ফাইনাল থেকে ছিটকে গেল ইংল্যান্ড 

বৃহস্পতিবার ভারতের কাছে দিন রাতের টেস্টে মাত্র দু’দিনে দশ উইকেটে পরাজিত হয়ে ঘরের মাঠে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলার স্বপ্নভঙ্গ হল ইংল্যান্ড ক্রিকেটারদের।

Written by SNS Ahmedabad | February 26, 2021 9:45 pm

দ্বিতীয় টেস্টে ইংল্যান্ডকে হারিয়ে উচ্ছ্বাসিত ভারতীয় দল। (Photo: BCCI)

বৃহস্পতিবার ভারতের কাছে দিন রাতের টেস্টে মাত্র দু’দিনে দশ উইকেটে পরাজিত হয়ে ঘরের মাঠে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলার স্বপ্নভঙ্গ হল ইংল্যান্ড ক্রিকেটারদের। ইতিমধ্যেই লর্ডসের ফাইনালে খেলার ছাড়পত্র পেয়ে গিয়েছে নিউজিল্যান্ড দল। কিন্তু প্রতিপক্ষ দল ফাইনালে কে খেলবে সেটা এখনও স্থির হয়নি। 

তবে ভারতীয় দল এই জয়ের ফলে পুনরায় আইসিসি অনুমােদিত বিশ্ব টেস্ট চ্যাম্পিয়শিপের তালিকায় শীর্ষস্থানে উঠে এল এই জয়ের ফলে। যদি ভারতীয় দল ৪ মার্চ থেকে শুরু হওয়া সিরিজের শেষ টেস্ট ম্যাচে জয় বা ম্যাচ অমীমাংসিতভাবে শেষ করে তাহলেও নিউজিল্যান্ডের বিরুদ্ধে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলায় খেলতে নামবে। কিন্তু, যদি হেরে যায় তাহলে অস্ট্রেলিয়া জেতার হার বেশি থাকার সুবাদে ফাইনালে খেলতে নামবে।

আইসিসির পক্ষ থেকে একটি টুইট করে বলা হয়েছে, ‘বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলার দৌড় থেকে ছিটকে গেল ইংল্যান্ড।’ এই হারের ফলে ইংল্যান্ডের জয়ের শতকরা হার ৬৪.১। এখন ৭১ শতাংশ জয়ের শতা হার নিয়ে পয়েন্ট টেবলে প্রথম স্থানে উঠে এল ভারত। 

ইংল্যান্ডের ঘরের মাঠে জুন মাসে ১৮-২২ জুন বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলার ছাড়পত্র জোগাড় করার জন্য প্রয়ােজন ছিল এই সিরিজে (৩-১) ম্যাচের ব্যবধানে জয়ের। আর প্রথম টেস্টে জয় তুলে নিয়ে সেই কাজের কাজটা করেও ফেলেছিল ইংল্যান্ড। কিন্তু টানা দুটি টেস্ট ম্যাচ হেরে ইংল্যান্ড এখন চার ম্যাচের সিরিজে পিছিয়ে গেল (১-২) ম্যাচের ব্যবধানে। 

যদিও ইংল্যান্ডের কাছে বদলা নেওয়ার সুযােগ রয়েছে যদি তারা শেষ ম্যাচে ভারতকে হারিয়ে দিতে পারে তাহলে তাদের মতন ভারতকেও তারা ফাইনালে খেলার দৌড় থেকে ছিটকে দিয়ে তাদের অ্যাসেজের চিরপ্রতিদ্বন্দ্বি দল অস্ট্রেলিয়াকে ফাইনালে খেলার সুযােগ করে দিতে পারবে।