দাপটের সঙ্গে বিশ্বকাপের মঞ্চে প্রথমবার ভারতবধ, দেশের অধিনায়ক হিসাবে ইতিহাস রচনা করলেন বাবর আজম

প্রথমবার বিশ্বকাপের মঞ্চে ভারতবধ ইতিহাস রচনা..চিরপ্রতিদ্বন্দ্বি দলকে শুধু হারানোই নয়, দাপটের সঙ্গে দশ উইকেটে জয় তুলে নিল পাকিস্তান তাও তেরো বল বাকি থাকতে।

Written by SNS Dubai | October 25, 2021 4:21 pm

দাপটের সঙ্গে বিশ্বকাপের মঞ্চে প্রথমবার ভারতবধ (Photo: SNS)

বাবর আজমের হাত ধরে প্রথমবার বিশ্বকাপের মঞ্চে ভারতবধ ইতিহাস রচনা … চিরপ্রতিদ্বন্দ্বি দলকে শুধু হারানোই নয়, দাপটের সঙ্গে দশ উইকেটে জয় তুলে নিল পাকিস্তান তাও তেরো বল বাকি থাকতে। ম্যাচের সেৱা শাহিন শাহ আফ্রিদি। এবং টি-টোয়েন্টি বিশ্বকাপের যাত্রা শুরু জয় দিয়ে।

টসে হেরে প্রথম ব্যাটিং করতে নেমে ভারত কুড়ি ওভারে সাত উইকেট হারিয়ে ১৫১ রান তোলে ১৫২ রানের লক্ষ্যমাত্রা তাড়া করতে নেমে বিনা উইকেট হারিয়ে পাকিস্তান জয়ের লক্ষ্যে পৌঁছে যায় ১৫২ রান মহম্মদ রিজওয়ান অপরাজিত ৭৮ বাবর আজম অপরাজিত ৬৮ করে অপরাজিত থাকেন।

বিশ্বকাপের মঞ্চে ভারতীয় অধিনায়ক হিসাবে বিরাট কোহলি ধারাবাহিকতা ধরে রাখতে পারলেন না রবিবার টি-টোয়েন্টি বিশ্বকাপের আসরে প্রথমবার হারতে হল পাকিস্তানের কাছে, ষষ্ঠবারের সাক্ষাতে। লড়াইয়ে ভারত (৫-১) ব্যবধানে এগিয়ে থাকলেও পরম্পরা বজায় রাখতে ব্যর্থ বিরাট।

অন্যদিকে পাকিস্তানের অধিনায়ক বাবর আজম প্রাক্তনিদের ছাপিয়ে গিয়ে নতুন ইতিহাস রচনা করে ফেললেন। এবং বিশ্বকাপের মঞ্চে ভারতকে হারিয়ে দিয়ে নতুন ইতিহাস রচনা করলেন দেশের ক্রিকেটের ইতিহাসে অধিনায়ক হিসাবে। তাঁর এই কৃতিত্ব পাক ক্রিকেটের ইতিহাসের পাতায় স্বর্ণাক্ষরে লেখা থাকবে সেটা নিশ্চিতভাবে বলে দেওয়া যায়।

তবে শুধু অধিনায়ক হিসাবে নয় দলের নির্ভরযোগা ওপেনার হিসাবে বাবর আজম অর্ধশতাধিক রানও করেন টসে জিতে পাক অধিনায়ক বাবর আজম প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নিয়েছিলেন। এবং তিনি তার পরিকল্পনার কথা জানিয়েছিলেন, শুরুতেই উইকেট তুলে নেওয়ার।

আর তার দলের বেলাররা তার সিদ্ধান্তকে যথেষ্ট সম্মান দিয়েছেন। এবং পরিকল্পনা মাফিক কাজ করে গিয়েছেন। ভারতীয় দুই ওপেনার রোহিত ও রাহুলকে ক্রিজেই দাঁড়াতে দেননি। ব্যাট করতে নেমে শুরু থেকেই খোঁড়াতে শুরু করে ভারতীয় ব্যাটসম্যানরা। একটা সময় ৩১ রানের মধ্যে তিনটি উইকেট হারিয়ে ফেলে পুরোপুরি চাপের মধ্যে পড়ে গিয়েছিল ভারত।

কিন্তু সেখান থেকে অধিনায়ক বিরাট কোহলির ৫৭ ও ঋষভ পন্থের ৩৯ রানের উপর ভর করে ভারত শেষপর্যন্ত কুড়ি ওভারে সাত উইকেট হারিয়ে ১৫১ রান তোলে। শর্ট ফরম্যাটে ক্রিকেটে বোলারদের লড়াই জিইয়ে রাখার জন্য একটা ভালো লক্ষ্যমাত্রা তৈরি করে দিয়েছিল।

ভারতীয় ব্যাটসম্যানরা শুরুতে উইকেট হারিয়েও পাক বোলাররা যদি শুরুতে উইকেট তুলে নিতে পারে তাহলে ভারতীয় বোলাররা পারবে না কেন এটা সকলেই ম্যাচের বিরতিতে বলাবলি করতে শুরু করে দিয়েছিলেন। কিন্তু পাক ওপেনার অধিনায়ক বাবর আজম ও রিজওয়ান যে একটা অন্য চরিত্রে মাঠে অবতরণ করবেন সেটা কেউ কখনো আশা করতে পারেননি।

ভারতের শক্তিশালী বোলিং ইউনিটকে নিয়ে পুরোপুরি ছেলেখেলা করে গেল। যে পিচে ভারতীয় ব্যাটসম্যানরা দাঁড়াতেই পারল না পাক বোলারদের সামনে সেই পিচে দুই পাক ওপেনার দাপটের সঙ্গে খেলা চালিয়ে গেলেন। দুজনে মিলে অর্ধশতাধিক রান করে দলকে জয়ের দোড়গোড়ায় পৌঁছে দেন।

ভারতীয় বোলাররা সতেরো ওভার বল করেও কোনও সাফল্য তুলে আনতে পারেনি। আর শেষপর্যন্ত পারলেনও না, বিনা উইকেট হারিয়ে পাকিস্তান জয়ের লক্ষ্যে পৌঁছে যায় ১৫২ রান। মহম্মদ রিজওয়ান অপরাজিত ৭৮, বাবর আজম অপরাজিত ৬৮ করে অপরাজিত থাকেন।

স্কোরবোর্ড 

ভারত : লোকেশ রাহুল বো আফ্রিদি ৩, রোহিত শর্মা এলবিডব্লু বো আফ্রিদি, বিরাট কোহলি ক রিজওয়ান বো আফ্রিদি ৫৭, সূর্যকুমার যাদব ক রিজওয়ান বো হাসান আলি ১১, ঋষভ পন্থ ক ও বো সাদাব খান ৩৯, রবীন্দ্র জাদেজা ক সাব (নওয়াজ) বো হাসান আলি ১৩, হার্দিক পান্ডিয়া ক বাবর বো হ্যারিস রাউফ ১১, ভুবনেশ্বর কুমার অপরাজিত ৫, মহম্মদ সামি অপরাজিত, অতিরিক্ত বারো, মোট সাত উইকেটে ১৫১।

উইকেট পতন : ১/১, ২/৬, ৩/৩১, ৪/৮৪, ৫/১২৫, ৬/১৩৩, ৭/১৪৬

বোলিং : আফ্রিদি ৪-০-৩১-৩, ইমাদ ওয়াসিম ২-০-১০-০, হাসান আলি ৪-০-৪৪-২, সাদাব খান ৪-০ ২২-১, হাফিজ ২-০-১২-০, হ্যারিস রাউফ ৪-০-২৫-১।

পাকিস্তান : মহম্মদ রিজওয়ান অপরাজিত ৭৮, বাবর আজম অপরাজিত ৬৮, অতিরিক্ত ছয়, মোট বিনা উইকেটে ১৫২।

বোলিং : ভুবনেশ্বর কুমার ৩-০-২৫-০, মহম্মদ সামি ৩,৫-০-৪২-০, যশপ্রীত বুমরা ৩-০-২২-০, বরুণ চক্রবর্তী ৪-০-৩৩ ০, রবীন্দ্র জাদেজা ৪-০-২৮-০।