আগামি সোমবার বিশ্বকাপের জন্য ভারতীয় দল ঘোষিত হবে, জানাল বোর্ড

আসন্ন ইংল্যান্ডের মাটিতে অনুষ্ঠিতব্য বিশ্বকাপ প্রতিযােগিতার জন্য আগামি সােমবার অর্থাৎ ১৫ এপ্রিল ভারতীয় দল ঘােষণা করা হবে, এমন কথাই জানানাে হল বিসিসিআইয়ের পক্ষ থেকে।

Written by SNS April 9, 2019 12:19 pm

বিসিসিআই (File Photo)

দিল্লি – আসন্ন ইংল্যান্ডের মাটিতে অনুষ্ঠিতব্য বিশ্বকাপ প্রতিযােগিতার জন্য আগামি সােমবার অর্থাৎ ১৫ এপ্রিল ভারতীয় দল ঘােষণা করা হবে, এমন কথাই জানানাে হল বিসিসিআইয়ের পক্ষ থেকে। এবারের বিশ্বকাপ প্রতিযােগিতা শুরু হবে ৩০ মে, যাইনাল খেলা হবে ১৪ জুলাই। ভারতীয় দল প্রথম ম্যাচ খেলতে নামবে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৫ জুন। বিসিসিআইয়ের এক কর্মকর্তা জানান, জাতীয় নির্বাচক কমিটি এবং অধিনায়ক বিরাট কোহলি মুম্বইতে পরবর্তী সপ্তাহে সােমবার একটি মিটিংয়ে বসবেন। এবং সেখানেই ভারতের পনেরােজনের দল ঘােষণা করা হবে। আসন্ন বিশ্বকাপের জন্য দল ঘোষণার শেষ দিন ধার্য করা হয়েছিল ১৩ এপ্রিল। তবে, বিসিসিআই নির্দিষ্ট সময়সুচির আটদিন আগেই দল ঘােষণা করে দিচ্ছে।

ভারতীয় দলে প্রথম বারােজনের তালিকা আপাততভাবে সকলেই জানেন। কিন্তু, বাকি তিন জন কারা কারা দলে জায়গা পাবেন সেটাই দেখার বিষয় হবে। এবং ভারতীয় দলের চার নম্বর ব্যাটসম্যান হিসাবে কাকে বেছে নেওয়া হবে সেটাও একটা বিশাল ব্যাপার। ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি ও সহ অধিনায়ক রােহিত শর্মা পরিষ্কার জানাচ্ছেন যে, চলতি আইপিএল প্রতিযােগিতায় কোনও খেলােয়াড় ভালাে পারফরমেন্স করলেও, তাকে বিশ্বকাপের দলে ডাকা হবে না। কিন্তু, বিসিসিআইয়ের কর্তারা দলের চার নম্বর ব্যাটসম্যান খুঁজে নেওয়ার জন্য এই আইপিএল প্রতিযােগিতার দিকেই নজর রেখেছেন সেটা তাে বলাই যায়। এখন বিসিসিআইয়ের নির্বাচকমন্ডলী এবং অধিনায়ক বিরাট কোহলি কি সিদ্ধান্ত নেন সেটাই দেখার।

বিশ্বকাপের দল গঠন নিয়ে যেসব প্রশ্নগুলাে সবার মাথায় ঘোরাফেরা করছে সেগুলাে হলাে :

১. ভারতীয় দলে দ্বিতীয় উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসাবে কাকে দলে ডাকা হতে পারে। অভিজ্ঞতার দিক দিয়ে দীনেশ কার্তিক এগিয়ে রয়েছেন। আবারও আনেকে বলাবলি করছেন তরুণ উইকেটকিপার ব্যাটসম্যান হিসাবে ঋষভ পন্থকে আনা হতে পারে।

২. পাশাপাশি দলের চতুর্থ পেস বােলার হিসাবে কাকে বাছা হবে? উমেশ যাদব সহ খালিল আহমেদ ও সিদ্ধার্থ কাউলের কথা ভাবা হচ্ছে। কারণ, ইংল্যান্ডের মাটিতে যেহেতু খেলা হচ্ছে ওখানকার পিচ পেস সহায়ক তাই দলে একজন অতিরিক্ত পেসারকে ভাবা হতে পারে।

৩. দলের চতুর্থ ব্যাটসম্যান হিসাবে কাকে ডাকা হবে? লােকেশ রাহুলের নামটা এখন সকলের প্রথমে রয়েছে। তিনি ফর্মের মধ্যে রয়েছেন তাই তাকে ডাকা হলেও হতে পারে বিশ্বকাপের দলে।

৪. রবীন্দ্র জাদেজার ভাগ্য কিছুটা হলেও ব্যাকফুটে চলে গিয়েছে, তার এবারে বিশ্বকাপ খেলার ইচ্ছাপূরণ হবে কিনা সেটা নিয়েও নানান প্রশ্ন উঠে গিয়েছে। কারণ, পেস সহায়ক পিচ থাকায় রবীন্দ্র জাদেজার থেকে দলের অলরাউন্ডার হিসাবে হার্দিকের সঙ্গে বিজয় শঙ্করকে রাখা হতে পারে। এবং বিজয় শঙ্করকে চার নম্বরে ফাটকা খেলিয়ে দিয়ে কাজের কাজটা করে নিতে পারেন বিরাট কোহলিরা।

৫. রবিচন্দন অশ্বিন সহ যুবিরা কি পুনরায় দলে ডাক পাবেন সিনিয়র অভিজ্ঞ ক্রিকেটার হিসাবে সেটাও দেখার বিষয়। কারণ এইসব ক্রিকেটাররা এখনাে দলে ডাক পাওয়ার জন্য অপেক্ষায় রয়েছেন। তবে তারা যে পুরােপুরি ব্যাকফুটে রয়েছেন সেটা নিশ্চিতভাবে বলা যায়, বর্তমান খেলােয়াড়রা যা ফর্মের মধ্যে রয়েছেন সেই কথা মাথায় রেখে।