সবরকম ক্রিকেট থেকে পার্থিবের অবসর

ভারতের অন্যতম সেরা উইকেটরক্ষক ব্যাটসম্যান পার্থিব প্যাটেল সরকম ক্রিকেট থেকে অবসর নিলেন। মাত্র ১৭ বছর বয়সে ভারতীয় দলে খেলবার সুযােগ আসে পার্থিবের।

Written by SNS New Delhi | December 10, 2020 4:12 pm

পার্থিব প্যাটেল (Photo: AFP)

ভারতের অন্যতম সেরা উইকেটরক্ষক ব্যাটসম্যান পার্থিব প্যাটেল সরকম ক্রিকেট থেকে অবসর নিলেন। মাত্র ১৭ বছর বয়সে ভারতীয় দলে খেলবার সুযােগ আসে পার্থিবের। ২০০২ সালে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট ম্যাচে খেলার সুযােগ আসে। দীর্ঘদিন তিনি নির্ভরযােগ্য ক্রিকেটার হিসেবে সবার নজর কেড়ে নেন জাতীয় দলে খেলার সময়। 

২০০৩ সালে একদিনের ক্রিকেটে বিশ্বকাপে অভিষেক হয় পার্থিবের। তখন ভারতীয় দলের অধিনায়ক ছিলেন সৌরভ গাঙ্গুলি। আইপিএল ক্রিকেটে মুম্বই ইন্ডিয়ান্স ও রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে খেলেছেন। 

৩৫ বছর বয়সী ক্রিকেটার পার্থিব প্যাটেল বিসিসিআই-এর সভাপতি সৌরভ গাঙ্গুলিকে বিশেষ কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। তার জবাবে সৌরভ বলেছেন, ভারতীয় ক্রিকেটের দুর্দান্ত অ্যাম্বাসেডর পার্থিব প্যাটেল।

পার্থিব প্যাটেলের অবসরে বর্তমানে ভারতীয় দলের তারকা ক্রিকেটার জসপ্রীত কুমার বলেন, তাঁর সঙ্গে খেলা উপভােগ করার সুযােগ পেয়েছিলাম।

পার্থিব প্যাটেলের অবসরের পরে প্রশংসা করেছেন ক্রিকেটার বীরেন্দ্র সেহবাগ, অনিল কুম্বলে ও ইউসুফ পাঠান থেকে অন্য ক্রিকেটাররা। প্রত্যেকেই বলেছেন, অত্যন্ত ভদ্র ক্রিকেটার হিসেবে মাঠে নজর কেড়েছিলেন। ওই সময়ে টেস্ট ক্রিকেট ইতিহাসে সর্বকনিষ্ঠ উইকেটরক্ষক হিসেবে নাম লিখিয়েছিলেন পার্থিব প্যাটেল।