কেদার ফিট না হলে ঋিষভকে দলে নিতে বললেন বিনি

ভারতের বিশ্বকাপ ক্রিকেট দলে নির্বাচিত হলেও কেদার যাদব দলের সঙ্গে যেতে পারবেন কিনা তা নিয়ে সংশয় ঘনীভূত হওয়ায় ভারতীয় ক্রিকেট বাের্ডের তরফে বুধবার স্ট্যান্ডবাই হিসেবে থাকা পাঁচজন ক্রিকেটারকে প্রস্তুত থাকতে বলা হয়েছে।

Written by SNS New Delhi | May 16, 2019 5:00 pm

রজার বিনি (Photo IANS)

ভারতের বিশ্বকাপ ক্রিকেট দলে নির্বাচিত হলেও কেদার যাদব দলের সঙ্গে যেতে পারবেন কিনা তা নিয়ে সংশয় ঘনীভূত হওয়ায় ভারতীয় ক্রিকেট বাের্ডের তরফে বুধবার স্ট্যান্ডবাই হিসেবে থাকা পাঁচজন ক্রিকেটারকে প্রস্তুত থাকতে বলা হয়েছে। এরা হল অম্বতি রায়াডু, ঋষভ পন্থ, অক্ষর প্যাটেল, নবদীপ সাইনি ও ইশান্ত শর্মা।

বিশ্বকাপ শুরুর দিন ক্রমশ এগিয়ে আসায় কেদার যাদব সম্পর্কে সিদ্ধান্ত নিয়ে নেবে বাের্ড। এমনকি ২২ মে ভারতীয় দল ইংল্যান্ড রওনা হওয়ার দিনও কেদার যাদব সম্পর্কে সিদ্ধান্ত নেওয়া হতে পারে। বাের্ড সুত্র থেকে বলা হয়েছে আইপিএল ক্রিকেটে চেন্নাই সুপার কিংসের হয়ে খেলার সময় কেদার যাদব নিজের কাধে আঘাত পান এবং সেখানে এখনও প্লাস্টার করা রয়েছে।

বাের্ডের তরফ থেকে যাদবের ফিটনেস নিয়ে রোজ মনিটরিং চালানাে হচ্ছে। ভারতীয় দলের ফিজিও প্যাট্রিক ফারহাট প্রতিদিন কেদার যাদবের শারীরিক অবস্থার দিকে নজর রাখছেন।

এদিকে জাতীয় নির্বাচকদের তরফে জানানাে হয়েছে ষে বিশ্বকাপ খেলার জন্য কেদার যাদব ফিট কিনা তা এখনই বলা সম্ভব নয়। আইসিসি’র নিয়ম অনুসারে ভারতের নির্বাচকরা ২৩ মে পর্যন্ত দলের পরির্তন করতে পারেন কিন্তু তারপর একদিনও সময় দেওয়া হবে না।

ভারতীয় দল ২২ তারিখ রওনা হয়ে ২৩ তারিখ ইংল্যান্ডে পৌঁছাবে ২৫ মে ভারত প্রথম ওয়ার্ম আপ ম্যাচ খেলতে নামবে নিউজিল্যান্ডের বিরুদ্ধে কেনিংটন ওভালে। ভারতের দ্বিতীয় ও শেষ ওয়ার্মআপ ম্যাচ বাংলাদেশের বিরুদ্ধে ২৮ মে কার্ডিফের সােফিয়া গার্ডেনে।

এদিকে, ১৯৮৩ সালে ভারতের প্রথম বিশ্বকাপ জয়ী দলের অন্যতম হিরাে রজার বিনি বুধবার বলেছেন, যদি কেদার যাদব ফিট না হতে পানে সেক্ষেত্রে তিনি ঋষভ পন্থকেই দলে নেওয়াটা পছন্দ করছেন। একটি ইংরাজি দৈনিকে নিজের কলামে রজার বিনি লিখেছেন বিশ্বকাপের আগে খুব বেশি খেলাটা কোনও দলের পক্ষেই সুবিধাজনক হবে না।

তিনি জানিয়েছেন, বিশ্বকাপে অংশগ্রহণকারী অন্যান্য দলগুলির অধিকাংশের দিকেই তাঁর নজর রয়েছে। এদের অনেকেই প্রচুর একদিনের ম্যাচ খেলে চলেছে। উদাহরণ হিসেবে বিনি বলেছেন, পাকিস্তান বিশ্বকাপের আগে ইংল্যান্ডেই এগারো দিনের ম্যাচ খেলছেন। এ দিয়ে তাদের কোনওরকম সুবিধে হবে না। যদি এটা কোনও টেস্ট সিরিজ হতাে তবে হয়তাে ইংল্যান্ডের আবহাওয়া ও পরিবেশের সঙ্গে মানিয়ে নেওয়ার ক্ষেত্রে এই ম্যাচগুলি সুবিধেজনক হতাে। কারণ টেস্ট ম্যাচ খেলা হয় যে কেন্দ্রগুলিতে সেখানে পিচে বল সুইং করে এবং বােলাররা কিছু মুভমেন্ট করাতে পারে।

বিনি বলেছেন, একদিনের ম্যাচ বা টি-২০ ক্রিকেটে টেকনিক বলে কিছু নেই। অধিকাংশ সময়ে পাটা পিচে খেলতে হয়। যদি বা কোনও কারণে ইংল্যান্ডে বল সিম করে তাহলেও ব্যাটসম্যানদের বেশি অপেক্ষা করার সুযােগ নেই কারণ সময় অত্যন্ত কম।

ভারত পাকিস্তানের মতাে ইংল্যান্ডের আবহাওয়া ও পরিবেশের সঙ্গে মানিয়ে নেওয়ার জন্য বেশি সময় পাচ্ছে। তাঁর মতে যে যুক্তিতে কেদার যাদব বাদ পড়তে পারে সেই ফিটনেশের ব্যাপারে ঋষভ পন্থ অনেকখানি এগিয়ে। কারণ ঋষভ পন্থ সেইসব ক্রিকেটাদের একজন যারা বিপক্ষের বােলিংকে চুরমার করে ম্যাচ জিতিয়ে দিতে পারে। দশ ওভার বা আধ ঘন্টার মধ্যে ঋষভ পন্থ খেলার গতিবিধি পাল্টে দিতে পারে। বিশ্বকাপের মতাে বড় টুর্নামেন্ট জিতলে গেলে ঋষভ পন্থেরই মতাে ক্রিকেটারই দরকার। নির্বাচকদের বােঝা উচিত যে ঋষভ পন্থকে দলে নেওয়াটা একটি দীর্ঘকালীন বিনিয়ােগের মতন ব্যাপার।