মহেন্দ্র সিং ধােনি খুব শীঘ্রই একদিনের ক্রিকেটে ইতি টানবেন মতপ্রকাশ রবি শাস্ত্রীর

গত বছর অনুষ্ঠিত বিশ্বকাপ প্রতিযােগিতায় ভারতীয় দল সেমিফাইনাল থেকে ছিটকে যাওয়ার পর থেকেই আর জাতীয় দলে দেখা যাচ্ছে না প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধােনিকে।

Written by SNS Pune | January 10, 2020 4:28 pm

মহেন্দ্র সিং ধোনি (File Photo: IANS)

গত বছর ইংল্যান্ডের মাটিতে অনুষ্ঠিত বিশ্বকাপ প্রতিযােগিতায় ভারতীয় দল সেমিফাইনাল থেকে ছিটকে যাওয়ার পর থেকেই আর জাতীয় দলে দেখা যাচ্ছে না প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধােনিকে। বিসিসিআইয়ের প্রতিটা ব্যক্তিকে এই ব্যাপারে প্রশ্ন করা হলে কবে ধােনি ক্রিকেটের মধ্যে ফিরছেন সেটার উত্তর কেউই এখনাে পর্যন্ত জবাব দিতে পারেননি। প্রত্যেকেই বলেছেন এই ব্যাপারটা পুরােপুরি ধােনির ব্যক্তিগত ব্যাপার সেখানে কারাের কিছু বলার নেই।

ধােনি দীর্ঘদিন সময় মাঠের বাইরে থাকায় সকলেই আলােচনা সমালােচনা শুরু করে দিয়েছেন। প্রত্যেকেই বলাবলি করছেন এবার কি দু’বারের বিশ্বকাপজয়ী অধিনায়ক অবসরের কথা চিন্তা-ভাবনা করছেন। কিন্তু সামনেই টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর সেখানে কি ধােনি খেলতে নামবেন না। নানান প্রশ্ন এখন সকলের মনের মধ্যে রয়েছে। জাতীয় দলের জার্সি গায়ে একের পর এক সিরিজে খেলছেন না। আবার অনেকে মনে করছেন আইপিএলে খেলে নিজের খেলা কতটা ভালা হচ্ছে বা তিনি কতটা ধারাবাহিকতা বজায় রাখতে পারছেন সেটা দেখার পরই পুনরায় আন্তর্জাতিক ক্রিকেটের আঙিনায় ফিরে আসবেন কিনা চিন্তা-ভাবনা করবেন।

এদিকে ধােনি প্রসঙ্গে ভারতীয় কোচ রবি শাস্ত্রী বৃহস্পতিবার জানিয়ে দিলেন, ‘ধােনি নাকি খুব শীঘ্রই একদিনের ক্রিকেটকে বিদায় জানাতে চলেছেন। আমার সঙ্গে ধােনির কথাবার্তা হয়েছে। সে টেস্ট ক্রিকেট থেকে অবসর নিয়েছে ইতিমধ্যে। এবং খুব তাড়াতাড়িই একদিনের ক্রিকেট থেকেও নিজেকে সরিয়ে নিতে চলেছে। ধােনিকে প্রত্যেকেই সম্মান করে। আমিও ধােনির প্রতি মুগ্ধ’।

‘তবে ধােনির যা বয়স হয়েছে এখন আমার মতে ওঁর এখন পুরােপুরি টি-টোয়েন্টি ক্রিকেটে মনােনিয়ােগ করা উচিত। যত পারবে টি-টোয়েন্টি খেলে যাক। যদিও সে কখনাে টি-টোয়েন্টি ক্রিকেট থেকে নিজেকে সরিয়ে নেয় তাহলে আইপিএল ক্রিকেট থেকে কখনােই নিজেকে সরিয়ে নেবে না ধােনি সেটা আমি বলতে পারি। আর আমারও মনে হয় ধােনির আইপিএল ক্রিকেটে খেলা চালিয়ে যাওয়া উচিত। তবে ধােনি নিজেকে সেভাবে বিশ্বকাপের আসরে নিজেকে মেলে ধরতে পারেনি। কিন্তু তাঁর অভিজ্ঞতা এবং দলের কাছে উপস্থিতিটাই বড় ব্যাপার’, এমন কথাই জানালেন রবি শাস্ত্রী।

এদিকে চারদিনের টেস্ট ক্রিকেট চালু করার কথা ভাবছে আইসিসি। দ্বিতীয় সংস্করণ আইসিসি অনুমােদিত বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ চারদিনের হবে বলে শােনা যাচ্ছে। এই চারদিনের টেস্ট ক্রিকেট নিয়ে বলতে গিয়ে শাস্ত্রী বলেন, ‘এটা সবথেকে ভুল সিদ্ধান্ত। আরে এটা আস্তে আস্তে সীমিত ওভারের মতন টেস্ট ক্রিকেট হয়ে যাচ্ছে। আমি মনে করি, প্রথম সারির ছয়টি দল পাঁচদিনের টেস্ট খেলুক এবং বাকি ছয়টি দল চারদিনের টেস্টে অংশগ্রহণ করুক। তার উপর রয়েছে দিন-রাতের টেস্ট। তবে এই দিন-রাতের টেস্টে গােলাপি বলে কোনও সময়ের জন্যই স্পিনাররা সাহায্য পায় না। শেষ একটা কথা বলব যদি ছয়টি দল নিয়ে পাঁচদিনের টেস্ট অনুষ্ঠিত করা হয় তাহলে ম্যাচ দেখার আগ্রহ আরাে বাড়বে’।