিয়ারে ছাবিশতম শতরান এবং চলতি বিশ্বকাপের আসরে চতুর্থ শতরান করে ফেলেন।

পাশাপাশি রােহিত শর্মা বিশ্বকাপের আসরে প্রথম ভারতীয় ব্যাটসম্যান হিসাবে চারটি শতরান করে নজির গড়ে ফেললেন। সেইসঙ্গে রােহিত শর্মা ভেঙে দিলেন প্রাক্তন ভারতীয় অধিনায়ক সৌরভ গাঙ্গুলির রেকর্ড। এর আগে ভারতীয় ব্যাটসম্যান হিসাবে ২০০৩ সালের বিশ্বকাপে সৌরভ গাঙ্গুলি তিনটি শতরান করেছিলেন। এবং বলে রাখা ভালাে রােহিত শর্মা চারটি শতরান করে স্পর্শ করে ফেললেন কে। চার বছর আগে শ্রীলঙ্কার প্রাক্তন অধিনায়ক এই নজির গড়েছিলেন।

১০৪ রানের ইনিংস খেলে রােহিত দ্বিতীয় ভারতীয় ব্যাটসম্যান হিসাবে বিশ্বকাপের আসরে পাঁচশাের বেশি রান করে ফেললেন। এর আগে শচীন ১৯৯৬ সালের বিশ্বকাপে ৫২৩ এবং ২০০৩ সালের বিশ্বকাপে ৬৭৩ রান করেছিলেন। এছাড়া চলতি বিশ্বকাপের আসরে রােহিত শর্মা আপাতত আট ম্যাচ খেলে সর্বাধিক রান করার তালিকায় শীর্ষে চলে গেলেন, তাঁর সংগ্রহে রান ৫৪৪। শতরান চারটি।