প্লে-অফের দিকে এগিয়ে যাওয়ার লক্ষ্যে আজ নাইট রাইডার্স ও আরসিবি’র প্রয়োজন জয়

বুধবার কলকাতা নাইট রাইডার্স এবং রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু তাদের দশম ম্যাচ খেলতে নামছে আইপিএলের আসরে। দু’টি দল বেশ ভালাে জায়গাতেই রয়েছে।

Written by SNS Dubai | October 21, 2020 2:53 am

অনুশীলনে মত্ত রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু (Photo: IANS)

দেখতে দেখতে প্রতিটা দল এবার দশটি করে ম্যাচ খেলতে শুরু করে দিয়েছে। করােনার জন্য আদৌ আইপিএলের আসর চলতি বছরে বসবে কিনা সেটা নিয়ে একটা সংশয় তৈরি হয়েছিল। সেখানে সব সংশয় ও করােনা আতঙ্ক কাটিয়ে মরুশহরে আইপিএলের আসর এবার শেষের দিকে এগিয়ে চলল। এবার প্রতিটা দল দশটি করে ম্যাচ খেলতে নামবে।

বুধবার কলকাতা নাইট রাইডার্স এবং রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু তাদের দশম ম্যাচ খেলতে নামছে আইপিএলের আসরে। দু’টি দল বেশ ভালাে জায়গাতেই রয়েছে। আরসিবি নয় ম্যাচ খেলে বারো পয়েন্ট নিয়ে তৃতীয় ও নাইটরা দশ পয়েন্ট নিয়ে চতুর্থস্থানে রয়েছে।

প্লে- অফে কোয়ালিফাই করতে গেলে আরসিবির প্রয়ােজন আর চার পয়েন্টের, এবং নাইটদের প্রয়ােজন ছয় পয়েন্টের। সেখানে আজকের ম্যাচে যে দলই জিতবে তারাই প্লে- অফের দিকে এগিয়ে যাবে। এবং যে দল পরাজিত হবে তাদের একটু হলেও চাপটা বেড়ে যাবে কারণ বাকি চার ম্যাচের মধ্যে তাদেরকে অন্তত তিনটি ম্যাচে জয়লাভ করতেই হবে। তাই আজকের ম্যাচটার গুরুত্ব অনেকটাই বেশি।

ইতিমধ্যেই রাজস্থান রয়্যালস ও চেন্নাই সুপার কিংস দশটি করে ম্যাচ খেলে নিয়েছে। সেখানে চেন্নাই সুপার কিংস এবারে প্লে- অফ থেকে ছিটকে গিয়েছে তাদের কোনও প্লে- অফে খেলার সুযােগই নেই। অন্যদিকে রাজস্থান রয়্যালস দশ ম্যাচে আট পয়েন্ট সংগ্রহ করে কিছুটা আশা জিইয়ে রেখে কলকাতা নাইট রাইডার্সকে চাপের মধ্যে রাখতে পেরেছে। যদি নাইটরা আজ জয় তুলে নিতে পারে তাহলে কিছুটা চাপমুক্ত হয়ে যাবে সেটা আগাম বলা হয়।

রাউন্ড রবিন লিগের প্রথম সাক্ষাতকারে আরসিবির কাছে পরাজিত হতে হয়েছিল নাইটদের। তাও খুবই লজ্জাজনকভাবে। তবে বলে রাখা ভালো, তখন নাইটদের নেতৃত্ব দিচ্ছেলেন দীনেশ কার্তিক। এখন দলের অধিনায়ক ইওন মর্গান। তিনি দলকে কতটা জয় এনে দিতে পারেন সেটাই দেখার বিষয়। তবে নাইটদের কাছে একটা বড় সমস্যা হল ব্যাটিং ইউনিট।

কারণ ওপেনিংয়ে গিলের সঙ্গে কাকে পাঠানাে যায় সেটা এখন ও পুরােপুরি ঠিক হয়নি। শুভমান রানের মধ্যে থাকলেও কিছুটা ধীর গতিতে ব্যাটিং করছেন। ঝোড়ো ইনিংস শুরু করে দেওয়ার মতন কেউ নেই। সেখানে বাকিদের যাদের ওপেনিংয়ে সুযােগ করে দেওয়া হয়েছে তাদের প্রত্যেকের মধ্যেই ধারাবাহিকতার অভাব লক্ষ্য করা যাচ্ছে। সেখানে শুভমান রান পাচ্ছেন। কিন্তু শুভমান গিলকে পাওয়ার প্লে- র পুরাে সুযোগটা কাজে লাগাতে হবে। না হলে পরের দিকের ব্যাটসম্যানদের অত্যন্ত চাপের মধ্যে পড়তে হচ্ছে।

এছাড়া দীনেশ কার্তিক কখনো রান পাচ্ছেন তো আবার কখনো রান পান না। গত ম্যাচে রান পেয়েছেন, এখন আরসিবির বিরুদ্ধে তিনি তার খেলার ধারাবাহিকতা বজায় রাখতে পারেন কিনা সেটাই দেখার বিষয়। পাশাপাশি ইওন মর্গান যখন অধিনায়ক ছিলেন না তখনও ধীর গতিতে ব্যাট করছিলেন আর এখন দায়িত্ব পাওয়ার পরও সেই একইভাবে খেলা চালিয়ে যাচ্ছেন। তবে আজ আন্দ্রে রাসেলকে খেলানাে হবে কিনা সেটা নিয়ে একটা সংশয় রয়েছে। এমনিতেই তার চোট রয়েছে। তবুও তাকে খেলানাে হচ্ছে। কিন্তু রাসেল সেভাবে নিজের সেরা খেলাটা মেলে ধরতে পারছেন না। বলতে গেলে মরুশহরে খেলতে নেমে রাসেল পুরােপুরি ব্যর্থতার খাতায় নাম লিখিয়েছেন।

আর হায়দরাবাদের বিরুদ্ধে ম্যাচে তিনি চোট পান, তাই শেষ ওভারে কোনও রকমে বল করতে এসেছিলেন। তবে সুনীল নারিনের খেলার ছাড়পত্র পেয়ে গেছে নাইট। সেখানে কি নাইটরা নারিনকে নামাবে রাসেলের পরিবর্তে সেটাই দেখার। তবে পেস বােলিং আক্রমণে প্যাট কামিন্সের সঙ্গে লুকি ফার্গুসনকে রেখে দেওয়া হবে বিরাট ও এবিডিদের সামলানাের জন্য তা বলাই বাহুল্য।

আর লুকি ফার্গুসন যে বােলিং করেছেন সেখানে তিনি যদি তার খেলার ধারাবাহিকতা বজায় রাখতে পারেন তাহলে বিরাট, এবিডি, ফিঞ্চদের যে আজ একটা কঠিন লড়াইয়ের মধ্যে পড়তে হলে তা আগাম বলা যায়। গত ম্যাচে শারজার পিচ স্লো হয়ে যাওয়ায় শেষদিক আরসিবির স্পিনার ভালো সুযােগ নিয়েছেন। সেখানে আজকের ম্যাচে তারা কতটা নিজেদের সেরা খেলাটা মেলে ধরে কাজের কাজটা করে দেখাতে পারেন এবং অধিনায়ক বিরাট কোহলির মুখে হাসি ফুটিয়ে দিতে পারেন সেটাই দেখার বিষয় হবে।