‘খেল মহাকুম্ভ’ থেকে অনেক তরুণ উঠে আসবে ভবিষ্যতে: মোদি

‘খেল মহাকুম্ভ’র উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।উদ্বোধনী অনুষ্ঠানেই তিনি বলেন অতীতে খেলোয়াড়দের নির্বাচন প্রক্রিয়ায় আগে কোনও স্বচ্ছতা ছিল না।

Written by SNS Delhi | March 15, 2022 7:43 pm

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Photo: IANS)

‘খেল মহাকুম্ভ’র উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আর এই উদ্বোধনী অনুষ্ঠানেই তিনি বলেন অতীতে খেলোয়াড়দের নির্বাচন প্রক্রিয়ায় আগে কোনও স্বচ্ছতা ছিল না। বিভিন্ন খেলার নানা প্রতিযোগিতাতেই এই অস্বচ্ছতা ছিল।

কেন্দ্রে আমাদের সরকার আসার পর সেই অস্বচ্ছতা এখন সব মুছে গিয়েছে। দেশের রাজনীতি রাজনৈতির সংস্কৃতির বদল নিয়ে নানা কথা শোনা প্রধানমন্ত্রীর মুখে।

দলীয় বা সরকারি অনুষ্ঠানে প্রায়শই মোদি বলেন, তাঁর সরকার বিভিন্ন ক্ষেত্রে কিভাবে স্বচ্ছতা, সংস্কার নিয়ে এসেছে। পূর্বতন সরকার এবং বিরোধীদের কটাক্ষ করতে মোদির অন্যতম হাতিয়ার দুর্নীতি এবং অস্বচ্ছতা।

এবার দেশের ক্রীড়াক্ষেত্রেও সংস্কারের কথা বললেন তিনি। গুজরাতে ‘খেল মহাকুম্ভে’র উদ্বোধনে গিয়ে প্রধানমন্ত্রী মোদি বলেন, আগে বিভিন্ন খেলাতেই খেলোয়াড়দের নির্বাচন ঘিরে থাকত একটা অস্বচ্ছতা।

কিন্তু আমাদের সরকার আসার পর তা পুরোপুরি বন্ধ হয়ে গিয়েছে। এখন তরুণ প্রজন্মের অনেকেই কোচিং-সহ খেলোধুলা সংক্রান্ত নানা পেশার সঙ্গে যুক্ত রয়েছেন।

রাজনীতির ভাইই-ভাইপো সংস্কৃতির মতোই বিভিন্ন প্রতিযোগিতার খেলোয়াড় নির্বাচন নিয়েও ছিল অস্বচ্ছতা। বহু খেলোয়াড়ের প্রতিভা নষ্ট হওয়ার জন্য এগুলোর বিরাট ভূমিকা ছিল। সারা জীবন তাদের এই সব প্রতিকূলতার বিরুদ্ধে লড়াই করতে হয়েছে।

কিন্তু পরিস্থিতি এখন বদলেছে এবং খেলোয়াড়রা আকাশ ছুঁতে পারছে। সোনা বা রূপোর পদকের উজ্জ্বলতা তরুণদের আত্মবিশ্বাস দ্বিগুণ করছে। এখানকার তররুণরা এখন অলিম্পিক্স এবং বিশ্ব পর্যায়ের বিভিন্ন প্রতিযোগিতায় পদক জিতেছে।

আমি নিশ্চিত খেল মহাকুম্ভ থেকে আগামী দিনে আরও অনেক প্রতিভা উঠে আসবে। খেলোধুলার কেরিয়ার তৈরির অর্থ শুধু কোনও খেলায় এক নম্বর হওয়া নয়।

কেউ প্রশিক্ষক হতে পারে, কেউ ক্রীড়া ব্যবস্থাপনার সঙ্গে যুক্ত হতে পারে, আবার কেউ খেলাধুলা নিয়ে লেখালিখিও করতে পারে। পেশা হিসেবে ফিজিওথেরাপিস্ট বা ট্রেনারও হওয়া যায়।