গেইলকে ব্যাটে ইউনিভার্স বস লোগো ব্যবহারেও অনুমতি দেয়নি আইসিসি

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল শুধু মহেন্দ্র সিং ধােনি নয় ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইলেরও ব্যাটে নিজস্ব লােগাে ব্যবহার করার অনুরােধ খারিজ করে দিল।

Written by SNS London | June 10, 2019 7:17 pm

ক্রিস গেইল (File Photo: IANS)

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল শুধু মহেন্দ্র সিং ধােনি নয় ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইলেরও ব্যাটে নিজস্ব লােগাে ব্যবহার করার অনুরােধ খারিজ করে দিল।

রবিবার ধােনি তাঁর গ্লাভসে ভারতীয় সেনা বাহিনী বলিদান লােগাে ব্যবহার করছিলেন। ক্রিস গেইল তাঁর ব্যাটে ইউনিভার্স বস লােগােটি ব্যবহার করায় আপত্তি তুলেছে আইসিসি। দুটি ঘটনাতেই আইসিসি নিয়ম ভাঙার উদাহরণ খাড়া করেছে। ক্রিস গেইল নিজের তৈরি ইউনিভার্স বস লােগাে ব্যবহার করছিলেন। তিনি আইসিসিকে অনুরােধও করেন যে তাঁকে এই লােগাে ব্যবহার করতে দেওয়া হােক। কিন্তু গেলইকে জানিয়ে দেওয়া হয়েছে তিনি কোনও ব্যক্তিগত বার্তা নিজের জামাকাপড়ে অথবা খেলাধুলাের সরঞ্জামে ব্যবহার করতে পারবেন না।

নাম প্রকাশে অনিচ্ছুক আইসিসি’র এক মুখােপাত্র সংবাদ সংস্থাকে বলেছেন, আইসিসি ধােনি এবং ক্রিস গেইলের মধ্যে কোনওরকম পার্থক্য করতে পারে না। গেইলকে তাঁর নিজস্ব লােগাে ব্যবহারের অনুমতি দিতে অস্বীকার করার পর গেইল তা মেনে নিয়েছেন। ধােনি সম্পর্কে ওই কর্মকর্তা বলেছেন, যে এটা কোনও সামরিক সিম্বলের ব্যাপার নয়। এটা হচ্ছে অত্যন্ত সাধারণ একটি আইন যেখানে কোনও ব্যক্তিগত বার্তা ব্যবহারের অনুমতি দেওয়া হয় না।

আগামীকাল ইংল্যান্ডের মইন আলি আবার অনুরােধ করবেন যে তাঁকে মুক্ত প্যালেস্তাইন লেখা রিস্ট ব্যবহার করার অনুমতি দেওয়া হােক। কিন্তু এটা সরাসরি রাজনৈতিক বার্তা। আইসিসির কর্মকর্তা বলেছেন, আমরা আগেও এটা ব্যবহারের অনুমতি দিই নই এবং এখনও দেব না। এমনকি কেউ যদি নিজেদের জামাকাপড় অথবা ব্যাটে, গ্লাভসে এবং প্যাডে ভালবাসা শব্দটি লিখে খেলতে নামে তাঁকেও সেটা করার অনুমতি দেওয়া হবে না।

আইসিসি সম্প্রতি অস্ট্রেলিয়ার সঙ্গে দ্বিপাক্ষিক সিরিজে ভারতকে একটি ম্যাচে ক্যামােফ্লৌজ টুপি পরে খেলার অনুমতি দিয়েছিল কারণ ভারতীয় ক্রিকেট বাের্ড অনুরােধ করেছিল পুলওয়ামায় জঙ্গি হামলায় নিহতদের পরিবারের জন্য তহবিল সংগ্রহের উদ্দেশ্যে এই ম্যাচটিকে ব্যবহার করা হবে।

আইসিসি দলগুলিকে চ্যারিটি ম্যাচ খেলার অনুমতি দিয়ে থাকে। যেমন অস্ট্রেলিয়ার ফাস্ট বােলার গ্লেন ম্যাকগ্রার স্ত্রী জেন ম্যাকগ্রার ফাউন্ডেশনের জন্য গােলাপি বলে টেস্ট খেলার অনুমতি দিয়েছিল কারণ ফাউন্ডেশনটি ব্রেস্ট ক্যান্সার নিয়ে সচেতনতা জানাতে কাজ করে।