সিরাজের প্রতি আচরণে ক্ষুব্ধ কোহলি

বর্ণবিদ্বেষের ছবি দেখতে পাওয়া গেল ক্রিকেট মাঠে। ভারতের উদীয়মান ক্রিকেটার মহম্মদ সিরাজ। সিডনির টেস্টের তৃতীয় দিনে মাঠে দর্শকদের দ্বারা আঘাতপ্রাপ্ত হন।

Written by SNS Sydney | January 11, 2021 12:26 pm

সিরাজ এবং কোহলি (ছবি: SNS Web)

আবার বর্ণবিদ্বেষের ছবি দেখতে পাওয়া গেল ক্রিকেট মাঠে। এবার শিকার হলেন ভারতের উদীয়মান ক্রিকেটার মহম্মদ সিরাজ। সিডনির টেস্টের তৃতীয় দিনে মাঠে দর্শকদের দ্বারা আঘাতপ্রাপ্ত হন। এমন অভিযােগ উঠে এসেছে। উচ্ছ্বঙ্খল কিছু দর্শক যে ভাবে মহম্মদ সিরাজের সঙ্গে ব্যবহার করেছে তা খুবই বেদনাদায়ক। সেই ভাবনায় অভিযােগ আনা হয়েছে।

মহম্মদ সিরাজ যখন সাইড লাইনের ধারে ফিল্ডিং করছিলেন তখনই এমন ঘটনার সাক্ষী হতে হয়েছে। প্রায় ১৩ বছর আগে এই মাঠেই বর্ণবিদ্বেষের ছায়া দেখতে পাওয়া গিয়েছিল। সেই সময় ভারতের তারকা বেলার হরভজন সিং ও অস্ট্রেলিয়ার প্রাক্তন অল রাউন্ডার সাইমন্ডস বাক বিতন্ডায় জড়িয়ে পড়েছিলেন। যা ক্রিকেট মহলে পরিচিত মাঙ্কিগেট নামে।

ভারতের বােলার সিরাজের নামে যে বিপ মন্তব্য ছুঁড়ে দেওয়া হয়েছে সিডনির দর্শকাসন থেকে তা মেনে নিতে পারেননি অধিনায়ক বিরাট কোহলি। কোহলি তীব্র ক্ষোভ উগরে দিয়ে বলেছেন। অভিযুক্তদের কড়া শাস্তি দিতে হবে। ব্যবহার মেনে নেওয়া যায় না বর্ণবিদ্বেষী আক্রমণ কোনও ভাবে গ্রহনযোগ্য নয়।

বাউন্ডারি লাইনে ফিল্ডিং দেওয়ার সময় সিরাজের উদ্দেশ্যে যে ভাবে লজ্জাজনক মন্তব্য করা হয়েছে তা নিন্দনীয়। উচ্ছ্বঙ্খল আচরণ ক্ষমার যােগ্য নয়। অভিযুক্তদের এমন শাস্তি দিতে হবে যা ভবিষ্যতে কেউই যেন এমন ধরনের কাজ না করেন।

এই ঘটনাকে তীব্র ধিক্কার জানিয়েছেন প্রাক্তন ক্রিকেটার জাস্টিন ল্যাঙ্গার তিনি বলেছেন, এই ধরনের ব্যবহারকে ঘৃণা করি। টিকিট কিনে মাঠে খেলা দেখতে এসে এমন আচরণ করার অধিতার নেই। তারপরে আবার সিডনির মতন মাঠে। খুবই খারাপ লাগছে।