প্রাক্তন জাতীয় ফুটবলার কার্লটন চ্যাপম্যান প্রয়াত

সােমবার ভােরে বেঙ্গালুরুতে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেলেন প্রাক্তন জাতীয় ফুটবলার কার্লটন চ্যাপম্যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল মাত্র ৪৯ বছর

Written by SNS Bengaluru | October 13, 2020 3:13 am

কালটন চ্যাপম্যান(ছবি-টুইটার@carltonachapman)

সােমবার ভােরে বেঙ্গালুরুতে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেলেন প্রাক্তন জাতীয় ফুটবলার কার্লটন চ্যাপম্যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল মাত্র ৪৯ বছর। ভাের তিনটে নাগাদ হঠাৎই পিঠে ব্যথা শুরু হলে তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। এবং সেখানেই তার জীবনাবসান হয়। তার মৃত্যুতে শােকের ছায়া নেমেছে ভারতীয় ফুটবল মহলে।

ইস্টবেঙ্গলের হয়ে খেলেই তিনি বেশি নজর কেড়েছিলেন। ১৯৯৩ সালে লাল-হলুদ জার্সি গায়ে চাপান। ইরাকের ক্লাব আল-জাওয়ারার বিরুদ্ধে হ্যাটট্রিকও করেছিলেন তিনি। ১৯৯৩-১৯৯৫ সাল দু’বছর তিনি লাল-হলুদ জার্সি গায়ে খেলেছিলেন। এরপর চলে গিয়েছিলেন জেসিটি তে।

কিন্তু আবারও ১৯৯৮ সালে ফিরে এসেছিলেন ইস্টবেঙ্গল ক্লাবে। আরও তিন বছর খেলেছিলেন তিনি। তার অধিনায়কত্বে ২০০১ সালে জাতীয় লিগে চ্যাম্পিয়ন হয়েছিল লাল-হলুদ শিবির।

এছাড়া জাতীয় দলের জার্সি গায়ে দশ বছর খেলেছেন প্রয়াত চ্যাপম্যান। ১৯৯১-২০০১ সাল পর্যন্ত তিনি ভারতীয় ফুটবলের জার্সি গায়ে মাঠ কাপিয়েছিলেন। তিনি ছিলেন মাঝমাঠে দলের অন্যতম ভরসা।

খেলা ছাড়ার পর ২০০২ সাল থেকে কোচিং কেরিয়ার শুরু করেন। টাটা ফুটবল অ্যাকাডেমিতে কোচিং করানাের পাশাপাশি কলকাতার ভবানীপুর এফসি, স্টুডেন্টস ইউনিয়নয়ের মতাে ক্লাবেও কোচিং করিয়েছিলেন প্রয়াত চ্যাপম্যান।

কার্লটন চ্যাপম্যান ১৯৭১ সালে বেঙ্গালুরুতে জন্মগ্রহণ করেছিলেন। ছােটবেলা থেকেই ফুটবলে প্রতি অনুরাগ ছিল। তাই পড়াশােনার পাশে ফুটবল খেলাকে ব্রত করে নিয়েছিলেন ছােটবেলা থেকে। টাটা ফুটবল অ্যাকাডেমিতে প্রশিক্ষণ নেন।

প্রয়াত কালটন চ্যাপম্যানের মৃত্যুতে গভীর শােকের ছায়া নেমেছে ময়দানে। প্রাক্তন ফুটবলার থেকে আইএফএ সচিব জয়দীপ মুখার্জি শােকজ্ঞাপন করেছেন প্রয়াত চ্যাপম্যানের প্রতি।