কেড়ে নেওয়া হতে পারে পদ্মশ্রী সম্মান!

রেলের চাকরি হারাতে চলেছেন পদকজয়ী কুস্তিগীর। এবার অলিম্পিকে দু’বারের পদকজয়ী সুশীল কুমারের কাছ থেকে পদশ্রী সম্মান কেড়ে নেওয়া হতে পারে বলে জানা যাচ্ছে।

Written by SNS Delhi | May 26, 2021 5:07 pm

সুশীল কুমার (Photo:SNS)

খুনের মামলায় নাম জড়িয়ে যাওয়ার পর গ্রেফতার হন সুশীল কুমার। এরপরই রেলের চাকরি হারাতে চলেছেন পদকজয়ী কুস্তিগীর। এবার অলিম্পিকে দু’বারের পদকজয়ী সুশীল কুমারের কাছ থেকে পদশ্রী সম্মান কেড়ে নেওয়া হতে পারে বলে জানা যাচ্ছে।

দিল্লি পুলিশের কাছে সুশীল গ্রেফতার হওয়ার পরেই এমন ভাবনা কেন্দ্রীয় সরকারের। নিয়মানুযায়ী পদ্মশ্রী প্রাপকের থেকে সম্মান কেড়ে নিতে অনুমতি লাগবে রাষ্ট্রপতি। সম্মান কেড়ে নেওয়া হলে পদক ফিরিয়ে নেওয়া হবে এবং সমস্ত নথি থেকে মুছে দেওয়া হবে সুশীলের নাম।

রাষ্ট্রপতি চাইলে আবার তা ফিরিয়ে দেওয়ার নিয়মও রয়েছে। সংবাদমাধ্যমের খবরানুযায়ী স্বরাষ্ট্র মন্ত্রক অপেক্ষা করছে আদালতের আদেশের। তারপরেই রাষ্ট্রপতির কাছে আবেদন করা হবে সুশীলের পদ্মশ্রী ফিরিয়ে নেওয়ার জন্য প্রাক্তন স্বরাষ্ট্রসচিব গােপালস্বামী বলেন, চার্জশিট গঠন হলে রাষ্ট্রপতি পদ্মশ্রী পুরস্কার ফিরিয়ে নিতে পারেন। পরবর্তী সময় সুশীল যদি নির্দোষ প্রমাণিত হন তা হলে আবার ফিরিয়ে দেওয়া হতে পারে পুরস্কার।