চাহালের প্রশংসায় পঞ্চমুখ কুলদীপ

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে জয় তুলে নিয়ে চলতি বিশ্বকাপের যাত্রা শুরু করেছে বিরাট কোহলিরা। রবিবার দ্বিতীয় ম্যাচে ভারতীয় দল খেলতে নামছে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে।

Written by SNS London | June 8, 2019 4:31 pm

কুলদীপ যাদব ও যজুভেন্দ্র চাহাল

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে জয় তুলে নিয়ে চলতি বিশ্বকাপের যাত্রা শুরু করেছে বিরাট কোহলিরা। রবিবার দ্বিতীয় ম্যাচে ভারতীয় দল খেলতে নামছে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। তবে, অস্ট্রেলিয়ার কাছে রাউন্ড রবিন খেলার এটা তৃতীয় ম্যাচ। আফগান ও ক্যারিবিয়ানদের হারিয়ে এবারে গতবারের চ্যাম্পিয়নরা চলতি বিশ্বকাপের প্রতিযােগিতায় জয়ের হ্যাটট্রিক করার উদ্দেশ্যে ভারতের বিরুদ্ধে নামবে। তাে অন্যদিকে এবারের প্রতিযােগিতায় অন্যতম ফেভারিট দল হিসাবে পরিচিত ভারতীয় দলও নিজেদের যােগ্যতা দেখিয়ে অজিদের বিরুদ্ধে জয় তুলে নিয়ে দ্বিতীয় ম্যাচে দু’পয়েন্ট সংগ্রহ করে নিজেদের পয়েন্ট টেবলে অবস্থান ঠিক ঠাক রাখতে চায়।

হাতে মাত্র দু’দিন সময় বাকি ছিল। শুক্রবার যথারীতি অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলতে নামার আগে বিরাট কোহলিরা প্র্যাকটিসের জন্য প্রস্তুতি নিলেও সেখানে বাধা হয়ে দাঁড়ালেন বরুণদেব। অজিদের বিরুদ্ধে কঠিন লড়াইয়ে খেলতে নামার আগে বিরাটরা শুক্রবার কোনও প্র্যাকটিস করতে পারল না। সেই অর্থে রবিবার অজিদের বিরুদ্ধে খেলতে নামার আগে শনিবারই শুধু একদিনই প্র্যাকটিস করতে পারবে ভারতীয় ক্রিকেটাররা, তাও যদি বরুণদেব বিরাটদের প্র্যাকটিসের জন্য সহায় হন।

অস্ট্রেলিয়ার মাটিতে সিরিজ জিততে পারলেও, বিশ্বকাপের আসরে খেলতে নামার আগে ঘরের মাঠে অজিদের বিরুদ্ধে পাঁচটি একদিনের ম্যাচের সিরিজে ০-২ ম্যাচে এগিয়ে থেকেও, শেষপর্যন্ত ভারতীয় দলকে ঘরের মাঠে লজ্জার হারের মুখে পড়তে হয়েছিল, এবং বিরাটদের ধাক্কা দিয়ে অজিরা ভারতের বিরুদ্ধে তাদের ঘরের মাঠ থেকেই ৩-২ ম্যাচের ব্যবধানে সিরিজ জয় করেছিল। সেক্ষেত্রে ভারতীয় দল ঘরের মাঠে হারার প্রতিশােধটা নিতে পারে কিনা এবং বিশ্বকাপের আসরে জয়ের ধারা বজায় রাখতে পারে কিনা সেটাই দেখার বিষয়।

বিশ্বকাপের অভিষেক ম্যাচে প্রােটিয়াসদের বিরুদ্ধে চার উইকেট তুলে নিয়ে সকলের নজর কেড়েছিলেন যজুভেন্দ্র চাহাল। আর খেলার পর তিনি জানিয়েছিলেন, অতীতে দাবা খেলায় তিনি পারদর্শী থাকার জন্য ব্যাটসম্যান পজিশন আগে থেকে বুঝে যান, তাই জন্য উইকেট তুলে নিতে তাঁর বিশেষ কোনও অসুবিধা হত না।

এবারে চাহালের প্রশংসায় পঞ্চমুখ কুলদীপ। তিনি পরিষ্কার জানিয়ে দিলেন, ‘আমি চাহালের থেকে বােলিংয়ে অনেক সাহায্য পেয়েছি। এবং তাঁর বােলিংয়ের থেকে অনেক শিক্ষা অর্জন করেছি। আর যা উইকেট তুলে নিতে অনেক সাহায্য করেছে। চাহালের সঙ্গে প্র্যাকটিসের সময় অনেক আলােচনা করেছি। এবং চাহাল আমায় অনেক সাহায্য করেছে আমার বােলিংয়ে উন্নতি করার জন্য সেটা আমি বলতে দ্বিধা প্রকাশ করব না।’

এছাড়া কুলদীপ আরো জানান, ‘চাহাল আমার থেকে অনেক অভিজ্ঞ বােলার সেটা আমি নিঃসন্দেহে স্বীকার করতে পারি। চাহালের খুব ভালাে বুদ্ধি রয়েছে, সে শীঘ্রই বুঝে যেতে পারে ব্যাটসম্যান কি করতে চলেছে, আর সেই অনুযায়ী সে বােলিং করে সাফল্য তুলে নেয়। যেটা আমরা দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ম্যাচে দেখতে পেয়েছি। আমি এই বিষয়টা চাহালের থেকে শিক্ষা নিচ্ছি। এটা বলতে আমার কোনও লজ্জা নেই। আমি প্র্যাকটিসে অনেক সময় কাটিয়েছি, অনেক জানতে ও শিখতে পেরেছি, আমি আমার বােলিংয়ের অভিজ্ঞতা অনেকটা বাড়াতে পেরেছি। খুব ভালাে লাগছে বিশ্বকাপের আসরে প্রথম উইকেটটা তুলে নিতে পেরে। পাশাপাশি আমাকে আমার বােলিংয়ের ধারাবাহিকতা বজায় রাখতে হবে। এইসবে একটা ম্যাচ খেলেছি। যাতে আমি প্রথম একাদশে বিশ্বকাপের আসরে প্রতিটা ম্যাচ খেলতে পারি সেটারও চেষ্টা করব। এছাড়া যেকোনাে প্রতিযােগিতার শুরুতে জয়টা অত্যন্ত প্রয়ােজনীয় হয় যেকোনাে দলের কাছে। আমরা সেই কাজের কাজটা করতে পেরেছি। আগামিদিনে এই কাজটা করতে পারব। আমরা আমাদের খেলার ধারাবাহিকতা বজায় রাখব। আমরা প্রত্যেকেই জানি অস্ট্রেলিয়া কঠিন চ্যালেঞ্জ। আর বিশ্বকাপের আসরে এই কঠিন চ্যালেঞ্জ গ্রহণ করেই আমাদের সামনের দিকে এগিয়ে যেতে হবে। আমরা চ্যালেঞ্জ গ্রহণ করার জন্য পুরােপুরি প্রস্তুত রয়েছি। আর নিজেদের সেরা খেলাটা মেলে ধরার জন্য এখন থেকে মুখিয়ে রয়েছি। নিজেদের সেরা খেলাটা মেলে ধরব, তারপর ম্যাচের ফলাফল নিয়ে ভাবব।’