আইসিসি’র বর্ষসেরা একদিনের ক্রিকেটার রোহিত শর্মা, স্পিরিট অফ দ্য ক্রিকেটার বিরাট কোহলি

রোহিত শর্মা একদিনের ক্রিকেটের ফরম্যাটে দুরন্ত ফর্মে ছিলেন। কোনও একটি বিশ্বকাপে একমাত্র ব্যাটসম্যান হিসাবে পাঁচটি শতরান করার কৃতিত্ব দেখিয়েছিলেন তিনি।

Written by SNS New Delhi | January 16, 2020 4:02 pm

বিরাট কোহলি (Photo by Dibyangshu SARKAR / AFP)

সেরা খেলাটা মেলে ধরলে সবসময়ই বছরের শেষে সম্মানিত হওয়া যায় সেটা প্রত্যেকেই জানেন। আর স্বভাবতই গােটা বছর একদিনের ক্রিকেটে একটানা নিয়মিত ধারাবাহিকতা বজায় রেখে ভালাে পারফরমেন্স করে দেখিয়ে নজর কাড়লেন রােহিত শর্মা। ২০১৯-এর বর্ষসেরা একদিনের ক্রিকেটার হলেন রােহিত শর্মা। পাশাপাশি পুরস্কারের তালিকায় বাদ যাননি ভারতীয় অধিনায়ক বিরাট কোহলিও। স্পিরিট অফ দ্য ক্রিকেটার হওয়ার সাথে আইসিসির বর্ষসেরা টেস্ট ও একদিনের উভয় ফরম্যাটের দলেরই অধিনায়ক নির্বাচিত হয়েছেন তিনি।

বলে রাখা ভালাে, ২০১৯ বিশ্বকাপের ম্যাচে স্টিভ স্মিথকে কটাক্ষ করা থেকে দর্শকদের বিরত থাকতে বলেছিলেন কোহলি। বিপক্ষ দলের খেলােয়াড়ের প্রতি এভাবে উপযুক্ত সম্মান প্রদর্শনের জন্য এই পুরস্কার পেলেন তিনি।

এদিকে আইসিসির বর্ষসেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন ইংল্যান্ডের অলরাউন্ডার বেন স্টোক্স। বর্ষসেরা ক্রিকেটার হিসাবে স্যার গারফিল্ড সােবার্স ট্রফি পাচ্ছেন তিনি। ২০১৯-এর বর্ষসেরা টেস্ট ক্রিকেটার অজি পেস বােলার প্যাট কামিন্স। গত বছর তিনি মােট উনিষটি উইকেট দখল করেছেন।

পাশাপাশি রােহিত শর্মা একদিনের ক্রিকেটের ফরম্যাটে দুরন্ত ফর্মে ছিলেন। কোনও একটি বিশ্বকাপে একমাত্র ব্যাটসম্যান হিসাবে পাঁচটি শতরান করার কৃতিত্ব দেখিয়েছিলেন রােহিত শর্মা। প্রতিযােগিতায় তিনি ছিলেন সর্বাধিক রানের মালিক। গত বছর একদিনের ক্রিকেটে সাতটি শতরান করেছেন তিনি।

আইসিসি’র একদিনের ও টেস্ট দলে মােট ভারতীয় ক্রিকেটার সুযােগ পেয়েছেন ছয়’জন ক্রিকেটার। তবে, একদিনের ক্রিকেটে ভারতীয় ক্রিকেটাররা বেশি সুযােগ পেলেও, টেস্ট দলে মায়াঙ্ক আগরওয়াল ও বিরাট কোহলি। এদিকে টি-টোয়েন্টি ক্রিকেটে গত বছর বাংলাদেশের বিরুদ্ধে সাত রানে ছয় উইকেট সংগ্রহ করে বছরের সেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন।

২০১৯-এর আইসিসি’র সেরা একদিনের দলটি হল : রােহিত শর্মা, সাই হােপ, বিরাট কোহলি (অধিনায়ক), বাবর আজম, কেন উইলিয়ামসন, বেন স্টোক্স, জোস বাটলার (উইকেটরক্ষক), মিচেল স্টার্ক, ট্রেন্ট বােল্ট, মহম্মদ সামি ও কুলদীপ যাদব।

২০১৯-এর আইসিসি’র সেরা টেস্ট দলটি হল : মায়াঙ্ক আগরওয়াল, টম লাথাম, মারনাস লাবুচানে, বিরাট কোহলি (অধিনায়ক), স্টিভ স্মিথ, বেন স্টোক্স, বিজে ওয়েটলিং (উইকেটরক্ষক), প্যাট কামিন্স, মিচেল স্টার্ক, নেল ওয়াগনার ও নাথান লিয়ন।

পুরস্কারের তালিকাটি এইরকম : বর্ষসেরা ক্রিকেটার – বেন স্টোক্স। বর্ষসেরা টেস্ট ক্রিকেটার – প্যাট কামিন্স। বর্ষসেরা একদিনের ক্রিকেটার – রােহিত শর্মা। স্পিরিট অফ ক্রিকেটার – বিরাট কোহলি। উদীয়মান ক্রিকেটার – মারনাস লাবুচানে। বর্ষসেরা টি-টোয়েন্টি ক্রিকেটার – দীপক চাহার (বাংলাদেশের বিরুদ্ধে সাত রানে ছয় উইকেট)। বর্ষসেরা আম্পায়র – রিচার্ড ইলিংওয়ার্থ।